মামা-ভাগনীর দুষ্টামি ও রাজনীতির বাস্তবতা

লিখেছেন লিখেছেন সালাহ শরিফ ০৯ ডিসেম্বর, ২০১৫, ০৯:২৬:১৯ রাত



আমার বড় ভাগনি সোমাইয়ার বয়স তখন, সাড়ে তিন কি চার হবে । এক দিন ওদের বাড়ি বেড়াতে গেলাম , মামাকে পেয়ে মা আমার ভীষন খুশি , যাহোক , মামা-ভাগনী মিলে ঘুরতে বেরুলাম । আমিও ছোট বেলায় দুষ্ট প্রকৃতির ছিলাম । আম্মু বলতেন , আমাকে পালতে আম্মুকে যে পরিমান কষ্ট হয়েছে , আমার তিন বোনকে পালতেও আম্মুর সে পরিমান কষ্ট হয় নি । এবার আসল কথায় আসি , চলার পথে ওর থেকে দুই কি তিন বছরের বড় একটা ছেলে দেখে বললাম , মামা ওকে মারতে পারবে - বলা শেষ না হতেই গোল্লাছুটের মত গিয়ে বসিয়ে দিল এক থাপ্পড় । অবস্থা দেখে আমার মাথায় আকাশ ভাঙ্গার উপক্রম । এখন মামা ও তার কলিজার টুকরার এই দুষ্টামীকে রাজনীতির সাথে একটা সম্পর্ক দেবার চেষ্টা করব । প্লিজ , কেউ আমাকে অন্য কিছু ভাবার চেষ্টা করবেন না । কেননা , রাজনীতি নিয়ে এক বিন্দুও লিখতে পারব না - মায়ের কড়া নির্দেশ । তবে , রাজনীতি নিয়ে কিছু লিখতে আমার ময়না পাখি একটু আনন্দ পায় কিনা !

এবার আপনি যদি স্বাধীনতার পর থেকে লক্ষ্য করেন , দেখবেন নেতৃবৃন্দ যখনই ক্ষমতায় এসেছে , তখন ক্ষমতা তথা পুলিশ মামাদের দিয়ে সীমাহীন জুলুম চালিয়েছে প্রতিপক্ষের উপর , তবে আমি বঙ্গবন্ধু ও শহীদ জিয়ার শাসনামল নিয়ে কিছুই লিখব না । কেননা , সেটা নিয়ে লিখে কোন লাভতো হবেই না বরং শান্তি বিনষ্ট হবার সমূহ সম্ভাবনা রয়েছে ।তবে , বঙ্গবন্ধু নিহত হবার পরের দৃশ্যে ,পল্টনে ট্যাঙ্কের উপর হাসানুল হক ইনু সাহেব প্রদত্ত নাগীন ড্যান্সের কথা দেশবাসী এখনও মনে হয় ভুলে যায় নি । এই ড্যান্স দেখানো সম্ভব হয়েছে শুধু মাত্র পাওয়ার তথা পুলিশ মামার দাপট বন্ধ হবার কারনে কিনা ভেবে দেখবেন ।

এরশাদ চাচ্চু ক্ষমতায় এসে কি কেলেঙ্কারী করেছেন , সেটা আপনারা সবাই জানেন । প্রতিপক্ষের উপর কেমন জুলুম করেছে , তা ঠিক বলতে পরব না । দুর্নীতি করে সম্পদ কেমন করেছেন সেটাও কম বেশি সবারই জানা থাকার কথা । কিন্তু , নারীদের প্রতি মনে হয় ওনার ভালবাসার পারদটা অনেকটা হাই হাই লেভেলেই ছিল । যদিও , নারীদের প্রতি ভালবাসার পারদ কারও কম নয় । তবুও নিজ স্ত্রী থাকার পরও যদি অন্য কারো প্রতি আসক্তি আসে , সেটাকে কি হিসেবে ধরা হয় , ভেবে দেখার অনুরোধ রইল । তবে , ওনার যুক্তি মনে হয় এমন ছিল , পোড়া শরীর দেখেও যদি মেয়েরা আমাকে লাইক করে ; আমার কি দোষ । আর এসব , ক্ষমতা বা পাওয়ার মামার বদলে কিনা ভেবে দেখার ভার আপনাদের উপর ।

দেশের আপোষহীন নেত্রীর প্রথম আমলের কথায় যদি আসেন , তারা যে জামায়াতীদের কাঁদে ভর করে ক্ষমতার স্বাদ নিল , ক্ষমতায় গিয়ে ছাত্রদল ও বি এন পি জামায়াতিদের ছাত্রসঙ্গঠন শিবিরের ছেলেদের যে মারটা দিয়েছে ,আর শিবিরকে এতটা ক্ষতি করে কিনা ওনারাই ভাল বলতে পারবেন । এমনকি জামায়াত নেতা মুজাহিদ সাহেবের আপন ভাইকেও পর্যন্ত তারা পাঠিয়ে দেয় না ফেরার দেশে । তারপর , চারদলীয় জোটের আমলে বি এন পি বা ছাত্র দলের প্রিয় ভাইয়েরা কি কম অত্যাচার করেছিল বর্তমান ক্ষমতাসীনদের উপর । সেটা কোন মামার বদৌলতে হয়েছে , বিচার কিন্তু আপনারাই করবেন ।

আওয়ামীলীগ তার প্রথম আমলে দেশটা মোটামুটি ভালোই চালিয়েছিল , শেষ ভাগে হয়ত কিছুটা দিন অত্যাচার করেছে । পরের বার এসে কিন্তু , অতীতের সব রেকর্ডকে গুড়িয়ে দিয়েছে মাটির সাথে । আবিস্কার করে যুদ্ধাপরাধ নাটকের মাধ্যমে প্রতিপক্ষকে না ফেরার দেশে পাঠিয়ে দেয়ার এক নব অধ্যায় । অতীতের সকল ভয়াবহতাকে হার মানিয়ে পুরো বাংলাদেশকে পরিনত করে , এক দানবীয় মৃত্যুপুরীতে । চার দলীয় জোটের নেতাকর্মীদের হত্যা করে চাপিয়ে দেয়া হয় গনপিটুনি বলে । এমনকি বাসর ঘর থেকে তুলে নিয়ে মেরে ফেলে দেবার ঘটনাও মনে হয় ভুলে যান নি আপনারা । ঝালকাঠীর কলেজ ছাত্র লিমনকে পঙ্গু করে তার বিরুদ্ধে হত্যা মামলার অভিযোগ , ছাত্র-যুব ও আওয়ামীলীগ ছায়ায় সিলেটে মন্দিরের পুরোহিতের পায়ের রগ কর্তন , বিশ্বজিতকে কুপিয়ে হত্যা - থাক আর বলব না , প্রিয় দলের বিরুদ্ধে বলতে কার ভাল লাগে । এখন যদি পাওয়ারের প্রধান সূত্র পুলিশ মামাকে ছুটি দেয়া হয় , সরকারের পক্ষে ছয় ঘন্টা রাজপথে টিকে থাকা সম্ভব কিনা ভাবার দায়িত্ব আপনাদের ।আমার আম্মু - আব্বুর কড়া নির্দেশের কারনে রাজনীতি নিয়ে কিছু লিখা যাবে না । তাই , শুধু এটুকু বলেই শেষ করব - ক্ষমতা চিরস্থায়ী নয় ।

বিষয়: রাজনীতি

১১৮৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

353426
১০ ডিসেম্বর ২০১৫ রাত ০১:০৮
শেখের পোলা লিখেছেন : ঠিক কথাই, রাজনীতি নিয়ে কিছু না বলা ভাল৷ ভাল থাকেন৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File