কাতারের পিছনে পড়ে থাকার ক্ষতি

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১১ অক্টোবর, ২০১৮, ০৩:৩৫:০৩ রাত

কাতারের পিছনে পড়ে থাকার ক্ষতি:

আমরা কিছু লোক এমন যে, সামনের কাতারে ফাঁকা থাকা সত্বেও পিছনের কাতারে দাঁড়িয়ে থাকি। বেশিরভাগ ক্ষেত্রে এটা হয়ে থাকে এই কারণে- যেন ইমামের সালাম ফেরানোর সাথে সাথে সবার আগে মসজিদ থেকে বের হতে পারি। এই কারণে সামনের কাতার ফাঁকাই থেকে যায় অনেক সময়। অথচ সালাতের নিয়ম হলো সামনের কাতার আগে পূরণ করতে হবে।

সামনের কাতারের অনেক ফযিলত থাকার পরও অনেকেই এ ক্ষেত্রে উদাসিনতা দেখিয়ে থাকি। এটা চরম অন্যায় ও এই জন্য হাদীসে ধমকিও এসেছে।

আবূ হুরায়রাহ্ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সলাতে পুরুষদের জন্যে সবচেয়ে ভাল হলো প্রথম সারি এবং নিকৃষ্টতম হলো পেছনের সারি। আর মহিলাদের জন্য সবচেয়ে ভাল হলো পেছনের কাতার এবং সবচেয়ে খারাপ হলো প্রথম কাতার। (সহীহ মুসলিম: ৪৪০)



আয়িশাহ্ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ কিছু লোক সব সময়ই সলাতে প্রথম কাতার থেকে পেছনে থাকে, এমনকি আল্লাহ তা‘আলা তাদেরকে জাহান্নামের দিকে পিছিয়ে দেন। (আবূ দাঊদ: ৬৭৯ সুনানুল কুবরা: ৫০৭৫, সহীহ ইবনে খুজাইমাহ:১৫৫৯,মুছান্নাফে আব্দুর রাজ্জাক: ২৪৫৩ মিশকাত: ১১০৪ )

অর্থ্যাৎ: তাদের পিছনে পড়ে থাকাটা যেন (ধীরে ধীরে) পিছাতে পিছাতে জান্নাত থেকে জাহান্নামে এনে উপস্থিত করা হবে।

সংকলন ও সম্পাদনা: সামসুল আলম

বিষয়: বিবিধ

৫৬৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385967
১১ অক্টোবর ২০১৮ দুপুর ০৩:৪৬
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি খুবই ভালো লাগলো সময় উপযোগী আপনাকে অসংখ্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File