আরশের ছায়ায় যুবক:

লিখেছেন লিখেছেন মুহাম্মদ সাদিক হুসাইন ০৭ আগস্ট, ২০১৬, ০৬:৫০:৫৫ সন্ধ্যা

মানবজীবনে যৌবনের গুরুত্ব অপরিসীম। সেই যৌবন যদি নিষ্পাপ হয়, তখন ওই যুবকের মূল্য ও মর্যাদা মহান আল্লাহর নিকট বহুগুণে বেড়ে যায়। দীর্ঘ বিশুদ্ধ হাদিসে কিয়ামতের দিন যে সাতজন বিশেষ মর্যাদাবান লোকের কথা বিবৃত হয়েছে, তার মধ্যে দুইজনই রয়েছে যুবকশ্রেণীর।

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‌সাতজন এমন লোক আছেন যাদেরকে আল্লাহ তাআলা কেয়ামতের কঠিন দিনে আরশের ছায়ায় আশ্রয় দিবেন। যেদিন আল্লাহর ছায়া ছাড়া আর কোনো ছায়া থাকবে না। অত:পর রাসূল সা. সেই সৌভাগ্যবান সাতজনের বর্ণনা দেন। তাদের মধ্যে একজন হচ্ছে:

- সেই যুবক যে ইবাদতের মধ্যে লালিত-পালিত হয়েছে। বেড়ে উঠেছে ইবাদত-বন্দেগিতেই।

- আরেকজন হচ্ছেন সেই লোক যাকে কোনো সুন্দরী ও বংশমর্যাদাশালী মহিলা অশ্লীল কাজের জন্য আহ্বান করেছে আর সে ‌এই বলে খারাপ কাজ থেকে বিরত থেকেছে যে.. 'আমি আল্লাহকে ভয় করি।'

এখান থেকে স্পষ্ট প্রতীয়মান হয়, আল্লাহর নিকট নিষ্পাপ যৌবনের কি গুরুত্ব ! নিষ্পাপ ও নিষ্কলুষ যৌবনের অধিকারী মানুষের দাম দুনিয়াতে যেমন রয়েছে, পরকালেও রয়েছে তাদের জন্য অশেষ মর্যাদা ও পুরুস্কার।

বিষয়: বিবিধ

৯৯৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

375995
০৭ আগস্ট ২০১৬ সন্ধ্যা ০৬:৫৭
কুয়েত থেকে লিখেছেন : সেই যৌবন যদি নিষ্পাপ হয় তখন ওই যুবকের মূল্য ও মর্যাদা মহান আল্লাহর নিকট বহুগুণে বেড়ে যায়। চমৎকার লেখা খুবই ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File