একটি গরু বিষয়ক রচনা ।

লিখেছেন লিখেছেন মু আমজাদ হোসেন ১৬ এপ্রিল, ২০১৫, ০৬:২৫:৪৫ সন্ধ্যা

ভারতে যত গরু আছে আমেরিকায় তত গাড়িও নেই ।

বাংলাদেশের গরুখাদক মুসলমানদের পেটে না গেলে গরুর পায়ের তলায় পিষ্ট (স্ট্যামপীড) হয়েই প্রতিদিন মারা যেত বহু ভারতীয় । জেনে অবাক হবেন যে ভারতে গরুর সংখ্যা প্রায় ২৮৫ মিলিয়ন (২৮,৫০০০০০০) যা সারা বিশ্বের মোট গরুর প্রায় ২৮.২৯ শতাংশ । বুঝুন ঠ্যালা !

গরুকে ‘মা’ জ্ঞান করে ভারতীয় হিন্দুরা তাদের পুজো করে থাকে ভক্তিভরে । ভারতের অধিকাংশ রাজ্যেই ‘পাক পবিত্র’ এই প্রাণী জবাই সম্পূর্ণ নিষিদ্ধ । যদিও হাতে গুনা কয়েকটি লাইসেন্সধারী কসাইখানার পাশাপাশি আড়ালে আবডালে অগুনিত চোরাই কসাইখানা সারা ভারত জুড়েই রয়েছে, এবং রয়েছে গরুখোরও ।

গরু দুধ দেয়, গোবর দেয়, ক্ষেতে লাঙল আর রাস্তায় গাড়ী টানে । কিন্তু গরুগুলো যখন বুড়ো হয়ে যায় তখনই যত ফ্যাঁকড়া । বিশেষ করে পুরুষ গরুগুলো । অকেজো ও অপ্রয়োজনীয় এই গরুগুলি তখন বিশাল এক বোঝা হয়ে দাঁড়ায় দরিদ্র ভারতীয়দের ঘাড়ে ।

সাম্প্রতিক এক পরিসংখ্যানে দেখা গেছে ভারতের মোট গরুর ৩০ শতাংশ বা প্রায় ৮০ মিলিয়ন গরু বর্তমানে বাতিল বা অকেজো । অধিকাংশ দরিদ্র কৃষকই ওদের পরিচর্যা বাদ দিয়ে ওদেরকে ওদের ইচ্ছার উপর ছেড়ে দেয় । অকেজো ও অবহেলিত এই গরুগুলো ছিন্নমূলের মতো এদিক ওদিক বিক্ষিপ্ত চড়ে বেড়ায় । মাঠ পায় না, ঘাস পায় না, উপুস করে মরে ।

পেটের দায়ে বেপরোয়া হয়ে কখনো কৃষকদের শস্যক্ষেত বা খামারে ঢুকে পড়লে কৃষকরা ওদেরকে ধরে বেধড়ক পিটুনী লাগায় । অসহায়, অবলা ও ক্ষুধার্ত এই গরুগুলি উপায়ান্তর না দেখে প্রায়ই বিষাক্ত আবর্জনা খায় এবং মারা পড়ে ।

সারা ভারতে সরকারি ও বেসরকারি উদ্যোগে বুড়ো ও অকেজো গরুগুলোর পুনর্বাসনের জন্য বৃদ্ধাশ্রমের মতো কিছু অভয়ারণ্য এবং গোশালা রয়েছে । কিন্তু এগুলো পর্যাপ্ত নয় । তাই জনসংখ্যার মতো অপ্রয়োজনীয় গরুসংখ্যাও ভারতের একটি বিরাট সমস্যা ।

আইয়ামে জাহিলিয়াতের যুগে আরবে এবং বিশ্বের অন্যান্য অনেক স্থানে মেয়ে সন্তান জন্ম নিলে তাদেরকে মেরে ফেলা হতো । শুনলে গা শিউরে উঠবে যে, ভারতের অনেক দরিদ্র কৃষক এড়ে বাছুর বা পুরুষ শাবক জন্ম নিলে গাভীর দুধ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করে । তারপর এই অনুৎপাদনশীল গরুগুলোকে ভবিষ্যতে পুষতে হবে এই দুশ্চিন্তায় ওদেরকে গোপনে মেরে ফেলে তারা । এই হলো তাদের গরু পূজার স্বরূপ !

ভারতের এই গরুসংখ্যা সমস্যা সমাধানে বাংলাদেশ অবশ্য বরাবরই বন্ধুর ভূমিকা পালন করে এসেছে । গরুখোর বাংলাদেশের সীমান্ত দিয়ে ভারত পেটের অবৈধ সন্তান খালাস করার মতো প্রতিদিন অসংখ্য ‘মা’কে ‘পুশ ইন’ করে থাকে চোখ বন্ধ করে । আর বাংলাদেশের গরুখাদকরাও গোগ্রাসে তাদের ‘মায়ের অংশ’ বা মাংশ খেয়ে ওদের চামড়াগুলোকে 'পুশ ব্যাক' করে থাকে চোরাই পথে । এ যেন গরু খেয়ে চামড়া দানের মতো ব্যাপার ।

মজার ব্যাপার হলো, মায়ের মাংশে হিন্দুদের অরুচি থাকলেও মায়ের চামড়ায় তৈরী পাদুকা পরে হাঁটতে তাদের আপত্তি নেই মোটেও ।

বিষয়: বিবিধ

১১৯৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

315410
১৭ এপ্রিল ২০১৫ রাত ০৪:৪৮
শেখের পোলা লিখেছেন : মায়েদের যত্ন করে তাই চোনা গোবরও খেয়ে ফেলে কিন্তু বাপগুলো হয়েছে ওদের বোঝা৷ ও গুলোকে মেরে ফেলে৷ অবাক কাণ্ড৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File