নিজ পিতাকে অস্বীকার ও কাউকে কাফির বলা (দরসে হাদীস)

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২৪ ডিসেম্বর, ২০১৭, ০৪:০৪:০৯ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

নিজ পিতাকে অস্বীকার ও কাউকে কাফির বলা (দরসে হাদীস)

عَنْ أَبِي ذَرٍّ، أَنَّهُ سَمِعَ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ ‏ "‏ لَيْسَ مِنْ رَجُلٍ ادَّعَى لِغَيْرِ أَبِيهِ وَهُوَ يَعْلَمُهُ إِلاَّ كَفَرَ وَمَنِ ادَّعَى مَا لَيْسَ لَهُ فَلَيْسَ مِنَّا وَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ وَمَنْ دَعَا رَجُلاً بِالْكُفْرِ أَوْ قَالَ عَدُوَّ اللَّهِ ‏.‏ وَلَيْسَ كَذَلِكَ إِلاَّ حَارَ عَلَيْهِ ‏"‏ ‏.‏

বাংলা: আবূ যার (রাঃ) থেকে বর্ণনা করেন যে, তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছেনঃ যে ব্যাক্তি জেনেশুনে আপন পিতার পরিবর্তে অন্য কাউকে পিতা বলে, সে কুফরী করল। আর যে ব্যাক্তি এমন কিছু দাবি করে যা তার নয়, সে আমাদের দলভুক্ত নয় এবং সে যেন জাহান্নামে তার আবাসস্থল বানিয়ে নেয়। আর কেউ কাউকে কাফির বলে সম্বোধন করলে বা ‘আল্লাহর দুশমন’ বলে ডাকলে, সম্বোধিত ব্যাক্তি যদি অনুরূপ না হয়, তা হলে এ কুফরী সম্বোধনকারীর প্রতি ফিরে আসবে।



the Messenger of Allah (may peace and blessings be upon him) saying:

No person who claimed knowingly anyone else as his father besides (his own) committed nothing but infidelity, and he who made a claim of anything, which (in fact) did not belong to him, is not amongst us; he should make his abode in Fire, and he who labeled anyone with unbelief or called him the enemy of Allah, and he was in fact not so, it rebounded on him.

[i](সূত্র: সহীহ বুখারী:৩৩১৭, সহীহ মুসলিম (ঈমান অধ্যায়):৬১, সুনানুল কুবরা(বাইহাকী):১৪৮৫৩, মুসনাদে আহমাদ:২০৯৫৪)

[/i

নিজপিতা ছাড়া অন্যকে পিতা দাবি করা:

لاَ تَرْغَبُوا عَنْ آبَائِكُمْ، فَمَنْ رَغِبَ عَنْ أَبِيهِ، فَهُوَ كُفْرٌ

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা আপন পিতা থেকে মুখ ফিরিয়ে নিও না বা অস্বীকার করো না। যে ব্যাক্তি তার পিতা থেকে মুখ ফিরিয়ে নেয় সে কাফির। (বুখারী: ৬৩৮৬, মুসলিম: ৬২)

সা’দ ইবন আবী অক্কাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘‘যে ব্যক্তি নিজ পিতা ছাড়া অন্যকে পিতা বলে দাবী করে, অথচ সে জানে যে, সে তার পিতা নয়, তার জন্য জান্নাত হারাম।’’(বুখারী:৬৩৮৫-মুসলিম:৬৩, দ্রষ্টব্য: রিয়াদুস সালেহীন:১৮১১)



যা নিজের নয় এমন কিছুকে নিজের দাবি করা হারাম: (বংশধারা, পরিচয়,অর্থ, জিনিসপত্র, মাল-সম্পদ)

আবূ যার (রাঃ) থেকে বর্ণিত। তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছেনঃ যে ব্যক্তি এমন জিনিস দাবি করে যা তার নয়, সে আমাদের অন্তর্ভুক্ত নয় এবং সে যেন জাহান্নামে তার বাসস্থান বানিয়ে নেয়।(ইবনে মাজাহ:২৩১৯)



মুসলমানকে কাফির বলে সম্বোধন করা জঘন্য:

ইবনু উমর (রাঃ) থেকে বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কেউ তার ভাইকে কাফির- বলে সম্মোধন করলে উভয়ের একজন তার উপযুক্ত হয়ে যাবে। যাকে কাফির বলা হয়েছে সে কাফির হলে তো হলই নতুবা কথাটি বক্তার উপরই ফিরে আসবে।(মুসলিম:৬০, আবু দাউদ:৪৬৮৭)
অপর বর্ণনায় এসেছে-

নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন লোক তার ভাইকে কাফির বললে তা এ দু'জনের যে কোনো একজনের উপর বর্তায়।(বুখারী:৫৭৫৩, তিরমিযী:২৬৩৭)



সংকলন ও সম্পাদনা: সামসুল আলম দোয়েল

বিষয়: সাহিত্য

৭৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File