আমার বাবা

লিখেছেন লিখেছেন জলন্ত শিখা ০৫ জুন, ২০১৫, ১১:০০:২৬ সকাল

মাঝে মাঝে একজন কে ভেবে অামি গর্বিত হই । আর সে হলো আমার বাবা !

কেনো রাজ পরিবার কিংবা কোনো কটি পতির ঘড়ে আমার জন্ম নয়। কিন্তু তবুও আমি আমার বাবার রাজপুত্র।

জন্ম থেকে আজ প্রযন্ত কোন চাওয়া সে অপূর্ণ রাখেনী। তবে কখনো অন্যায় কে প্রশ্রয় দেয়নী । আমার লেখা পড়ার বিষয় কখোনো সে বাড়া বাড়ি করেনি। শুধু বলে "তুমি সারা দিন কি কি করো তা আমার দেখার বিষয় নয়,আমি শুধু তোমার রেজাল্ট এর দিন দেখবো ।

কিন্তু সে দিন খবরে দেখলাম " এক ছেলে কে পড়া লেখার খরচ নিয়ে তার বাবা মা খোটা দেয়, ২০১৫ সালের এস এস সি পরীক্ষায় (A+ ) পাইনি বলে বাবা মা তাকে অনেক গালি দিছে,যা সহ্য করতে না পেরে সে অাত্বহত্যা করেছে " সে দিন আমার চোখে জ্বল এসে গেছিলো এই ভেবে যে "আমি কতটা ভাল একটা বাবা পেয়েছি, যার কাছে আমিই সব"

আমি যখন অষ্টম শ্রেনীতে পড়ি তখন,,একদিন আমার বাবা আমাকে ডেকে বলেছিলেন "বাবা তুই আস্তে আস্তে বড় হচ্ছিস,নিজের ভাল মন্দ কিছুটা বুজতে শিখেছিস,,দেখ আমি তোকে কোনো কিছুতে বাঁধা দেবো না,তোর আস পাশ থেকেই তুই শিক্ষা নিবি। শুধু বলবো,কখনো খারাপের ধারে কাছে ও যাবি না,যদি কাউকে তোর পাশে না পাও আমার কাছে চলে আসিস। আমার হাজারো কাজ থাকলেও আমি তোকে নিয়ে ঘুড়তে যাবো। মনে রাখবি আমি তোর বন্ধু,,,,সব সময় আমাকে সব বলবি, আমি সবকিছুর সমাধান করে দিবো " । আর আমি এখনো তাই করি। এই একটি কথা একটা ছেলের জন্য কতটা যে পথ প্রদর্শক,তা আমার থেকে ভালো কেউ জানেনা। কয়টা বাবা আছে,যে তার ছেলেকে এই কথাগুলো বলে,,,,,?

আমি যখন বেশি রাত প্রযন্ত পড়তাম,বাবা এসে পাশে বসে আমার মাথার চুল টেনে দিতো,পিঠ চুলকিয়ে দিতো,আবার কারেন্ট না থাকলে পাখা দিয়ে বাতাস করে দিতো, ,,,

আমার যখন কোনো টাকা লাগতো,শুধু পাশে গিয়ে দাড়াতাম,,,চাওয়ার প্রয়জন হতো না,টাকা দেওয়ার পর আবার বলতো এতে হবে,না আরো লাগবে ?

আজ বাড়িতে থাকিনা,তার পর ও প্রতিদিন জিজ্ঞাসা করবে টাকা লাগবে,কারন সে জানে, তার রাজপুত্রটা কষ্ট সহ্য করতে পারে না।

আমি যখন বাড়িতে থাকি,তখন বাবা আমাকে অকারনে ও বকে,,তাতে আমি কোনো কষ্ট পাই না,,আরো দোর দিয়ে কাছে গিয়ে জড়িয়ে ধরি,আর সাথে সাথে বাবা আমার হাসি দেয়,,,

পড়া লেখার জন্য আমাকে দূরে থাকতে হয়,কিন্তু কখোনো দূরে থাকার অনুভুতি হয়না ।কারন, সকালে ঘুম ভাঙ্গে,আর রাতে ঘুমাতে যাই তার সাথে কথা বলতে বলতে,প্রতিটা দিন কমপক্ষে পাঁচ বার বাবা আমাকে ফোন দিবে, কি করছি,কোথায় আছি, খেয়েছি কিনা জিজ্ঞাসা করবে। তবে কখোনো বলবে না,ওখানে কেনো গেলি,ওটা কেনো করলি !!! শুধু বলবে "বাবা বুঝে শুনে চলিস,এখন তুই বড় হয়েছিস " ।

সত্যি এমন বাবার জন্য আমি গর্বিত, ,আর কিছুই চাওয়ার নেই,,,এ রকমের হাজারো কাহিনী আমার বাবার আছে,যা বলে শেষ করতে পারবো না । এখন শুধু একটাই চাওয়া,,আমাকে যেমনি ভাবে আদর করেছে,,আমি ও তাদের জন্য তেমনি ভাবে কিছু করতে চাই,,,

আমার বাবার জন্য সবাই দোয়া করবেন।

বিষয়: বিবিধ

১১০৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

324802
০৫ জুন ২০১৫ সকাল ১১:১৩
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনার বাবা আপনার প্রকৃত বন্ধু। আপনার বাবা ও আপনার জন্য দুয়া রইল।
324805
০৫ জুন ২০১৫ সকাল ১১:৩৪
জলন্ত শিখা লিখেছেন : আপনা কে ধন্যবাদ #ফাতেমা_মরিওম
324810
০৫ জুন ২০১৫ দুপুর ০২:০৯
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ ধন্যবাদ
324815
০৫ জুন ২০১৫ দুপুর ০২:৩২
জলন্ত শিখা লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ ভাই #দুষ্ট পোলা
324818
০৫ জুন ২০১৫ দুপুর ০২:৩৭
এ,এস,ওসমান লিখেছেন : আলহামদুল্লিলাহ।ভাই পোষ্টটা দারুণ হয়েছে।
আপনি দেখছি ব্লগে নতুন। আপনাকে স্বাগতম আমাদের ব্লগ ফ্যামিলিতে।বিবিধতে না রেখে প্রিয় প্রতিযোগিতায় রাখতে পারেন।




আর কারো মন্তব্যের প্রতি মন্তব্যের জন্য পিকচারে দেখানো চিহ্নে কিক করে প্রতি মন্তব্য করুন।
325061
১০ জুন ২০১৫ রাত ০৮:১১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : পৃথিবীতে বাবার মত আর আছে কে বা? বাবার চেয়ে কোন ভাল বন্ধু ছেলের জন্য হতে পারে না। ভাল হয়েছে, ভাল লেগেছে। অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File