সাদা চুলের ফযিলত বা বৃদ্ধের মর্তবা

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৭ জানুয়ারি, ২০২১, ১০:৩৯:২৬ রাত

#শুভ্রচুল_দাড়ির_মর্যাদা

عَنْ سُلَيْمِ بْنِ عَامِرٍ ، قَالَ : سَمِعْتُ عُمَرَ بْنَ الْخَطَّابِ رَضِيَ اللَّهُ عَنْهُ ، يَقُولُ : قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : مَنْ شَابَ شَيْبَةً فِي الْإِسْلَامِ ، كَانَتْ لَهُ نُورًا يَوْمَ الْقِيَامَةِ .

#বাংলা: সুলাইম ইবনে আমের রহ. থেকে বর্ণিত, তিনি বলেন-আমি উমার ইবনুল খাত্তাব (রা.)কে বলতে শুনেছি, তিনি বলেন- রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি ইসলামের মধ্যে থেকে বৃদ্ধ হয়েছে, তার এ বার্ধক্য কিয়ামতের দিন তার জন্য নূর হবে। (সহীহ ইবনে হিব্বান:২৯৮৩)

আলোচনা: আলোচ্য হাদীসে মুসলিম অবস্থায় বৃদ্ধ হওয়ার ফযিলত এবং চুলের শুভ্রতার ফাযীলাত বর্ণনা করা হয়েছে। অর্থাৎ কিয়ামতের কঠিন অন্ধকারে এই চুল তার জন্য আলো হবে এবং সেই অন্ধকার থেকে মুক্তি দিবে। হাদীস বিশারদ ‘আল্লামা মানবী (রহিমাহুল্লাহ) বলেনঃ চুল নিজেই তার জন্য আলো হবে এবং সে এর দ্বারা পথ প্রদর্শিত হবে। চুলের এই শুভ্রতা যদিও বান্দার নিজের কামাই বা উপার্জনের বিষয় নয় তবুও যখন তার এই শুভ্রের আধিক্য জিহাদ, আল্লাহর ভয় ইত্যাদির কারণে হবে তখন তার নিজের চেষ্টার ফসল বলেই গণ্য হবে। (তুহফাতুল আহ্ওয়াযী ৫ম খন্ড, হাঃ ১৬৩৪) অপর বর্ণনায় এসেছে-

لا تَنتِفُوا الشَّيْبَ ، ما مِنْ مُسْلِمٍ يَشيبُ شَيْبَةً في الإسلامِ ، إلَّا كانَتْ لَهُ نورًا يومَ القيامَةِ

শুভ্রচুল উপড়ে ফেলো না, যে ব্যক্তি ইসলামের মধ্যে থেকে বৃদ্ধ হয়েছে/চুল সাদা করেছে, তার এ বার্ধক্য কিয়ামতের দিন তার জন্য নূর হবে। (সহীহ আল জামে':৭৪৬৩)

চুলের শুভ্রতার ফাযীলাতের আলোকে সহাবা ও তাবি‘ঈনদের একদল খিযাব পরিহার করতেন। অপরদিকে কালো ছাড়া অন্য খিযাব ব্যবহারের প্রতি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উৎসাহ প্রদানের দিকে লক্ষ্য করে অন্যরা তা ব্যবহার করতেন।

এই জন্যই সাদা চুল উপড়াতে নিষেধ করা হয়েছে।

‘আমর ইবনু শু‘আয়ব (রহঃ) তাঁর পিতা থেকে, তিনি তাঁর দাদা হতে বর্ণনা করেন। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা সাদা চুলগুলো উপড়িয়ে ফেলো না। কেননা এটা মুসলিমদের জন্য নূর। বস্তুতঃ ইসলামের মধ্যে থাকা অবস্থায় যে ব্যক্তির একটি পশম সাদা হবে, এটার ওয়াসীলায় আল্লাহ তা‘আলা তার জন্য একটি নেকি লিপিবদ্ধ করবেন এবং তার একটি গুনাহ মুছে ফেলবেন এবং তার একটি দরজা বুলন্দ করবেন। (আবু দাউদ:৪২০২, মিশকাত:৪৪৫৮)

চুল সাদা হওয়ার ফাযীলাত হলো, একটি চুল সাদা হলে একটি নেকী লেখা হয়, একটি গুনাহ মাফ করা হয় এবং একটি মর্যাদা বৃদ্ধি করা হয়। এই হলো চুল শুভ্র হওয়ার ফাযীলাত। সাদা চুল উপড়িয়ে এই ফাযীলাত থেকে বঞ্চিত হতে নিষেধ করেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

হাদীসটির অপর অর্থ হলো, আল্লাহর রাস্তায় জিহাদে, যুদ্ধে অবস্থান করে চুল বা দাড়িকে ধূসর করা বা বৃদ্ধের মতো হওয়ার ফযিলত বর্ণনা করা হয়েছে। যেমন হাদীসে এসেছে-

مَنْ شَابَ شَيْبَةً فِي سَبِيلِ اللَّهِ كَانَتْ لَهُ نُورًا يَوْمَ الْقِيَامَةِ ‏ ‏

আল্লাহ্ তা'আলার পথে যে লোক বুড়ো হয়েছে, তার জন্য কিয়ামতের দিন একটি আলোকবর্তিকা থাকবে। (তিরমিযী:১৬৩৫)

পুনশ্চ:-

হাদীসটি তিরমিযী, নাসাঈ, মুছান্নাফে ইবনু আবী শাইবাহ,বাইহাকীর সুনানুল কুবরাতে কা'ব ইবনে মুররাহ (রা.) থেকে এবং তাবারানী, মুসনাদে আহমাদ, মুসনাদে বাযযারে ফাযালাহ ইবনে উবাইদ থেকে, তিরমিযীর অপর বর্ণনায় আমর ইবনু আবাসা (রা.) থেকে বর্ণিত রয়েছে। তাবারানীর অপর বর্ণনায় মুয়ায (রা.) থেকে, মুছান্নাফে আব্দুল রাজ্জাকে আবূ উমামাহ আল বাহালী (রা.) সূত্রে বর্ণিত আছে।

বর্ণনাকারী: উমার ইবনে খাত্তাব (রা.), কা'ব ইবনে মুররাহ (রা.), ফাযালাহ ইবনে উবাইদ (রা.), আমর ইবনে আবাসা (রা.), আব্দুল্লাহ ইবনে উমার (রা.), মুয়ায ইবনে জাবাল (রা.), আবূ উমামাহ বাহালী (রা.)

#মান: সহীহ, হাসান

#গ্রন্থ: সহীহ ইবনে হিব্বান, জানাযা অধ্যায়, হা:২৯৮৩, তিরমিযী:১৬৩৪-৩৫, তাবারানীর মু'জামুল কাবীর: ৫৮, ৩১৫, ৭৮২,৭৫৫৬, মু'জামুল আওসাত:১০২৮. নাসাঈ:৩১৪৪, বাইহাকীর সুনানুল কুবরা:১৭৯৪৫, মুসনাদে আহমাদ:২৩৪৩৩, সহীহ আল জামে':৬৩০৭, মুছান্নাফে আব্দুর রাজ্জাক:৯৫৪৮, মুসনাদে বাযযার:৩৭৫৫, সহীহ আততারগীব:১২৯০, ফায়যুল কাদীর:৮৭৬৩,

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (নীল মুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৪৯১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386873
১৮ জানুয়ারি ২০২১ সকাল ১০:৩৭
টাংসু ফকীর লিখেছেন : মাশাল্লাহ৤ খুবই চমৎকার৤ গুছানো তথ্য সমৃদ্ধ লেখা৤ সুন্দর একটা বিষয় জানলাম৤ যাযাকআল্লাহ খায়ের জনাব৤

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File