ইমাম আল-আওযাঈ (রহ) এর একটি ঘটনা Day Dreaming

লিখেছেন লিখেছেন ছালসাবিল ০১ জুন, ২০১৫, ০৫:২০:৩৮ বিকাল





হে ব্লগ বাসী! আসুন নির্ভিক মুসলিমের জীবনি শুনে যান।


আব্দুল্লাহ ইবন আলী সিরিয়া থেকে বনু উমাইয়াকে বিতাড়িত করেন এবং তাদের রাজত্ব তার হাতে ধ্বংসপ্রাপ্ত হয়ে যায়। তিনি যখন দামেশকে প্রবেশ করেন আল-আওযাঈ (রহ) কে তলব করেন।

আল-আওযাঈ (রহ) তার থেকে তিনদিন অনুপস্থিত ছিলেন। এরপর তিনি তার সামনে হাজির হন। আল-আওযাঈ (রহ) বলেন, যখন আমি তার কাছে প্রবশে করলাম তখন তাকে একটি চৌকির উপর উপবিষ্ট দেখলাম। তার হাতে ছিল একটি ছড়ি। তার ডানে ও বামে ছিল কৃষ্ঞ বর্ণের দারোয়ান। তাদের সাথে ছিলো খোলা তরবারি ও লোহার গদা। আমি তাকে সালাম করলাম। তিনি সালামরে উত্তর দিলেন না। তার হাতের ছড়িটি দিয়ে মাটিতে খোচা দিলেন।

এরপর বললেন, হে আওযাঈ! শহর ও শহরবাসীদের থেকে এসব যালিমদের প্রতিপত্তি ধ্বংস করার জন্য আমারা যা কিছু করলাম এ সম্মন্ধে আপনি কী বলেন? এটা কি জিহাদ না সীমান্ত রক্ষার প্রচেষ্টা?

আল-আওযাঈ (রহ) বলেন, তখন আমি বললাম, হে আমীর! আমি ইয়াহিয়া ইবন সাঈদ আল-আনসারী (রহ) থেকে শুনেছি তিনি বলেন, আমি মুহাম্মাদ ইবন ইবরাহীম আত-তায়মী (রহ) কে বলতে শুনেছি, আমি আলকামা ইব আবু ওয়াক্কাস (রহ) কে বলতে শুনেছি, আমি উমার ইবনুল খাত্তাব (রা) কে বলতে শুনেছি:

নিশ্চই আমল নিয়তের উপরই নির্ভর করে। প্রত্যেক ব্যাক্তির জন্য রয়েছে তা্ যা সে নিয়ত করেছে। সুতরাং যার হিজরত আল্লাহ্ ও তার রাসূল (সা) এর জন্য নিবেদিত তার হিজরত আল্লাহ ও তার রাসুলে (সা) এর জন্যই গণ্য। যার হিজরত হবে দুনিয়া অর্জন করার জন্য কিংবা কোন মহিলাকে বিয়ে করার জন্য তার হিজরত হবে তারই নিয়তে যার নিয়তে সে হিজরত করেছে।

আল-আওযাঈ (রহ) বলেন, এরপর তিনি পূর্বের চেয়ে অধিক জোরে ছড়িদিয়ে মাটিতে খোচা দিলেন। আর তার পাশে যারা তরবারি হাতে নিয়ে বসেছিল তাদেরকে তরবারি সুদৃঢ়ভাবে ধরতে বললেন। তারপর বললেন, হে আওযাঈ! আপনি বনু উমাইয়ার রক্তপাতের ব্যাপারে কি বলেন?

আল-আওযাঈ (রহ) বলেন, তখন আমি বললাম: রাসুল (সা) বলেন: তিনটি কারণ ব্যাতিত কোন মুসলিম ব্যাক্তির রক্তপাত হালাল নয়। ১) জানের পরিবর্তে জান ২) বিবাহিত ব্যাভিচারী ৩) দ্বীনের প্রত্যখ্যান কারী ও মুসলিম জামাআত বর্জন কারী।

তিনি আরো জোরে ছড়ি দিয়ে মাটিতে খোচা দিলেন এবং বললেন, তাদের সম্পদ সম্মন্ধ্যে আপনি কি বলেন?

আল-আওযাঈ (রহ) বলেন, তখন আমি বললাম, তাদের হাতে থাকাকালীন যদি এগুলা তাদের জন্য হারাম হয়ে থাকে তাহলে আপনার জন্য এগুলো হারাম। আর যদি তাদের জন্য হালাল হয়ে থাকে তাহলে এগুলো আপনার জন্য শরীয়তের নিয়ম ব্যাতিত হালাল নয়।

পূর্বের চেয়ে বেশি জোরে মাটিতে খোচা দিলেন এবং বললেন, আমরা কি আপনাকে কাযী নিয়োগ করবো?

আল-আওযাঈ (রহ) বলেন, তখন আমি বললাম, আপনার পূর্বপুরুষগণ এ ব্যাপারে আমাকে কোন প্রকার কষ্ট দেননি। আর আমি চাই, যেভাবে তারা আমার প্রতি ইহসান করে কাজটি শুরু করেছে তা পূর্ণতা লাভ করুক।

তিনি বললেন, মনেহয় যেন আপনি বিরত থাকতে চাচ্ছেন?

তখন আমি বললাম, আমার দায়িত্বে রয়েছে কতগুলো পোষ্য। তাদের খাদ্য ও বস্ত্রের জন্য তারা আমার উপর নির্ভরশীল। আমার কারণে তাদের অন্তর অস্থির রয়েছে।

আল-আওযাঈ (রহ) বলেন, আমি অপেক্ষা করছিলাম কোন সময় যেন আমার মাথাটি আমার সামনে নিচে পড়ে যায়।

এরপর আমীর আমাকে চলে যাবার নির্দেশ দিলেন। আমি যখন বের হয়ে আসলাম তখন দেখি আমার পিছন দিক থেকে তার দূত আমাকে ডাকছে আর দেখি তার সাথে রয়েছে দু'শত দীনার। সে বললো, আমীর আপনাকে বলেছেন: এগুলো খরচ কর।

আল-আওযাঈ (রহ) বলেন, তারপর এগুলো আমি সাদাকা করে দিলাম। তবে এগুলো আমি ভয়ের কারণে গ্রহন করেছিলাম।

আল-আওযাঈ (রহ) বলেন, উক্ত তিন দিন আমি সিয়াম পালন করেছিলাম।

___________>

আল্লাহ আমাদেরকে ন্যায়নিষ্ট, নির্ভিক হিসেবে গঠন করুন। Prayingআমাদের অন্তর থেকে কাফেরদের ভয় দুর করুন আর কাফেরে অন্তরে আমাদের ভয় ঢুকিয়ে দিন। Praying আমাদেরকে কাফেরদের বিরুদ্ধে জয়যুক্ত করুন। আল্লাহ হুম্মা আমীন। Praying

বিষয়: বিবিধ

১২৪০ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

323875
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৩২
আওণ রাহ'বার লিখেছেন : রাখো তোমাকে অনবদ্য দুটি বইয়ের নাম দিবো।
অনলাইনে আছে....
১। আলোকের কাফেলা
২। আলোর মিছিল
সম্ভবত তুমি নিজে আগেও পড়েছো।
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৩৬
265326
সাদিয়া মুকিম লিখেছেন : তুমি ছালসাবিলকে চিনো ? @ আওন
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৪১
265328
ছালসাবিল লিখেছেন : ভাইয়া, এই বই ২ টি আমার কাছে আছে। তবে কিছু কিছু জায়গাতে অতিরিক্ত করা আছে মনেহয়। তাই সেখান থেকে যাচাই ছাড়া দেয়া খুউব কষ্টসাধ্য ব্যাপার। তবে এটা যেখান থেকে দিয়েছি তা নির্ভরযোগ্য। কেননা এটি ইমাম ইবনে কাসিরের গ্রন্থ। Angel Love Struck
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৪১
265330
ছালসাবিল লিখেছেন : সাদিয়াপি, আওণ ভাইয়া আমাকে চেনে Tongue Tongue আপনার বাড়িতে আমরা দুজনি দাওয়াত খেতে যাবো ইনশা আল্লাহ Love Struck
০৪ জুন ২০১৫ রাত ০২:৩৮
266277
সাদিয়া মুকিম লিখেছেন : আসার সময় বেশি করে ফরমালিন মুক্ত আম আর মিস্টি আনতে মনে থাকে যেনো! Happy
০৪ জুন ২০১৫ সকাল ০৬:৩৬
266300
ছালসাবিল লিখেছেন : আমি রাজি Love Struck টাংগাইলের চমচম Love Struck
323876
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৪০
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম!

উনাদের জীবনী পড়লে সত্যিকার মানুষদের পরিচয় জানা যায়!কি অসাধারন ছিলেন উনারা! আল্লাহর প্রতি ভয় এবং ইহাসান ছিলো যা আমাদের জন্য শিক্ষনীয় !
জাযাকাল্লাহু খাইর!
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৪৪
265331
ছালসাবিল লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম আপপপপি Love Struck একদম ঠিক বোলেছেন Love Struck আমি আপনার ছোট্ট ভাইয়া Love Struck আমার বাসায় আপনার দাওয়াত রইলো Love Struck ঠিকানা এখনে দেয়া যাবে নাহ্ Tongue
323882
০১ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:৩০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। এত ভালো এবং ইসলামের জন্য নিবেদিত প্রাণদের জীবনী উপহার দিয়েই চলছেন! !! আপনাকে আমি কিতা দিমু? ধন্যবাদ।
০১ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:৫৫
265352
ছালসাবিল লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম Love Struck দুআ চাই ভাইয়া আরকিছু দরকার নেই। নিশ্চই বাকিটা আল্লাহ দিবেন ইনশা আল্লাহ Love Struck
323884
০১ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:৩০
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ভালো লাগলো অনেক ধন্যবাদ
০১ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:৫৬
265353
ছালসাবিল লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম আপপপি Love Struck আপনাকে অনেনেনেক ধন্যবাদ। মদিনাতে মসজিদে নববিতে গেলে আমার জন্য একটু দুআ করবেন বলে আমাকে কথাদিন আপপপি Love Struck
০১ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
265354
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ছোট্ট ভাইটি আমার ইনশা-আল্লাহ দোয়া করবো এই বলে যে, মহান আল্লাহ আমার এই ভাইটির নাম তার প্রিয় ব্যক্তিদের তালিকাতে লিখে দিন। আর তার জ্ঞানের ভান্ডার থেকে জ্ঞানার্জন করার জন্য আমাদের সকলকে সুযোগ করে দিন। আমিন। আরো বিশেষ কিছু দোয়া আছে কি? থাকলে জানাও........।
০১ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:১৩
265365
ছালসাবিল লিখেছেন : আপুপু, শুধু এইদুআটা করবেন আল্লাহ জেন আমাকে ও আমার পরিবারকে জাহান্নাম থেকে রখ্যা করেন।

আপনাকে এইকথাটুকু লেখাকালে আমার চোখদিয়ে পানি পড়ছে। আমি সত্যি বলছি আমি আর কিছু চাই না। আমি অনেক কিছু পেয়েছি আল্লাহর কাছে। আলহামদুলিল্লাহ।
০১ জুন ২০১৫ রাত ১০:৫৪
265542
আবু জান্নাত লিখেছেন : শুধু নিজের পরিবার কে জাহান্নাম থেকে বাঁচানোর দোয়া চাইলেন। আমাদের কি হবে! আমাদের জন্যও দোয়া করতে বলবেন। @ছালছাবিল।
০১ জুন ২০১৫ রাত ১০:৫৯
265552
ছালসাবিল লিখেছেন : আমি ভাষা হারিয়ে ফেলেছি Worried জান্নাতের আব্বু ভাইয়া Worried আমি বাকরুদ্ধ। আপপু আমার জন্য মদিনাতে দুআ করবে বলেছেন এর চেয়ে সৈভাগ্য আমার আর কি হতে পারে Worried আমি খুবই খুশি। ব্লগে এসে এই একটাই পাওয়া পেলাম যা আমার জন্য যথেষ্ট হতে পারে। তবে আল্লাহ আপনাদের জন্যও কবুল করুন। কেননা সকল মুসলিমদের জন্য দুআ করাও ঈমানেরই অংশ। Worried Praying
০১ জুন ২০১৫ রাত ১১:৩৬
265578
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ছোট্ট ভাইয়া ইনশা-আল্লাহ! আল্লাহ এইব্লগের সবাইকে, তাদের পরিবারকে, তাদের আত্মীয়-স্বজনকে এবং সমস্ত মাখলুককে কঠিন জাহান্নামের আযাব থেকে মুক্তি দান করুন। আমার পরিবারের সকলের জন্যেও দোয়া করবেন। আমিন ছুম্মা আমিন।
323927
০১ জুন ২০১৫ রাত ০৮:০৮
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আপনার লিখাটা খুব ভাল লাগলো, ধন্যবাদ আপনাকে
০১ জুন ২০১৫ রাত ০৮:১২
265399
ছালসাবিল লিখেছেন : ভাইয়া, ভালো লাগা রেখে গেলেন সেজন্য আপনাকে অনেনেনেক মোবারকবাদ জানাই। Love Struck আমাদের জীবন যেন এরকম সত্যদিয়ে ঘেড়া হয় এটাই আল্লাহর কাছে চাই। Praying
323979
০১ জুন ২০১৫ রাত ১০:৫৩
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আজ থেকে আপনি ছোট্ট নন, বড় ভাই। মহামানবদের সুন্দর সুন্দর জীবনী উপহার দিবেন, যেন আমরাও কিছু শিক্ষা গ্রহন করতে পারি। জাযাকাল্লাহ খাইর
০১ জুন ২০১৫ রাত ১০:৫৬
265545
ছালসাবিল লিখেছেন : সব ঠিক আছে Worried তবে বড় হতে চাইনা Crying ছোট্ট তে অনেক মজা Love Struck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File