রাসূল (স.) বলেন, ‘কর্মচারীর হাদিয়া গ্রহণ করা আত্মসাৎ স্বরূপ’

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ০৫ জানুয়ারি, ২০১৯, ০৩:০৩:২৯ রাত

প্রশ্ন: কোনো গ্রাহক খুশী হয়ে টাকা দিয়ে যায়। এটা ঘুষের অন্তর্ভুক্ত হবে কি?

উত্তর: কর্মকর্তা/কর্মচারী (সরকারী/প্রাইভেট) সেবা-প্রদত্ত ব্যক্তি থেকে যা কিছু নেবে তা ঘুষ হিসেবে গণ্য হবে।

রাসূল (ছাঃ) ইবনুল লুৎবাহকে যাকাত আদায়ের জন্য কর্মকর্তা নিয়োগ করলে সে এসে বলল যে, এগুলি যাকাত এবং এগুলি আমাকে দেওয়া হাদিয়া। এ ঘটনা শুনে ক্রুদ্ধ হয়ে রাসূল (ছাঃ) বলেন, কর্মচারীদের কি হ’ল যে তারা এরূপ বলছে? সে তার পিতা-মাতার বাড়িতে বসে থেকে দেখুক, কে তাকে হাদিয়া দেয়? যে সত্তার হাতে আমার জীবন তাঁর কসম! যা কিছুই সে গ্রহণ করবে ক্বিয়ামতের দিন তা কাঁধে নিয়ে সে হাযির হবে’ (বুখারী হা/২৫৯৭; মুসলিম হা/৮৪৪৩; মিশকাত হা/১৭৭৯)। অন্যত্র রাসূল (ছাঃ) বলেন,

‘কর্মচারীর হাদিয়া গ্রহণ করা আত্মসাৎ স্বরূপ’ (আহমাদ হা/২৩৬০১; ছহীহুল জামে‘ হা/৭০২১)।



বি.দ্র.: উপহার, গিফট, হাদিয়া, টিপস, যে নামেই হোক গ্রাহকদের কাছ থেকে (দাবিকৃত/ইচ্ছাকৃত/আব্দারকৃত) যা কিছু গ্রহণ করা হয় সবই হারাম। দেশের বিদ্যুৎ/গ্যাস/পানি সরবরাহকারী প্রতিষ্ঠান, টি এণ্ড টি, ভূমি অফিস, সরকারি ব্যাংক সহ সমস্ত সেবাদান প্রতিষ্ঠানে সব চেয়ে বেশি এই জঘন্য কাজটি হয়।

হাদীস:

বুরাইদাহ (রাঃ) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ ‘আমরা কাউকে সরকারী পদে নিযুক্ত করলে তার আহার ব্যবস্থাও আমার দায়িত্ব। পরে সে অতিরিক্ত কিছু নিলে তবে তা আত্মসাৎ হিসেবে গণ্য হবে। (আবু দাউদ:২৯৪৩, সহীহ ইবনে খুযাইমাহ: ২৩৬৯)



‘আবদুল্লাহ ইবনু ‘আমর (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুষ গ্রহণকারী ও ঘুষ প্রদানকারী উভয়ের ওপর অভিসম্পাত করেছেন। (আবূ দাঊদ: ৩৫৮০, ইবনু মাজাহ: ২৩১৩, তিরমিযী: ১৩৩৭, আহমাদ: ৬৫৩২, ইরওয়া: ২৬২০, সহীহ আল জামি‘: ৫১১৪)

বিষয়: বিবিধ

৫১৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386308
০৫ জানুয়ারি ২০১৯ দুপুর ০৩:০৯
হতভাগা লিখেছেন : না নিতে চাইলেও যদি কেউ উপঠৌকন দেয় / দিতে চায় এবং তার মন রক্ষার জন্য যদি সেটা নেওয়া হয় - তাহলেও কি ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File