পরোপকারী ব্যক্তি হলেন সর্বোত্তম

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৭ জানুয়ারি, ২০২১, ০৫:২১:২৩ বিকাল

#পরোপকারী_ব্যক্তি_হলেন_সর্বোত্তম

عَنْ جَابِرٍ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ خَيْرُ النَّاسِ أنْفَعُهُمْ لِلنَّاسِ

জাবের ইবনু আব্দুল্লাহ (রা.) কর্তৃক বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: সর্বোত্তম মানুষ সেই ব্যক্তি, যে মানুষের জন্য সবচেয়ে বেশি উপকারী। (মুসনাদুস শিহাব:১২৩৪ ফয়যুল কাদীর:৪০৪৪)

#আলোচনা: আলোচ্য হাদীসে সর্বোত্তম মানুষের পরিচয়ে আল্লাহর রাসূল স. বলছেন, "যার থেকে মানুষ সবচেয়ে বেশি উপকৃত হয়।" এই উপকারিতা কেবল অর্থগত, বস্তুগত বা জিনিস প্রদানের সুবিধার মধ্যেই সীমাবদ্ধ নয়, বরং জ্ঞানের মাধ্যমে, মতামত প্রদানে, পরামর্শের মাধ্যমে, উপদেশ দান বা কল্যাণ কামনার মাধ্যমে উপকার, সৎকাজে সহযোগিতা এবং শক্তি বা ক্ষমতার মাধ্যমে কল্যাণ ইত্যাদি অন্তর্ভুক্ত। অর্থ দিয়ে বা সম্পদ দিয়ে কাউকে সাহায্য করা, প্রয়োজন পূরণ করা অনেক বড় কল্যাণের কাজ।

অপর বর্ণনায় এসেছে-

মুমিনব্যক্তি হৃদ্যতা দেখায় এবং হৃদ্যতা/ভালোবাসা লাভ করে। তার মধ্যে কোনো কল্যাণ নেই, যে ব্যক্তি অন্যকে ভালোবাসে না এবং অন্য মুসলিমও তাকে ভালোবাসে না। তার মধ্যে সেই মানুষ উত্তম যে মানুষের জন্য বেশি উপকারী। (তাবারানীর মু'জামুল আওসাত:৫৭৮৩, সহীহুল জামে':৬৬৬২)

মানুষকে কিভাবে উপকার করা যায় তার একটা বর্ণনা আমরা নিচের হাদীসে পাই-

ইবনে উমার (রাঃ) কর্তৃক বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:

"আল্লাহর নিকট সবচেয়ে প্রিয়তম মানুষ সেই ব্যক্তি, যে মানুষের জন্য সবচেয়ে বেশি উপকারী এবং আল্লাহর নিকট সবচেয়ে প্রিয়তম আমল হল, একজন মুসলিমের হৃদয়কে খুশীতে পরিপূর্ণ করা অথবা তার থেকে কোনো কষ্ট দুর করে দেয়া, অথবা তার ঋণ পরিশোধ করে দেয়া, অথবা তার ক্ষুধা নিবারণ করা। ভাইয়ের প্রয়োজন পূরণ করে দেয়া আমার কাছে এই মসজিদে ইতেকাফ করার চেয়ে উত্তম, মসজিদ বলতে মদীনার মসজিদে একমাস।

আর যে নিজের ক্রোধকে ঢেকে রাখে আল্লাহ তাকে (তার অপরাধ) ঢেকে রাখবেন। আর যে ক্রোধের সময় শান্ত থাকে যদিও সে প্রতিশোধ নিতে সক্ষম (যদি প্রতিশোধ না নেয়) আল্লাহ কিয়ামতের দিন তার আশা পূর্ণ করে দিবেন। যে ব্যক্তি তার মুসলিম ভাইয়ের প্রয়োজন পূরণ করার জন্য যাবে এবং তা পূরণ করে দেবে, আল্লাহ সেদিন তার পদযুগলকে সুদৃঢ় রাখবেন, যেদিন পদযুগল পিছল কাটবে। আর মন্দ চরিত্র আমলকে নষ্ট করে, যেমন সির্কা মধুকে নষ্ট করে ফেলে।" (তাবারানীর মু'জামুল আওসাত:৬০২৬, সহীহাহ:৯০৬)

আবূ হুরাইরা (রাঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমার নিকট সবচেয়ে প্রিয় ব্যক্তি তারা, তোমাদের মধ্যে যাদের চরিত্র সবচেয়ে সুন্দর। যারা অমায়িক (সহজ-সরল), যারা সম্প্রীতির বন্ধনে সহজে আবদ্ধ হয়। আর তোমাদের মধ্যে সবচেয়ে অপ্রিয় ব্যক্তি তারা, যারা চুগলখোরি করে, বন্ধুদের মাঝে বিচ্ছিন্নতা ঘটায় এবং নির্দোষ লোকেদের মাঝে দোষ খুঁজে বেড়ায়। (সহীহ আততারগীব:২৬৫৮)

বর্ণনাকারী: জাবির (রা.)

#মান:হাসান

#গ্রন্থ: মুসনাদুস শিহাব:১২৩৪, ফয়যুল ক্বাদীর:৪০৪৪, সহীহুল জামে':৩২৮৯

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (নীল মুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: সাহিত্য

৫০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File