আমাদের আত্মকেন্দ্রিক অহংকার!

লিখেছেন লিখেছেন মোঃ মাকছুদুর রহমান ২১ জানুয়ারি, ২০১৭, ১০:৩০:৫১ রাত

"স্বপরিবার নিয়ে পবিত্র মক্কা শরিফ আসলাম ওমরাহ্‌ করতে,আমাদের জন্য দোয়া করবেন।"

"আবারও আজ এক ভাইকে রক্ত দান করলাম(একটা ছবির ক্যাপশনে লেখা।"



দিকে একজন রিক্সা চালকের সাথে তোলা একটা ছবির ক্যাপশন হলো,

"চলুন এই কনকনে শীতে রিক্সা চালকদের কে ভাড়া বাড়িয়ে দিই এবং আল্লাহর সন্তুষ্টি অর্জন করি।"

"আজ জুমায়ার নাজের পরে তোলা ছবিটি কেমন হলো?"

"হাজী অমুক মারা গেছে তার মৃত্যুতে আমরা সকলে গভীরভাবে শোকাহত, তমুক গ্রুপের সদ্যসবৃন্দ"

মহৎ কাজ গুলোকে আজ এভাবেই প্রকাশ করে আত্মতুষ্টিত হয় আমাদের কথিত মহান ব্যক্তিগন।

কথা বলছিলাম,সমাজিক মাধ্যম গুলোতে ছড়িয়ে পড়া কিছু অসৎ মানুষের সৎ কাজের প্রচারপ্রদর্শনী নিয়ে। তারা সৎকাজ গুলো যতোটুকু না আল্লাহর সন্তুষ্টি কিংবা মানব কল্যাণের জন্য করেন,তার ছেয়ে বেশি সাধন করেন নিজের প্রচারপ্রদর্শনের জন্য।

আমি মনে করি, কাউকে সহযোগিতা করতে পারাটা, আমার ওপর আল্লাহর রহমত। কারণ আল্লাহ ইচ্ছে করলে অন্য কারো মাধ্যমে কাজটি করাতে পারতেন। এখন আপনি কারো সহযোগিতা করাটাকে যদি নিজের প্রচারের কাজে ব্যবহার করেন তবে সেটা আর আল্লাহর রহমত থাকে না, হয়ে যায় লোক দেখানো কাজে(প্রদর্শন)। এই প্রদর্শন তখন অন্তরে রিয়া(অহংকার)সৃষ্টি করে। অথচ এই সহযোগিতা কতই না রহমত স্বরূপ ছিল।

আমাদের চারপাশে আজ শুধু প্রদর্শন, প্রদর্শন ও প্রদর্শন। নিজেকে সবার থেকে আলাদা করতে গিয়ে আমরা হচ্ছে অহংকারী। আমাদের অন্তরে তৈরি হচ্ছে প্রতিযোগি মনভাব ফলে অন্যের ভাল কাজকে উৎসাহ দেয়ার পরিবর্তনে আমাদের ভেতর তৈরি হচ্ছে হিংসা।

আমাদের প্রত্যককে প্রদর্শন চিন্তা থেকে বের হয়ে আসতে হবে, এতে আমাদের অন্তর হবে অহংকার মুক্ত। যে লোকটি যিনার মতো খারাপ কাজ করেছে, তার কর্মকান্ডের খবর হয়ত তার শুভাকাঙ্খীরা জেনে তাকে সাহায্য করতে এগিয়ে আসতে পারে কিন্তু আপনার মনের গভীরে লুকিয়ে থাকা অহংকারের খবর শুধু আপনিই জানেন, পৃথিবীর অার কেউ জানে না। অাপনার শুভাকাঙ্খীরা কখনও জানতেই পারবেনা। অতএব এই রোগের ঔষুধ অাপনি নিজেই। নিজেকেই বের করতে হবে, কোন কোন কাজ অাপনার ভেতরে অহংকারের সৃষ্টি করে, কিভাবে এই অহংকার থেকে নিজেকে মুক্ত রাখবেন?!

বিষয়: বিবিধ

৯০৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381380
২২ জানুয়ারি ২০১৭ রাত ০২:৪৮
প্রবাসী মজুমদার লিখেছেন : সেলফি নির্ভর প্রদর্শন্নেছাটা যেন মানবিকতাকে ্ও হার মানায়। কবরে শেষ সমাধিস্থ ব্যাক্তি হতে শুরু করে রক্ত মাখা রোগীর পাশে দাড়িয়ে ্ও ছবি তুলবে দ্বিধা নেই। যে কোন উপায়ে আমাকে যে একটা ফেসবুক ষ্ট্্যাটার্স দিতেই হবে।
২২ জানুয়ারি ২০১৭ সকাল ০৯:২৪
315404
মোঃ মাকছুদুর রহমান লিখেছেন : বিবেকবোধ নষ্ট হয়ে গেছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File