স্বাধীনতাকে অর্থবহ করে তুলতে ঐক্যবদ্ধভাবে যে যে কাজ করা প্রয়োজন

লিখেছেন লিখেছেন সত্যের আহ্বান ১০ সেপ্টেম্বর, ২০১৫, ১১:১২:৪৩ রাত

স্বাধীনতাকে অর্থবহ করে তুলতে ঐক্যবদ্ধভাবে যে যে কাজ করা প্রয়োজন :

(ক) সৃষ্টির সেরা জীব হিসেবে আমাদেরকে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিতে হবে।

(খ) নেতা নয়, নীতির পরিবর্তনের চেষ্টা করতে হবে। নীতি বা আদর্শের পরিবর্তন ছাড়া শুধু নেতার পরিবর্তন হলে দেশ ও জাতির কোনই কল্যাণ হবে না।

(গ) জনগণের উচিত এমন দল সন্ধান বা গঠন করা ১.যে দল মানসিকতার বিপ্লবকে অগ্রাধিকার দেয় ২.যারা সামাজিক, ধর্মীয় ও নৈতিক মূল্যবোধ জাগ্রত রাখে ৩.যে দলে সার্বিক যোগ্যতার নিরিখে নেতৃত্ব নির্বাচিত হয় ৪.যেখানে জ্ঞানচর্চাকে অগ্রাধিকার দেয়া হয় ৫.যে দলে যোগ্যতার স্তরভিত্তিক প্রথার প্রচলন আছে ৬.যাদের মধ্যে পারস্পরিক ভাতৃত্ব বন্ধন মজবুত ৭.যে দলে সর্বশ্রেণীর মানুষ অংশগ্রহণ করতে পারে ৮.যে দলের সদস্যগণ সৎ ও বিশ্বস্ত।

(ঘ) জনগণকে সুবিধাবাদী ও মুনাফিকী নীতি বর্জন করতে হবে। তাদেরকে সত্য-মিথ্যার দ্বন্দ্বে নিরপেক্ষ না থেকে সর্বদা সততা ও ন্যায়-নীতির পক্ষে সৎসাহসের সাথে অবস্থান করতে হবে।

(ঙ) স্বাধীনতাকে তাৎপর্যপূর্ণ করতে আমাদেরকে ঐক্যবদ্ধভাবে শপথ করা উচিত আমরা সবাই মিথ্যাওয়াদাপ্রদানকারী, দুর্নীতিবাজ, ঋণখেলাপী, কালো টাকার মালিক, অসহনশীল, আদর্শহীন, নিজ দলের অন্ধভক্ত, অন্যায় সুবিধা হাসিলকারী, দুষ্টের লালনকারী ও শুধুমাত্র ভোটের আগে ধার্মিক সাজ গ্রহণকারীসহ সকল প্রতারক রাজনীতিবিদদের বর্জন করবো।

(চ) আমাদের উচিত সম্মিলিতভাবে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত সম্পর্কে সচেতন থাকা। এমন হওয়া উচিত নয় যে, শত্রুভাবাপন্ন দেশগুলোর চেয়েও আমরা নিজেরাই একে অপরকে বেশি অবিশ্বাস করছি।

(ছ) স্বাভাবিক অবস্থায় বিপ্লব সাধনে সশস্ত্র প্রচেষ্টা ইসলামী আইনেও নিষিদ্ধ, প্রচলিত রাষ্ট্রেীয় আইনেও শাস্তিযোগ্য অপরাধ। কাজেই ইসলাম ও স্বাধীনতা রক্ষায় বোমাবাজী ও মানুষ হত্যাসহ সব ধরনের সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

(জ) সমাজের যে ক্ষুদ্র অংশটি সন্ত্রাসের সাথে জড়িত তার প্রতিকারে সচেতন কিছু ব্যক্তির ঐক্যবদ্ধ ও সাহসী প্রচেষ্টাই যথেষ্ট। সততা, ধৈর্য ও সাহসিকতা সহকারে সন্ত্রাসের মোকাবেলা করতে হবে। সন্ত্রাসের নতুন রূপ হলো তথ্য সন্ত্রাস, রাষ্ট্রীয় সন্ত্রাস প্রভৃতি। সকল ধরণের সন্ত্রাসের সার্থক মোকাবেলা করতে হবে।

তথ্যসূত্র: একটি অর্থবহ স্বাধীনতা: প্রয়োজন ঐক্যবদ্ধ ভূমিকা- আবু রামিন।

বিষয়: বিবিধ

১২০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File