রফউল ইয়াদাইন না করার হাদীস কি জাল বা দূর্বল?

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১১ অক্টোবর, ২০১৮, ০৮:১৯:৪৪ রাত

সহীহ হাদীসের আলোকে রফউল ইয়াদাইন (বারবার হাত তোলা) না করার দলীল সমূহ:



عَنْ عَبْدِ اللَّهِ، أَنَّهُ قَالَ أَلاَ أُصَلِّي بِكُمْ صَلاَةَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم فَصَلَّى فَلَمْ يَرْفَعْ يَدَيْهِ إِلاَّ مَرَّةً وَاحِدَةً ‏

১. আবদুল্লাহ ইবনু মাসউদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি কি তোমাদের নিয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সালাতের ন্যায় সালাত আদায় করব না? এরপর তিনি সালাত আদায় করলেন- কিন্তু প্রথম বার (তাকবীরে তাহরীমার সময়) ছাড়া আর কোথাও রফউল ইয়াদাইন(হাত উত্তোলন) করেন নি।

(সুনানে নাসাঈ: ১০৫৮, মুছান্নাফে ইবনে আবি শাইবাহ: ২৫৮, তিরমিযী: ২৫৭, আবু দাউদ:৭৪৮, সুনানুল কুবরা: ২৪৫৬) হাদীসটির সনদ সহীহ

عن البراء بن عازب أن النبي صلى الله عليه وسلم كان إذا افتتح الصلاة رفع يديه ثم لا يرفعهما حتى يفرغ .

২. বারা ইবনে আযেব রা. বর্ণনা করেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন সালাত শুরু করতেন তখন দু'হাত উত্তোলন করতেন, তারপর সালাত শেষ হওয়া পর্যন্ত আর হাত তুলতেন না। (মুছান্নাফে ইবনে আবি শাইবাহ: ২৫৮/১) হাদীসটির সনদ সহীহ।



হাদীসটি আরো বর্ণিত আছে সুনানে আবু দাউদে:৭৪৯, মুসনাদে আহমাদ, বাইহাকী, মুছান্নাফে আব্দুর রাজ্জাক(:২৫৩০) তবে এসকল সনদে "ইয়াযিদ ইবনে আবি যিয়াদ" থাকার কারণে অনেকে দূর্বল বলেছেন।

عن عبد الله بن مسعود - رضي الله عنه - قال : صليت خلف النبي - صلى الله عليه وسلم - وأبي بكر ، وعمر ، فلم يرفعوا أيديهم إلا عند افتتاح الصلاة .

৩. আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন: আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পিছনে, আবু বকর (রা) ও উমারের (রা.) পিছনে সালাত পড়েছি; তারা সালাতের শুরু ব্যাতীত আর কোথাও হাতদ্বয় উত্তোলন করতেন না। (সুনানুল কুবরা লিল বাইহাকী: ২৪৫৯, দারা কুৎনী: ২৫/১১১৮) হাদীসটির সনদ সহীহ ইমাম তিরমিযী, ইবনে হাযম এমন কি শায়খ আলবানীর কাছেও।



রফউল ইয়াদাইন না করার হাদীস একাধিক সনদে এসেছে বাইহাকীর সুনানুল কুবরাতে, মুছান্নাফে ইবনে আবি শাইবাহতে (এখানে ইমাম আব্দু্লাহ ইবনে মুহাম্মাদ ইবনে আবি শাইবাহ রহ. ১৫টি হাদীস এনেছেন)দারা কুতনীতে, মুছান্নাফে আব্দুর রাজ্জাকে (:২৫৩৩-৩৪-৩৫) এ সকল সনদ নিরুঙ্কুশভাবে সহীহ। বিশেষ করে আবু বকর আব্দুর রাজ্জাক ইবনু হুমাম সনআনী (রহ.) তার মুছান্নাফে সুফিয়ান আস-সাওরী- হাম্মাদ-ইবরাহীম নখয়ী সূত্রে বা সুফিয়ান সাওরী- হুসাইন-ইবরাহীম সূত্রে হাদীসটি প্রমাণ করে যে, আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. সালাতে প্রথমবার ছাড়া আর হাত তুলতেন না।

ইমাম তিরমিযী রহ. বলেন- ইবনু মাসউদের হাদীসটি হাসান। নাবী সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামের একাধিক সাহাবা ও তাবিঈন এ হাদীসের অনুকূলে মত দিয়েছেন। সুফিয়ান সাওরী ও কুফাবাসীগণ এই মত গ্রহণ করেছেন।



উপসংহার: সালাতে রাফউল ইয়াদাইন করার ব্যাপারে যেমন সহীহ হাদীস আছে তেমনি না করার পক্ষেও সহীহ হাদীস আছে। এক্ষেত্রে বিদ্বানরা যার যার মতের পক্ষে বিভিন্ন দলীল ও যুক্তি উপস্থাপন করেছেন। মুছান্নাফে আব্দুর রাজ্জাক বা তিরমিযীর বর্ণনা অনুযায়ী দুটোর উপরই আমাল করা যায়।

এ ক্ষেত্রে রফউল ইয়াদাইন না করার পক্ষে কোনো সহীহ বর্ণনা নেই বা রফউল ইয়াদাইন মানসূখ হয়ে গেছে বলা দুটোই বাড়াবাড়ি। কেননা রফউল ইয়াদাইন মুস্তাহাব পর্যায়ের সুন্নাত, এটা নিয়ে বিতর্ক না করাই শ্রেয়।

বর্তমানে যারা "রফউল ইয়াদাইন" না করার হাদীসগুলোকে জাল-যয়ীফ ও মাওযূহ বলে থাকেন তারা বাড়াবাড়ি করছেন, জ্ঞানের দিক দিয়ে হঠকারী ও অহঙ্কারী এবং তারা নিজেদের দৈন্যতাই প্রকাশ করেছেন। এতে শুধু উম্মাতের মাঝে বিভেদ আর বৈরিতা বৃদ্ধি পায়। আল্লাহ আমাদের সবাইকে দ্বীনের সঠিক বুঝ দান করুন।আমীন।



সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম দোয়েল

বিষয়: সাহিত্য

৬০৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385983
১২ অক্টোবর ২০১৮ রাত ১১:৪৮
কুয়েত থেকে লিখেছেন : আমল করাটাই জরুরি কুরান সুন্নাহর আলোকে ফরজ ওয়াজিব এর মত বিষয় গুলোর খবর নেই। যে গুলো করা না করার মধ্য কোন সমশ্যা নেই তর্ক আমাদের ঐ সব বিষয় নিয়ে আল্লাহ আমাদের হেদায়ত করুন। লেখাটি ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File