রমাযানের গুরুত্ব ও মাহাত্ম্য:

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২১ এপ্রিল, ২০১৯, ০২:৫৮:৩৬ রাত

রমাযান শুরু হলে রহমতের দরজাসমূহ খুলে দেয়া হয়, জাহান্নামের দরজাসমুহ বন্ধ করে দেয়া হয় এবং শয়তানকে শিকলবন্ধী কর হয়।

১ নং হাদীস:

عَنْ أَبِي هُرَيْرَةَ، - رضى الله عنه - أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ إِذَا جَاءَ رَمَضَانُ فُتِّحَتْ أَبْوَابُ الْجَنَّةِ وَغُلِّقَتْ أَبْوَابُ النَّارِ وَصُفِّدَتِ الشَّيَاطِينُ ‏"‏

Abu Huraira reported Allah's Messenger (ﷺ) as saying:

When there comes the month of Ramadan, the gates of mercy are opened, and the gates of Hell are locked and the devils are chained,

আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, রমাযান মাস এলে জান্নাতের দরজাসমুহ খুলে দেয়া হয়, জাহান্নামের দরজাসমুহ বন্ধ করে দেয়া হয় এবং শয়তানকে শিকলবন্ধী কর হয়।

(মুসলিম: ১০৭৯, সুনানুল কুবরা: ৭৭১৩,৮২৯২, সুনানে দারেমী: ১৭৭৫, মুসনাদে আহমাদ: ৮৪৬৯, মুওয়াত্তা-ই ইমাম মালেক: ৬৯১)



আলোচনা: রহমত/জান্নাতের দরজাগুলো খুলে দেয়া হয়:

বুখারীর বর্ণনায় এসেছে (১৮০০), আকাশের দরজা খুলে দেয়া হয়, মুসলিমের অপর বর্ণনা (১০৭৯) সহ অন্য হাদীস গ্রন্থে এসেছে, রহমতের দরজা খুলে দেয়া হয়। মূলত রমাযানের বিশেষ মর্যাদার কারণে জান্নাতের দরজাসমূহ খুলে রাখা হয় অথবা এর মানে হলো এই মাসে অবিরত রহমত অবতীর্ণ হতে থাকে।

জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেয়া হয়: সিন্দী (রহঃ) বলেন, 'এর দ্বারা উদ্দেশ্য বান্দা থেকে শাস্তি দূর করা'।এর মানে এই নয় যে, কাফিররা এই মাসে মারা গেলে কবরের আযাব হবে না। অথবা এই মাসে শাস্তি কাছুটা লাঘব করা হয়। এর মূল মর্ম তো একমাত্র আল্লাই ভালো জানেন।

শয়তানদের শিকলবন্দী করা হয়’: ইবলিশ বা জিন শয়তানদের বন্দী করা হয় আক্ষরিক অর্থেই এবং রূপকে অর্থে-শয়তান কর্তৃক মানুষকে বিভ্রান্ত করার প্রবণতা কমে যায়। তবে মানবরূপী শয়তানের কর্ম তৎপরতা কিছু চলতে থাকে।

বুখারির হাদীস:

قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ إِذَا دَخَلَ شَهْرُ رَمَضَانَ فُتِّحَتْ أَبْوَابُ السَّمَاءِ، وَغُلِّقَتْ أَبْوَابُ جَهَنَّمَ، وَسُلْسِلَتِ الشَّيَاطِينُ ‏

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ রমাযান আসলে আসমানের দরজাসমূহ খুলে দেওয়া হয় এবং জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেওয়া হয় আর শৃংখলিত করে দেয়া হয় শয়তানকে। (বুখারী: ১৮০০)



অপর বর্ণনায় এসেছে-

আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ শাইতান ও দুষ্ট জিনদেরকে রামাযান মাসের প্রথম রাতেই শৃঙ্খলাবদ্ধ করা হয়, জাহান্নামের দরজাগুলো বন্ধ করা হয় এবং এর দরজাও তখন আর খোলা হয় না, খুলে দেওয়া হয় জান্নাতের দরজাগুলো এবং এর একটি দরজাও তখন আর বন্ধ করা হয় না। (এ মাসে) একজন ঘোষণাকারী ঘোষণা দিতে থাকেনঃ হে কল্যাণ অন্বেষণকারী! অগ্রসর হও। হে পাপাসক্ত! বিরত হও। আর বহু লোককে আল্লাহ্ তা'আলার পক্ষ হতে এ মাসে জাহান্নাম থেকে মুক্ত করে দেওয়া হয় এবং প্রত্যেক রাতেই এরূপ হতে থাকে। ( তিরমিযী: ৬৮২, হাকেমের আল মুসতাদরাক: ১৫৭২, সুনানে ইবনে মাজাহ: ১৬৪২)

#সামসুল_আলম

ক্রমশ...

বিষয়: সাহিত্য

৫৭২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386620
২৮ এপ্রিল ২০১৯ সন্ধ্যা ০৬:১৩
আবু আশফাক লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান ফিদদুনিয়া ওয়া আখেরাহ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File