"আমি জানি না" কথাটির মাঝে রয়েছে মহাজ্ঞান

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৪ মার্চ, ২০১৯, ০১:১৯:২০ রাত

#আমি_জানি_না" #কথাটির_মাঝে_রয়েছে_মহাজ্ঞান

عَنْ مُغِيرَةَ عَنِ الشَّعْبِيِّ قَالَ لَا أَدْرِي نِصْفُ الْعِلْمِ

মুগীরা থেকে বর্ণিত, তিনি শা’বী রাহিমাহুমুল্লাহ হতে বর্ণনা করেন যে, তিনি বলেছেন, ‘আমি জানি না’ -এ কথা বলা হল ‘ইলমে’র অর্ধাংশ'। (সুনানে দারেমী: ১৮৬)

আল্লাহ বলেন-

"যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই সেই বিষয়ে অনুমান দ্বারা পরিচালিত হয়ো না। নিশ্চয় কর্ণ, চক্ষু ও হৃদয় ওদের প্রত্যেকের নিকট কৈফিয়ত তলব করা হবে।" ( সূরা ইসরা, ১৭:৩৬)

"তোমাকে তারা আত্মা সম্পর্কে প্রশ্ন করে। তুমি বল, ‘আত্মা আমার প্রতিপালকের আদেশ বিশেষ; আর তোমাদেরকে সামান্য জ্ঞানই দান করা হয়েছে।’ (সূরা ইসরা, ১৭:৮৫)



মাসরূক (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি ‘আবদুল্লাহ্ ইবনু মাসঊদ (রাঃ)-এর কাছে গেলাম। তিনি বললেন, হে লোকসকল! যে ব্যক্তি কোন বিষয়ে অবগত সে তা বর্ণনা করবে। আর যে না জানে, তার বলা উচিত, আল্লাহ্ই ভাল জানেন। কেননা অজানা বিষয় সম্বন্ধে আল্লাহ্ই ভাল জানেন, এ কথা বলাও জ্ঞানের নিদর্শন। (দ্রষ্টব্য: দীর্ঘ হাদীসের প্রথমাংশ, বুখারী: ৪৫৩১, মুসলিম: ২৭৫৮)

ইবনু সীরীন থেকে বর্ণিত, তিনি বলেন, আমাকে আমার জানা বিষয়ে জিজ্ঞেস করা হোক, আর অজানা বিষয়ে জিজ্ঞেস করা হোক- আমি তা পরোয়া করিনা। কেননা, যখন আমাকে এমন বিষয়ে প্রশ্ন করা হয়, যা আমি জানি তখনও আমি বলি, আমি জানি না; আবার যখন আমাকে আমার অজানা কোন বিষয়ে প্রশ্ন করা হয়, তখনও আমি বলি আমি জানিনা। ( সুনানে দারেমী: ১৮৯)

আলকামাহ বর্ণনা করেন, আব্দুল্লাহ (ইবনু মাসউদ) রাদ্বিয়াল্লাহু আনহু বলেছেন, তোমাদের অবস্থা তখন কেমন হবে যখন ফিতনা তোমাদের আচ্ছন্ন করে ফেলবে, যার মধ্যেই বড়রা বৃদ্ধ হবে এবং ছোটরা বেড়ে উঠবে? যখন তা (ফিতনা) থেকে সামান্য কিছু পরিত্যাগ করা হবে, তখন বলা হবে, সুন্নাতকে পরিত্যাগ করা হল! তারা জিজ্ঞেস করল, এটা কখন ঘটবে? তিনি বললেন, যখন তোমাদের মধ্যকার আলিমগণ মৃত্যুবরণ করবেন এবং তোমাদের মাঝে জাহিল (মূর্খ)দের সংখ্যা বৃদ্ধি পাবে, তোমাদের মধ্যে কুররা বা দরবেশের সংখ্যা বেশি হবে এবং ফকীহদের সংখ্যা কমে যাবে, আমীর বা নেতার সংখ্যা বেড়ে যাবে এবং আমানতদারের সংখ্যা কমে যাবে, আখিরাতের আমলের (কাজের) দ্বারা দুনিয়া (এর লাভ) অন্বেষণ করা হবে এবং দীন ব্যতীত অন্য উদ্দেশ্যে গভীর জ্ঞান অর্জন করা হবে। (সুনানে দারেমী: ১৯২)

#ইলম বা জ্ঞান বলতে কী বুঝায়?

উবাইদুল্লাহ্ বিন সাঈদ বলেছেন, আমি সুফইয়ান ইবনু উয়াইনাকে বলতে শুনেছি: ইলম বলতে বুঝায় হিফজ (মুখস্ত) করা (স্মরণ রাখা), আমল করা, মনোযোগ সহকারে শোনা, চুপ থাকা এবং তা প্রচার করা।” (সুনানে দারেমী: ৩৪১, বাইহাকী, শুয়াবুল ঈমান: ১৭৯৭)

সংকলন ও সম্পাদনায়: #সামসুল_আলম

বিষয়: বিবিধ

৬১৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File