নবী (ﷺ) এর কেশ মুবারকের বিবরণ

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ০৪:০৬:৫৮ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

নবী (ﷺ) এর কেশ এর বিবরণ: (তাঁর চুল সামান্য কোঁকড়ানো ও তা কাঁধ বা কানের লতি পর্যন্ত প্রলম্বিত ছিল)



عن قتادة قال سألت أنس بن مالك رضي الله عنه عن شعر رسول الله صلى الله عليه وسلم قَالَ كَانَ شَعَرًا رَجِلاً

لَيْسَ بِالْجَعْدِ وَلاَ السَّبِطِ بَيْنَ أُذُنَيْهِ وَعَاتِقِهِ

কাতাদা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আনাস ইবনু মালিক (রাঃ) কে জিজ্ঞাসা করলাম, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কেশ কেমন ছিল? তিনি বললেন, হালকা কোঁকড়ানো ছিল, না খুব কোকড়ানো (পেঁচানো), আর না একেবারে সোজা, তা ছিল দু'কান ও দু'কাঁধের মাঝ বরাবর। (বুখারী: ৫৫৬৫, মুসলিম:২৩৩৮, নাসাঈ:৫০৫৩, আহমাদ:১১৯৭৪)

আনাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কেশ মুবারক তার দু'কানের অর্ধেক পর্যন্ত ঝুলান ছিল। (মুসলিম: ২৩৩৮, আবু দাউদ:৪১৮৬, নাসাঈ:৫২৩৪)



কাঁধের কথা এসেছে, সহীহ বুখারী, মুসলিম, মুসনাদে আহমাদ, ইবনে মাজাহ সহ অন্যান্য হাদীসগ্রন্থে-

আনাস (রাঃ) সুত্রে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কেশ (কখনো কখনো) তার দু'কাঁধ স্পর্শ করত। (মুসলিম: ২৩৩৮, মুসনাদে আহমাদ:১১৭৬৫)



চুলের মধ্যে বেণী বাঁধতেন:

عَنْ أُمِّ هَانِئٍ بِنْتِ أَبِي طَالِبٍ ، قَالَتْ : " قَدِمَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ مَكَّةَ قَدْمَةً , وَلَهُ أَرْبَعُ غَدَائِرَ

উম্মে হানী বিনতে আবু তালিব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চারটি চুলের বেণী নিয়ে মক্কায় আগমন করেছিলেন। (তিরমিযী:১৭৮১, মুছান্নাফে ইবনে আবি শাইবাহ:৩৪৫৪,ইবনে মাজাহ:৩৬৩১, মু'জামুল কাবীর:১০৫০)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চুলের মধ্যে সিঁথি করতেন:



عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ كَانَ أَهْلُ الْكِتَابِ يَسْدُلُونَ أَشْعَارَهُمْ وَكَانَ الْمُشْرِكُونَ يَفْرُقُونَ رُءُوسَهُمْ وَكَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يُحِبُّ مُوَافَقَةَ أَهْلِ الْكِتَابِ فِيمَا لَمْ يُؤْمَرْ بِهِ فَسَدَلَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم نَاصِيَتَهُ ثُمَّ فَرَقَ بَعْدُ ‏

ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আহলে কিতাবরা তাদের কেশ কপালের উপর ঝুলিয়ে রাখতো, আর মুশরিকরা সিঁথি কাটতো। যে বিষয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি কোন আদেশ আসতো না, সে বিষয়ে তিনি আহলে কিতাবদের অনুসরণ করা পছন্দ করতেন। তাই তিনি তাঁর কেশ মুবারক কপালে ঝুলিয়ে রাখেন এবং পরবর্তী সময় সিঁথি কাটতে থাকেন। (সহীহ মুসলিম:২৩৩৬, বুখারী: ৫৫৭৩,আবু দাউদ:৪১৮৮, নাসাঈ:৫২৩৮, মুসনাদে আহমাদ, মুছান্নাফে আব্দুর রাজ্জাক, মুছান্নাফে ইবনে আবি শাইবাহ)

সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

#ওসওয়াতুনহাসানাহ

বিষয়: বিবিধ

৫৮৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384837
২১ ফেব্রুয়ারি ২০১৮ দুপুর ০৩:২৯
আবু জারীর লিখেছেন : ভালো লাগলো

ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File