পানাহারের শিষ্টাচার: ২য় পর্ব

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২৯ মার্চ, ২০১৮, ০২:৪৮:২৭ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

বসে খাওয়া মুস্তাহাব, দাঁড়িয়ে পানাহার করা শিষ্টাচার বিহর্ভুত:

عَنْ أَنَسٍ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّهُ نَهَى أَنْ يَشْرَبَ الرَّجُلُ قَائِمًا ‏.‏ قَالَ قَتَادَةُ فَقُلْنَا فَالأَكْلُ فَقَالَ ذَاكَ أَشَرُّ أَوْ أَخْبَثُ

আনাস (রাঃ) থেকে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোন ব্যাক্তির দাঁড়িয়ে পান করতে নিষেধ করেছেন। কাতাদা বলেন, আমরা বললাম, তবে খাওয়া? তিনি (আনাস) বললেন- সেটা তো আরো খারাপ, আরো নিকৃষ্ট। (সহীহ মুসলিম:২০২৪, সুনানুল কুবরা:১৪১৮০, আবু দাউদ:৩৭১৭, ইবনে মাজাহ: ৩৪২৪, তিরমিযী: ১৮৭৯,মুসনাদে আহমাদ, মুছান্নাফে ইবনে আবি শাইবাহ)

প্রয়োজনে দাঁড়িয়ে পানাহার করা:

عَنِ ابْنِ عُمَرَ، قَالَ كُنَّا نَأْكُلُ عَلَى عَهْدِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم وَنَحْنُ نَمْشِي وَنَشْرَبُ وَنَحْنُ قِيَامٌ ‏.‏

ইবনু উমার (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যামানায় আমরা হাঁটতে হাঁটতে খাবার খেতাম এবং দাড়িয়ে থাকাবস্থায় পানি পান করতাম। (তিরমিযী:১৮৮১, মুছান্নাফে ইবনে শাইবাহ: ৩৩২৪)

عَنْ النَّزَّالِ قَالَ أَتٰى عَلِيٌّ عَلٰى بَابِ الرَّحَبَةِ فَشَرِبَ قَائِمًا فَقَالَ إِنَّ نَاسًا يَكْرَه“ أَحَدُهُمْ أَنْ يَشْرَبَ وَهُوَ قَائِمٌ وَإِنِّي رَأَيْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم فَعَلَ كَمَا رَأَيْتُمُونِي فَعَلْتُ.

নাযযাল (রহঃ) হতে বর্ণিত। তিনি বলেন, কূফা মসজিদের ফটকে ‘আলী (রাঃ)-এর নিকট পানি আনা হলে তিনি দাঁড়িয়ে তা পান করলেন। এরপর তিনি বললেনঃ লোকজনের মধ্যে কেউ কেউ দাঁড়িয়ে পান করাকে মাকরূহ মনে করে, অথচ আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে দেখেছি, তোমরা আমাকে যেমনভাবে পান করতে দেখলে তিনিও তেমনি করেছেন। (বুখারী:৫২৯২, আবু দাউদ:৩৭১৮, সুনানুল কুবরা:১৪১৮৬,নাসাঈ:১৩০, সহীহ ইবনে খুযাইমাহ:২০২, মুসনাদে আহমাদ, )



আমর ইবনু শুআইব (রাহঃ) হতে পর্যায়ক্রমে তার বাবা ও দাদার সূত্রে বর্ণিত আছে, তিনি (দাদা) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দাঁড়িয়ে ও বসে পান করতে দেখেছি। (তিরমিযী:১৮৮৩)



পানপাত্রে শ্বাস না ফেলা এবং তাতে ফুঁ না দেয়া:



عَنْ عَبْدِ، اللَّهِ بْنِ أَبِي قَتَادَةَ عَنْ أَبِيهِ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم نَهَى أَنْ يُتَنَفَّسَ فِي الإِنَاءِ ‏

আবূ কাতাদা (রহঃ) [তার পিতা] থেকে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পাত্রের ভিতরে শ্বাস-প্রশ্বাস নিতে নিষেধ করেছেন। (মুসলিম: ২৬৭/৩৭৮০)

অপর বর্ণনায় এসেছে-

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কোন ব্যক্তি পান করার সময় যেন পাত্রের মধ্যে নিঃশ্বাস না ছাড়ে। (বুখারী: ৫৩০৭, মু তিরমিযী: ১৮৮৯,সুনানুল কুবরা,মুছান্নাফে ইবনে আবি শাইবাহ)



عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: نَهَى رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يُتَنَفَّسَ فِي الْإِنَاءِ، أَوْ يُنْفَخَ فِيهِ

ইবনু আব্বাস (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পানির পাত্রের মধ্যে নিঃশ্বাস ফেলতে অথবা তাতে ফুঁ দিতে বারণ করেছেন। (সুনানে আবু দাউদ: ৩৭২৮, সুনানুল কুবরা:১৪১৯৪, সুনানে ইবনে মাজাহ, তিরমিযী:১৮৮৮, দারেমী:২১৩৪, আহমাদ:১৯১০, মুছান্নাফে ইবনে আবি শাইবাহ:৩৩৩১)

কিছু হাদীসে এসেছে, পানীয়দ্রব্য ও খাবারে তিনি ফুঁ দিতে না (দ্র: মু'জামুল আওসাত লিত-তাবারানী: ৫১৩৪) কিছু হাদীসে এসেছে তিনি নিষেধ করেছেন ফুঁ দিতে। দ্রষ্টব্য: মু'জামুল কাবীর:১১৭৮৯, মুসনাদে আহমাদ:২৮১৩ (যেমন

عَنْ أَنَسٍ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَتَنَفَّسُ فِي الشَّرَابِ ثَلاَثًا وَيَقُولُ ‏ "‏ إِنَّهُ أَرْوَى وَأَبْرَأُ وَأَمْرَأُ ‏"‏ ‏.‏ قَالَ أَنَسٌ فَأَنَا أَتَنَفَّسُ فِي الشَّرَابِ ثَلاَثًا ‏.‏

আনাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, পান করার সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিনবার শ্বাস গ্রহণ করতেন এবং বলতেন এতে উত্তমরূপে তৃপ্তিলাভ হয়, পিপাসার ক্লেশ সত্বর দূর হয় এবং অতি সহজে গলাধঃকরণ হয়। আনাস (রাঃ) বলেন, পান করার সময় আমিও তিনবার শ্বাস প্রহণ করে থকি। (সহীহ মুসলিম: ২০২৮, সুনানুল কুবরা: ১৪১৯৭, আল-মুসতাদরাক: ৭২৮৭, তিরমিযী:১৮৮৪, মুসনাদে আহমাদ, মুছান্নাফে ইবনে আবি শাইবাহ:৩৩৩১)



#ওসওয়াতুনহাসানাহ

সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

বিষয়: সাহিত্য

৬৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File