"আমি ঠিক, আপনি ভুল"

লিখেছেন লিখেছেন অনুতপ্ত ২০ নভেম্বর, ২০১৭, ১০:৩৩:২৮ সকাল

দাম্ভিকতায় যেন পেয়ে না বসে।

"আত্মসম্মানের সাথে আপোষ নয়!"

সবসময় ভালোমানুষি দেখাতে হয়না আর নরম স্বভাবের থাকতে হয়না। কিছু কিছু সময় স্ট্রেইট গভ, হতে হয়, মুখের উপর কথা বলতে জানতে হয়।

পৃথিবীতে অতিরিক্ত ভালোমানুষি দেখানোটা ক্ষতিকর, নিজের জন্যেই ক্ষতিকর। আপনি যতোদিন কারো মুখের উপর কথা বলতে না পারবেন, ততোদিন লোকে আপনাকে পেয়ে বসবে। যা নয় তাই করে যাবে আপনার সাথে। আপনি চুপ থেকে ভাববেন, সব ঠিক হয়ে যাবে। কিচ্ছু ঠিক হবেনা, উলটো আপনার খাতায় যোগ হবে নতুন নতুন অপমান!

পৃথিবীর সব কিছুর সাথে আপোষ করলেও আত্মসম্মানের সাথে কখনো আপোষ করা উচিত না। একজন মানুষের বেঁচে থাকার জন্য আত্মসম্মানবোধটাই মোক্ষম হাতিয়ার। আত্মসম্মানে আঘাত করা ব্যক্তিকে কখনোই ছেড়ে দেয়া উচিত নয়। সময়ের জবাব সময়ে দিয়ে দেয়া উচিত। তাকে বুঝিয়ে দেয়া উচিত, সে খুব বাজে কাজ করেছে।

আমার স্পষ্টবাদী, প্রতিবাদী আচরণ দেখে আমাকে লোকে "বেয়াদব", "Arrogant", "Rude", আরো অনেক জটিল সব নেগেটিভ কথা বলবে। বললে বলুক!

কিছু অভদ্র, অমানুষ, অসভ্যের কাছে আত্মসম্মান বিকিয়ে দেয়ার চাইতে "Arrogant", "Rude", "বেয়াদব" হওয়াই ভালো!

তবে, অবশ্যই কারণে অকারণে স্ট্রেইট ফরোয়ার্ড হওয়া উচিত না। এতে দাম্ভিকতার প্রকাশ পায়। "আমিই ঠিক, আপনি ভুল।" এই মানসিকতা বর্জন করা উচিৎ। কেননা, এই মানসিকতায় নিজের আত্মসম্মান নিজেকেই হারাতে হয়।

বিষয়: বিবিধ

৫৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File