ফেচবুকের কিছু সাধারণ স্টাটাসের অসাধারণ বিশ্লেষণ

লিখেছেন লিখেছেন আলিম হায়দার চৌধুরী অনিক ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:১৬:২৮ রাত

কেউ যদি প্রশ্ন করে, ফেসবুকের সবচাইতে মজার টপিক্‌স বা ফীচার কোনটা? কে কী উত্তর দেবেন জানি না। আমার নিজের উত্তর হবে- একেকজনের বাহারি সব স্ট্যাটাস।

.

কোনোটা মজার, কোনোটা দুঃখের, কোনোটা রাগ কিংবা অভিমানে ভরা, মানে ফেসবুকের অন্য আর সব ফিচারের মধ্যে এর মত বৈচিত্র্য আর কোনোটায় আছে কিনা সন্দেহ। কিছু স্ট্যাটাস তো বোঝাই যায় না সে আসলে কী বলতে চাচ্ছে? আবার কোনোটা খোলাখুলি বোঝাই যায় সে লোক দেখানো কিংবা ভাব মারার জন্য লিখেছেন ওইটা। সারাদিন কাজ কাম খুঁইজা না পাইয়া, এই মজার জিনিসটা নিয়াই গবেষণা শুরু করছিলাম। ক্যামন হয়, যদি সেই অদ্ভুত স্ট্যাটাসগুলোর আসল মিনিংগুলো জানতে পারি? আসুন চুলচেরা HardCore বিশ্লেষণে নামি

.

[1 ] স্ট্যাটাস দুঃখজনকঃ

.

১. আর ভাল্লাগেনা >>(তার যে কী ভাল্লাগে না, সেইটা হাজার ঘুতায়াও বাইর করতে পারবেন না)

.

২. মন ভালো নাই >>(মানে, আমারে সবাই আইসা অহন জিগাও, ক্যান মন ভালো নাই)

.

৩. মানুষ এমন ক্যানো? >>(মানে, মানুষ ক্যামন সে ছাড়া আর কেউ জানে না)

.

৪. চারপাশের সবাই এত্ত স্বার্থপর ক্যানো? >>(মানে, আমি একাই ধোয়া তুলসী পাতা, বাকি সবাই ভন্ড)

.

৫. মানুষ চেনা বড় দায় >>(মানে, উনি এই মাত্র এইডা টের পাইলেন)

.

৬. আমার মনটা কেউ বুঝলো না, সবাই শুধু ভুলই বুঝে গেলো। >>(মানে, তেনার মন বুঝতে হইলে পুনরায় জন্ম লইয়া আসুন)

.

৭. মনের মত কাউকে পেলাম না। >>(মানে, তারে আসলে কেউ বেইল-ই দেয় না, তিনি বেল-Less)

.

.

[2] স্ট্যাটাস হতাশজনকঃ

.

১. কী স্ট্যাটাস দিমু আর খুঁইজা পাই না। >>(মানে, তিনি একটা গবেট, কত স্ট্যাটাস দেখাইতেছি, তবু খুঁইজাই পায় না!! অথবা তিনি তার স্ট্যাটাসে কিছু কমেন্ট আশা করছেন)

.

২. ফেসবুক আর ভাল্লাগে না… >>(মানে, তিনি এখন নতুন কিছুর মোহে পড়েছেন, মোহ কাইট্টা যাক, ইঁদুর নিজ গর্তে ফিরবেই)

.

৩. কী আছে কপালে আল্লায় জানে। >>(মানে, কপালে কিচ্ছুই নাই, থাকার কথাও না, চুল শুরুই হয় কপালের পর থেইক্যা)

.

৪. মেডিকেলে ক্যান যে আসছিলাম!! >>(মানে, তিনি ভাব লইতেছেন যে তিনি অনেক কঠিন একটা সাবজেক্টে অধ্যয়ন করিতেছেন, কত্ত ব্রিলিয়ান্ট!)

.

৫. দেখতে দেখতে কত বড় হয়ে গেলাম, আজো মনের মানুষ পেলাম না। >>(মানে তিনি বুঝাইতেছেন, তার রিলেশনশীপ স্ট্যাটাস অহনো Single, So…..)

.

.

[3] স্ট্যাটাস লোক দেখাইন্যা/ভাব মারাইন্যাঃ

.

১. উফফ্‌ মাসে ৫ বার করে P6 নিতে হয়, ক্যান যে এত তাড়াতাড়ি শেষ হয়ে যায়! >>(মানে, তিনি বিরাট এক ইন্টারনেট ব্যবহারকারী, তার মত বস্‌ পাবলিক দুনিয়ায় সেকেন্ড আরেকটা নাই)

.

২. ফেসবুকে মানুষ যে কী মজা পায়, বুঝি না। >>(মানে তিনি ছাড়া বাকি সবাই একেকটা উজবুক। তার লেভেলের “সেন্স অব হিউমার”-ওয়ালা পাবলিক পৃথিবীতে নিজে একটাই।)

৩. সারাদিন রাত ফেসবুকে বইসা পোলাপাইনগুলা যে কী করে!! >>(মানে, উনি ছাড়া আর কারো ফেসবুকে আসার অধিকার-ই নাই)

.

৪. উফফ্‌ কাল রাতে সারারাত নেট-এ ছিলাম, খুব টায়ার্ড লাগছে >>(মানে, উনি অনলাইনে বিরাট পপুলার)

.

৫. ইংলিশ মুভি বাদ দিয়ে পোলাপাইন হিন্দি ছবি দেখে কী যে মজা পায়!! সব খ্যাত… >>(মানে, তিনি বহুত উচ্চবিত্ত সম্ভ্রান্ত পরিবারের, আর বাকি সবাই নর্দমা থেইকা উইঠা আইছে)

.

৬. কাল গুজরাট থেকে আসলাম, পরশু বিহার যাবো, আর পরের মাসে দেখি তামিলনাড়ু থেকে ঘুরে আসা যায় নাকি। >>( মানে, আমি বিরাট ভ্রমণপ্রিয় মানুষ, টাকা পয়সা ব্যাপার না, তেজপাতা।)

.

৭. একটা ছোট্ট হাতির বাচ্চা কিনবো, কোথায় পাওয়া যাবে, কেউ ইনফর্মেশন দিন। >>(মানে, আমি ব্যাপক সৌখিন ধাঁচের, টাকা পয়সা হাতের ময়লা)

.

৮. কফি ... টা আর আগের মত নাই, কোলকাতার ককটেল ফাস্টফুডগুলোতেও আর ভাল্লাগে না, Pizza Hut-এ যেতে যেতে বোরিং হয়ে গেছে। কোথায় গিয়ে যে একটু শান্তি পাবো?? >>(মানে, তিনি অঢেল টাকা-পয়সার মালিক, অসম্ভব রকমের বিলাসী, আর কটঠিন ইশ্মার্ট এবং আপডেটেড। এবং তাঁর gf-ও শীরাআআআম)

.

.

[4]স্ট্যাটাস ভং মারাইন্যাঃ

.

১. হায় হায়, কাল ওয়ার্ড ফাইনাল, কিচ্ছু পড়ি নাই, আমার কী হবে? (মানে, আমি সাধারণত, না পড়েই পরীক্ষা দিয়ে থাকি, এবং পাশও করি, কত্ত ব্রিলয়ান্ট?)

.

২. সারাটাদিন ঘুরে বেড়াই, আড্ডা মারি, মুভি দেখি, পড়াশুনা করি না, করবোও না। পরীক্ষায় যে কিভাবে পাস করে যাই, আসলে আমারে পাস করানোই উচিৎ না। (মানে, আমি একখান বস্‌ পাবলিক)

.

৩. বন্ধুই জীবন, বন্ধুই সব। I just cant Live without friends. >>(মানে বন্ধুর সংজ্ঞা শুধু আমিই জানি)

.

৪. কিছু পোলাপাইনের মন-মানসিকতা এত্ত খারাপ, ছিইই… I just Hate those… >>(মানে আমার মানসিকতা বহুত উঁচু লেভেলের, কারো সাথে খাপ-ই খায় না)

.

৫. এতো চেষ্টা করি সকালের ক্লাস করবো, ঘুমের জন্য কিচ্ছু হয়না। উফফ ক্যান যে এতো ঘুম আমার!! >>(মানে, উনি বাসার আদরের লাডলা, আলালের দুলাল, তারে আদর কইরা কেউ কিচ্ছু বলে না)

.

৬. কিছু ছেলে আছে, রাস্তায় মেয়ে দেখলেই তাদের দিকে ফ্যালফ্যাল করে তাকাবেই। উফফ… অসভ্য আর বাজে একটা অভ্যাস। আমি পারসোনালি খুবই অপছন্দ করি। >>(মানে, তিনি বহুত ভদ্র একখান ছেলে, রাস্তায় তিনি মেয়ে দেখলেই চোখ বন্ধ করেন) (সাইড টকঃ তিনি আসলে পুরুষ জাতির কলঙ্ক)

.

৭. উফফ, কী সুন্দর বৃষ্টি! >>(মানে তিনি একজন অতি উঁচু দরের প্রকৃতি প্রেমিক/প্রেমিকা, স্ট্যাটাসেই সেইটা ফাইট্টা বাইর হইতেছে)

.

৮. বিদায় ফেসবুক। সবাইকে অনেক মিস করবো। >>(মানে, তিনি সবার কাছে সিমপ্যাথী আশা করতেছেন। তার বিদায়ে কয়জন শোকাহত হতে পারেন, সেইটাই গণণা করাই তার মূল লক্ষ্য।)

.

.

[4] স্ট্যাটাস মিনিংলেসঃ

.

এখন যেগুলা লিখতে যাইতেছি, আমার বাব-দাদার 14 গুষ্টিও এইগুলার অর্থ আবিষ্কার করতে পারবে না বিধায় আফনেগো হাতে তুইলা দিলাম। এইগুলার আসলেই কোনো তাৎপর্য আছে কিনা আমার জানা নাই।

.

১. ……….

.

২. ◘◘◘◘

.

৩. ♠♠♦♦

.

৪. ♥♥♥♥

.

৫. ♦♦♦♦

.

৬. ▬▬▬▬

.

৭. §§§§§§§§§§

.

[বিঃদ্রঃ এই রচনাটি এবং উল্লেখিত স্ট্যাটাসগুলার সব চরিত্র ও সংলাপ সম্পূর্ণ কাল্পনিক।

বিষয়: বিবিধ

২৬০৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

360396
২৫ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১২:২৩
আলিম হায়দার চৌধুরী অনিক লিখেছেন : মশিউর রহমান ভাই কে ধন্যবাদ এই অসাধারণ স্টাটাস শেয়ার করার জন্যে
360413
২৫ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ১১:৩৩

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File