নীরবতায় মুক্তি

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২২ এপ্রিল, ২০১৯, ১১:৪৮:৩০ রাত

হাদীস: আব্দুল্লাহ ইবনু আমর ইবনুল আস রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “যে ব্যক্তি চুপ/নীরব থাকলো, সে মুক্তি পেলো।”

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ مَنْ صَمَتَ نَجَا ‏"

'Abdullah bin 'Amr narrated that the Messenger of Allah (s.a.w) said:

"Whoever is silent, he is saved."

সূত্র: সুনানে দারেমী: ২৭১৩, মু'জামুল আওসাত (তাবারানী): ১৯৫৪, তিরমিযী: ২৫০১, মুসনাদে আহমাদ: ৬৪৪৫

বি.দ্র.: আলোচ্য হাদীসটির কিছু সনদ দূর্বল হলেও এর সহীহ সনদও এসেছে তাবারানীতে। দ্রষ্টব্য- সিলসিলাতুল সহীহাহ: ৫৩৫

নীরব বা চুপ থাকার মাহাত্ম্য সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে লোক আল্লাহ তা'আলা ও আখিরাতের প্রতি বিশ্বাস রাখে, সে যেন তার প্রতিবেশীকে কষ্ট না দেয়, যে লোক আল্লাহ তা'আলা ও আখিরাতের প্রতি বিশ্বাস রাখে, সে যেন তার অতিথির অভ্যর্থনা ও আদর-যত্ন করে। আর যে লোক আল্লাহ তা'আলা ও আখিরাতের প্রতি বিশ্বাস রাখে সে যেন উত্তম কথা বলে অথবা নীরব থাকে। (বুখারী: ৫৬৭২, মুসলিম: ৪৭)

ইবনু উমার (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ্ তা'আলার যিকির ছাড়া বেশি কথা বলো না। কেননা আল্লাহ তা'আলার যিকির ছাড়া বেশি কথা বললে অন্তর কঠিন হয়ে যায়। আর নিঃসন্দেহে কঠিন অন্তরের লোকই আল্লাহ তা'আলা থেকে সবচেয়ে বেশি দূরে থাকে। (তিরমিযী: ২৪১১)

মুক্তির উপায়:

عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ، قَالَ قُلْتُ يَا رَسُولَ اللَّهِ مَا النَّجَاةُ قَالَ ‏ "‏ أَمْسِكْ عَلَيْكَ لِسَانَكَ وَلْيَسَعْكَ بَيْتُكَ وَابْكِ عَلَى خَطِيئَتِكَ ‏"

উকবা ইবনু আমির (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)। মুক্তির উপায় কী? তিনি বললেনঃ তুমি তোমার রসনা সংযত রাখো, তোমার বাসস্থান যেন তোমার জন্য প্রশস্ত হয় (অর্থাৎ তুমি তোমার বাড়ীতে অবস্থান কর) এবং তোমার গুনাহের জন্য ক্ৰন্দন করো। (তিরমিযী: ২৪০৬, মু'জামুল কাবীর: ৭৪১)

সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

বিষয়: সাহিত্য

৬১২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386615
২৮ এপ্রিল ২০১৯ সন্ধ্যা ০৬:১২
আবু আশফাক লিখেছেন : সচেতনতামূলক পোস্টের জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File