সূরা কাহফের তেলাওয়াত: দাজ্জালের ফেতনা থেকে রক্ষা (দরসে হাদীস)

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৪ জানুয়ারি, ২০১৮, ০৩:৫৮:৩৮ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

عن أبي الدرداء أن النبي صلى الله عليه وسلم قال من حفظ عشر آيات من أول سورة الكهف عصم من الدجال

বাংলা: আবূ দারদা (রাঃ) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ যে ব্যক্তি সূরা আল-কাহফের প্রথম দশ আয়াত মুখস্থ করবে, সে দাজ্জালের ফিতনা থেকে মুক্তি পাবে।

(সূত্র: সহীহ মুসলিম, অধ্যায়ঃ মুসাফিরদের সলাত ও তার কসর (كتاب صلاة المسافرين وقصرها) হা/নং-৮০৯) এই বর্ণনাটি আরো এসেছে-

সুনানুল কুবরা লিল বাইহাকী:৫৮৫৭, আল মুসতাদরাক (হাকেম):৩৪৪৩, সুনানে আবু দাউদ:৪৩২৩,মুসনাদে আহমাদ:২১২০৫

ব্যখ্যা: পবিত্র কুরআনের ১৮তম সূরা আল কাহফের প্রথম বা শেষের দশ আয়াতের ব্যাপারে রাসূলুল্লাহ সা. বলেন-এটি দাজ্জালের ফেতনা থেকে রক্ষা করবে যে এটাকে হেফাযত করবে অর্থ্যাৎ নিয়মিত পাঠ করবে। ইমাম আবূ দাঊদ (রহঃ) বলেন, হিশাম আদ-দাস্তাওয়াঈ কাতাদার সূত্রে এরূপই বলেছেন; কিন্তু তিনি একথাটি এভাবে বলেছেনঃ "যে ব্যক্তি সূরা কাহফের শেষের কয়েকটি আয়াত হিফাযাত করবে। আর শু‘বাহ বলেনঃ যে ব্যক্তি সূরা কাহফের শেষাংশ( শেষ দশ আয়াত) মুখস্থ করবে। (আরো দেখুন-আবু দাউদ:৪৩২৩, মুসলিম:৮০৯,মুসনাদে আহমাদ:২৬৯৭০)

মুসনাদের আহমাদের বর্ণনায় এসেছে- "যে দশটি আয়াত পড়বে"(২৬৯৯২)

তিরমিযীর বর্ণনায় এসেছে, "যে ব্যক্তি সূরা আল-কাহফের প্রথম তিনটি আয়াত পাঠ করবে তাকে দাজ্জালের ফিতনা হতে বিপদমুক্ত রাখা হবে।"(তিরমিযী:২৮৮৬) মূল কথা হলো, সূরা কাহফের বিশেষ ফযিলতের কারণে এই সূরা নিয়মিত পাঠকারীর জন্য রয়েছে নিরাপত্তা আর প্রশান্তি/ সাকীনা। যেমন অন্য হাদীসে এসেছে-

আল-বারাআ ইবনু আযিব (রাযিঃ) বলেন, একদা এক লোক সূরা আল-কাহফ তিলাওয়াত করছিল। সে লোকটি হঠাৎ দেখতে পেল, তার পশুটি লাফাচ্ছে। সে দৃষ্টি নিক্ষেপ করে মেঘমালা বা ছায়ার মত কিছু দেখল। লোকটি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট গিয়ে এ ঘটনা বলল। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ এটা হল বিশেষ প্রশান্তি যা কুরআনের সাথে বা কুরআনের উপর অবতীর্ণ হয়েছে। (বুখারী:৩৪১৮, মুসলিম:৭৯৫/১৩২৬, তিরমিযী:২৮৮৫)



আল্লাহ আমাদের দাজ্জালের ফেতনা থেকে রক্ষা করুন! আমীন!!

সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

বিষয়: সাহিত্য

৭৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File