রেশমী রুমাল আন্দোলন কী ?

লিখেছেন লিখেছেন ইসলামের তলোয়ার ০৮ নভেম্বর, ২০১৪, ১১:২৮:৩০ সকাল



প্রথম মহাযুদ্ধের সময়ে শায়খুল হিন্দ হযরত মওলানা মাহমুদুল হাসান হিন্দুস্তানকে ইংরেজের শাসন মুক্ত করে এখানে নতুন করে একটি ইসলামী রাষ্ট্রের বুনিয়াদ রাখার জন্য যে আন্দোলন পরিচালনা করেন ইতিহাসে তা রেশমী রুমাল আন্দোলন নামে খ্যাত। শায়খুল হিন্দের এই আন্দোলনে তাঁর প্রধান লেফটেন্যান্ট হিসেবে আমরা দেখি মাওলানা উবাইদুল্লাহ সিন্ধীকে। বিদেশ থেকে আন্দোলন পরিচালনা ও বিদেশী মুসলিম শাসকদের সাহায্য-সহায়তা গ্রহণ করার জন্য শায়খুল হিন্দ মওলানা সিন্ধীকে আফগানিস্তানের রাজধানী কাবুলে পাঠান।

মওলানা সিন্ধী কাবুল থেকে তাঁর যাবতীয় তৎপরতার রিপোর্ট দেওবন্দে অবস্থানরত শায়খুল হিন্দকে নিয়মিতভাবে পাঠাতেন। কাবুলে অস্থায়ী ভারত সরকার প্রতিষ্ঠিত হবার পর সে সম্পর্কে বিস্তারিত বিবরণ রেশমী রুমালে লিখে শায়খুল হিন্দের কাছে পাঠান। শায়খুল হিন্দের কাছে তাঁর এইসব রিপোর্ট পাঠাবার জন্য তিনি একটি বিশেষ মাধ্যম ব্যবহার করতেন। আন্দাজ করা হয়, তাঁর এই বিশেষ মাধ্যমটি ছিল মওলবী আবদুর রহীম ওহাবী। মওলবী সাহেব ছাড়া আর কারোর পক্ষে এ ধরনের দায়িত্ব ও ঝুঁকিপূর্ণ কাজ করা সম্ভব নয়। কারণ তনি নির্ভয়ে এবং স্বাধীনভাবে কাবুল, ইয়াগিস্তান, সিন্ধু, দেওবন্দ, দিল্লী, বেরিলী ইত্যাদি ভারত থেকে নিয়ে আফগানিস্তান পর্যন্ত সমগ্র এলাকা চষে বেড়াতেন। এলাকার সাথে সামঞ্জস্য রেখে বেশ পরিবর্তন করতেন। ভাষাও জানতেন কয়েকটি। এলাকার যে ভাষা সে ভাষায় যখন কথা বলতেন তখন তাঁকে সেই এলাকার লোকই মনে হতো। পশতু, সিন্ধী ও ফারসী এমন দ্রুত বলতে পারতেন যে তাঁর ব্যাপারে কেউ সন্দেহই করতে পারতো না। সিন্ধীদের সাথে সিন্ধী ভাষায় কথা বলতেন। আফগানীদের সাথে ফারসী ভাষায় এবং ইয়াগিস্তানের মুজাহিদদের সাথে পশতু ও ফারসী উভয় ভাষায় কথা বলতেন। দেওবন্দ এসে যখন শায়খুল হিন্দের দরবারে বসতেন তখন কথাবার্তা বলতেন আরবীতে।

মুজাহিদ দলের একজন সাধারণ কর্মী থেকে নিয়ে তাদের আমীর পর্যন্ত সবার সাথে মওলবী আবদুর রহীমের সম্পর্ক প্রতিষ্ঠিত ছিল। ইয়াগিস্তানের সমগ্র এলাকার এবং ওদিকে আফগানিস্তানের প্রায় সরকারি অফিসার মহলের সাথে তাঁর সম্পর্ক প্রতিষ্ঠিত ছিল। ওদিকে সিন্ধুর স্বাধীনতাকামী সুফী ও মাশায়েখ এবং উলামায়ে দেওবন্দের মধ্যেও তিনি ছিলেন যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম। প্রয়োজন দেখা দিলে তিনি দিল্লী ও কলকাতায় চলে যেতেন এবং ডা. মুখতার আহমদ আনসারী, মওলানা মুহাম্মদ আলী, মওলানা শওকত আলী এবং মওলানা আবুল কালাম আযাদের সাথেও সাক্ষাত করতেন। মোটকথা তিনি একটি আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। ইংরেজের টিকটিকিরা তাঁর পেছনে আঠারমতো লেগে থাকতো। কিন্তু মওলবী সাহেবের সন্ধান পাওয়া ছিল তাদের সাধ্যের অতীত। ইংরেজের পুলিশ বাহিনী একবারও তাঁকে গ্রেপতার করতে পারেনি। সব সময় তিনি টায় টায় বেঁচে গেছেন। এই এখানে-এই সেখানে। মওলবী আবদুর রহীম যেন বাতাসের পিঠে চড়ে বেড়ান।

রেশমী রুমাল আন্দোলন হিন্দুস্তানে ইংরেজের সাথে যুদ্ধ করার সেনাদল তৈরি করে তার নাম দেয় ‘জুনুদে রববানীয়াহ।' নিম্নোক্ত নেতৃবর্গ ছিলেন এ সেনাদলের প্রথম সারিতে :

প্রধান পৃষ্ঠপোষক : তুরস্কের সুলতান, ইরানের সুলতান আহমদ শাহ কাচার, আফগানিস্তানের বাদশাহ আমীর হাবিবুল্লাহ খান।

সহকারী পৃষ্ঠপোষক : আনোয়ার পাশা, তুরস্কের যুবরাজ, তুরস্কের প্রধানমন্ত্রী, শরীফে মক্কা, আফগানিস্তানের সহকারী রাষ্ট্রপ্রধান সরদার নসরুল্লাহ খান, হায়দরাবাদের নিজাম, ভূপালের নওয়াব, রামপুরের নওয়াব, বাহাওয়ালপুরের নিজাম, ইয়াগিস্তানের মুজাহিদ দলের প্রধান।

প্রধান সেনাপতি : শায়খুল হিন্দু মওলানা মাহমুদুল হাসান, এবং সহকারী সেনাপতি : মওলানা উবাইদুল্লাহ সিন্ধী।

বিভাগীয় সেনাপতিবৃন্দ : মওলানা আবদুর রহীম, মওলানা গোলাম মুহাম্মাদ দীনপুরী, মওলানা তাজ মাহমুদ আনরুজ, মওলবী হুসাইন আহমদ মাদানী, মওলবী হামদুল্লাহ, হাজী তরঙ্গ যই, ডা. মুখতার আহমদ আনসারী, মুল্লা সাহেব বাবড়া, জান সাহেব বাজোড়, মওলবী মুহাম্মাদ মিয়া, হাকিম আবদুর রাজ্জাক, মওলবী উবাইদুল্লাহ গাজীপুর, মওলবী আবদুল বারী ফিরিঙ্গী মহলী, মওলানা আবুল কালাম আযাদ, মওলানা মুহাম্মদ আলী জওহর, মওলানা শওকত আলী, মওলানা জাফর আলী খান, মওলানা হাসরাত মোহানী, মওলবী আবদুল কাদের কাসুরী ও পীর আসাদুল্লাহ শাহ সিন্ধী।

রেশমী রুমাল আন্দোলনে অংশগ্রহণকারী নেতৃবর্গের সংখ্যা দুইশ বাইশ জনের মতো। সাধারণ লোকেরাও এর মধ্যে ব্যাপকভাবে অংশগ্রহণ করে চলছিল। উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ থেকে শুরু করে সিন্ধু, পাঞ্জাব, দিল্লী, অযোধ্যা পর্যন্ত এর প্রভাব বিস্তার লাভ করতে শুরু করেছিল।

বিষয়: বিবিধ

১২৪২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

282320
০৮ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:০৪
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : বাহ নতুন ইতিহাস জানলাম । অনেক ধন্যবাদ আপনাকে। Rose
১৫ নভেম্বর ২০১৪ রাত ০১:০৫
227471
ইসলামের তলোয়ার লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File