কালো বৃষ্টির পানি

লিখেছেন লিখেছেন জাহাঙ্গীর ফারুক ০৮ আগস্ট, ২০১৫, ১০:৫৪:০৪ সকাল

প্রাচীন মিসরীয় গল্প শুনাব আজ বন্ধুদের। সময়কাল খ্রিষ্টপূর্বাব্দ। মিশরের মহামতি রাজা একরাতে স্বপ্ন দেখলেন তাঁর রাজ্য জুড়ে কৃষ্ণ -কর্দমাক্ত বৃষ্টি হচ্ছে। স্বপ্ন দেখে প্রজা হিতৈষী প্রজ্ঞাবান রাজা মহাশয় দুশ্চিন্তায় পড়লেন, কেন এমন স্বপ্ন দেখলেন তিনি?

তাড়াতাড়ি জ্যোতিষী ডাকা হোল। প্রধান জ্যোতিষী বললেন, রাজা মশাই, আপনার রাজ্যে আগামি বছর কালো বৃষ্টি হবে, যারা এই বৃষ্টির কালো পানি পান করবে তারা সবাই উম্মাদ হয়ে যাবে। রাজা ভালেন- সবাই পাগল হলে দেশ চলবে কিভাবে ?

রাজা মশাই মহা চিন্তায় পড়লেন। উজির নাজির ডেকে দিনের পর দিন শলা পরামর্শ করলেন। সমাধান হয়না। শেষমেশ আবার জ্যোতিষীর ডাক । জ্যোতিষী পরামর্শ দিলেন - এই বছর যে বৃষ্টি হবে তা বড় বড় কুপ খনন করে ধরে রাখতে হবে, তবে সারা দেশে এত অল্প সময়ে তো আর কুপ খনন করা যাবে না, তাই কেবল রাজধানীতে কেবল রাজা,তাঁর পরিষদ ও প্রশাসনের জন্যই কেবল এই ব্যবস্থা থাকবে। তাতে অন্তত রাজা, তাঁর পরিষদ ও প্রশাসন অন্তত পাগল হবে না। তাতে দেশ বাঁচবে, প্রশাসন বাঁচবে। সেই মত কাজ শুরু হোল, এই বছরের সুপেয় বৃষ্টির পানি রাজা, তাঁর পরিষদ ও প্রশাসনের জন্য সংরক্ষিত হল।

পরের বছর সেই আশংকিত কালো বৃষ্টি হল সারা মিশর জুড়ে। সাধারন প্রজারা সেই পানি পান করে পাগল হতে শুরু করল। রাজা তাঁর প্রশাসন দিয়ে চেষ্টা করতে থাকলেন পাগলামি দূর করার, শৃঙ্খলাবদ্ধ রাখার। দিকে দিকে চিকিৎসক পাঠিয়ে এই মহামারি পাগলামি থামাতে সচেষ্ট হলেন।নুতন কিছু ফরমানও জারি করলেন। কিন্তু তাতে কি হবে। পাগল প্রজারা ভাবছেন তারা তো ঠিকই আছেন,সবাই এক রকম তারা। রাজা ও তাঁর আমাত্য পরিষদের কাজ কর্মেই যত পাগলামি দেখা যাচ্ছে। তাদের রাজা ও তাঁর পরিষদ পাগল হয়ে গেছে। তাই তারা এই পাগল রাজার শাসনে থাকতে নারাজ। দিকে দিকে বিদ্রোহ হতে থাকল। সেটা ক্রমশ রাজধানির দিকে ধেয়ে আসছে। যে কোন মহুত্য রাজা ও তাঁর প্রশাসনের পতন ঘটতে পারে। মহাসংকটে খাদের কিনারে দাড়িয়ে রাজা ও তাঁর প্রশাসন জরুরি মিটিঙে বসলেন। কি করা যায় সংকট উত্তরনে। কোন জুত সই সমাধান মেলে না। রাজ দরবারে আবার প্রধান জ্যোতিষীর ডাক পড়ল। প্রধান জ্যোতিষী গনা-পড়া করে বললেন-উপায় নাই রাজামশাই। একটাই সমাধান- সবাইকে এ বছরের বৃষ্ট্রির কালো পানি পান করে পাগল হতে হবে, তাতে সবাই একই রকম হবে। তাহলেই কেবল রাজ্য, রাজা ও প্রশাসন বাঁচবে। সেই মতে রাজা, তাঁর পরিষদ ও প্রশাসনের সবাই কালো পানি পান করে পাগল হল। পাগলামি করেই পাগলের রাজ্য চালান হল। দেখা গেল সব ঠিক হয়ে যাচ্ছে। দেশে আবার সুখ শান্তি ফিরে আসছে। প্রজারা বলাবলি করতে থাকল- হাঁ, এত দিনে তাদের প্রিয় রাজার পাগলামি গেল।

দিকে দিকে ধ্বনি উঠল - জয়, মহামতি রাজার জয়। কি বুঝলেন পাঠক। আশা করি বুঝেছেন। আলবত বুঝেছেন।

বিষয়: বিবিধ

১১৯৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

334446
০৮ আগস্ট ২০১৫ দুপুর ১২:০৩
আবু জান্নাত লিখেছেন : অনেক চেষ্টা করেও তেমন কিছু বুঝতে পারি নাই।
তবে সুন্দর ও সুখ পাঠ্য লিখা, চালিয়ে যান, ধন্যবাদ
০৮ আগস্ট ২০১৫ দুপুর ০২:৪৭
276556
জাহাঙ্গীর ফারুক লিখেছেন : ধন্যবাদ আবু জান্নাত ভাই সাহেব। মরাল কাল বৃষ্টির পানিতে বন্ধু। আর একটু চেষ্টা করলে নিশ্চয় বুঝবেন।
334455
০৮ আগস্ট ২০১৫ দুপুর ১২:৩৭
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মুই বুইজ্যা গেছি! মাগার কাউরে কইমু না। কইলে গ্যাঞ্জাম লাইগ্যা যাইবো!!!
০৮ আগস্ট ২০১৫ দুপুর ০২:৫৩
276557
জাহাঙ্গীর ফারুক লিখেছেন : তাই কি, থাক আর গেঞ্জাম লাগানোর কাম নাই। ভালো থাকেন। ভালবাসা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File