একটি শিক্ষণীয় গল্প

লিখেছেন লিখেছেন মোঃ মাসুম সরকার আযহারী ০৭ নভেম্বর, ২০১৪, ০৪:৪৪:২২ বিকাল



এক বনে সাদা, কালো ও লাল বর্ণের মোটাতাজা তিনটি ষাঁড় বাস করত। তারা সবসময় ঐক্যবদ্ধ হয়ে একসঙ্গে থাকত, এক সাথে ঘাস খেত এবং শত্রুকে প্রতিহত করত। সেই বনে এক সিংহও বাস করত। সিংহটির ইচ্ছে হলো ওদের মেরে মাংস খাওয়ার। কিন্তু তাদের একতার কারণে সিংহ আক্রমন করতে সাহস পেত না। তাই সে মনে মনে ভাবল, যদি ওদের ঐক্যের মাঝে ফাটল ধরানো যায় এবং আলাদা আলাদা মাঠে চরার ব্যবস্থা করা যায়, তাহলেই কেবল ওদের ভক্ষণ করা সম্ভব। তাই সিংহ বন্ধুবেশে একদিন একটি প্রস্তাব উপস্থাপন করলো। বললো:

"ভাইয়েরা আমার!

আমরা সবাই এই বনের বাসিন্দা। এখানে নিরাপদে, শান্তিপূর্ণভাবে বসবাস করা আমাদের সকলের অধিকার। কিন্তু আমি দেখতে পাচ্ছি এই 'সাদা ষাঁড়টা' আমাদের নিরাপত্তার জন্য খুবই হুমকিস্বরূপ। কারণ সাদা রং অনেক দূর থেকে দেখা যায়। তাই শিকারীরা অতি সহজেই আমাদেরকে পেয়ে আক্রমন করবে। তাই সকলের নিরাপত্তার স্বার্থে এই 'সাদা ষাঁড়কে' আমাদের থেকে আলাদা করে দেয়া দরকার।"

কালো ও লাল ষাঁড় দু'টি ভাবলো- অত্যন্ত চমৎকার, যুক্তিসংগত প্রস্তাব। তারা নির্দ্বিধায়, নিঃসংকোচে নিজের জীবনের নিরাপত্তার কথা ভেবে সিংহের প্রস্তাব মত সাদা ষাঁড়কে আলাদা করে দিল। এবার সিংহের সুযোগ এসে গেল। সাদা ষাঁড়কে একা পেয়ে মনের আনন্দে ভক্ষণ করলো।

এবার সিংহ লাল ষাঁড়কে বললোঃ

"দেখো বন্ধু! আমার আর তোমার গায়ের রং, চেহার-সুরত প্রায়ই এক। আর ঐ কালো ষাঁড়টা দেখো- দেখতে কেমন বিশ্রী দেখায়। তুমি কেন ওর সাথে চল ফেরা কর!? তুমি বরং আমার সাথে থাকো। আমারা দুই বন্ধু মিলে এই বিশাল বনে রাজত্ব করে বেড়াবো।"

লাল ষাঁড় বিশাল রাজত্ব, সিংহের সাথে বন্ধুত্বের লোভনীয় প্রস্তাব পেয়ে যারপরনাই খুশী। বললো- "দোস্ত ঠিক আছে তাই হোক"। সিংহ এবার কালো ষাঁড়কে একা পেয়ে মনের আনন্দে ভক্ষণ করলো।

পরদিন সিংহ তার দোস্ত লাল ষাঁড়কে সাথে নিয়ে বিশাল বনে মনের আনন্দে পায়চারি করছিল। হঠাৎ সিংহ লাল ষাঁড়কে বললোঃ "দোস্ত হাঁটতে- হাঁটতে আমার প্রচন্ড খিদে পেয়েছে"। এ কথা শোনার সাথে সাথে লাল ষাঁড়ের গলা শুকিয়ে গেল। কাঁদো কাঁদো কন্ঠে সে বললঃ

"দোস্ত তুমিতো আমাকে সেই দিনই খেয়ে ফেলেছ (খাওয়ার প্লান করেছ) যে দিন তুমি সাদা ষাঁড়কে খেয়েছ"।

(আরবী গল্প "উকিলতু ইয়াওমা উকিলাছ ছাওরুল আবইয়াদ" অবলম্বনে রচিত।)

********************************************************

মৌলবাদীদের উপর নির্যাতনে যাদের মনে আনন্দের ঢেউ খেলে তাদের জন্য উপহার এই গল্পটি।

বিষয়: সাহিত্য

১৪৪৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

282032
০৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
হোসাইন আহমাদ লিখেছেন : বর্তমানে মৌলবাদ নামে মূলত ইসলামের উপর আক্রমন হচ্ছে। কারো বিপদে আনন্দিত হবার কিছু নেই, সেই বিপদ আমারও হতে পারে।
282042
০৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
মামুন লিখেছেন : লিখাটি পড়লাম। ভালো লেগেছে। ভালো লাগা রেখে গেলাম। ধন্যবাদ। আমাদেরকে সব সময় একত্রীত হয়ে থাকতে হবে, না হলে আমাদের দশাও ঐ ষাড়দের মত হবে। চোখের সামনে সব দেখেও কেন যে আমরা মুসলমানেরা নিজেদের বিভক্ত করছি! আল্লাহ পাক আমাদেরকে এক থাকার তৌফিক দান করুন-আমীন। Thumbs Up Rose Rose Good Luck
282054
০৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
সত্য হচ্ছে সেই লাল ষাঁড় রা সবসময় নিজেকে বেশি চালাক বাবে।
282086
০৭ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৯
মনসুর লিখেছেন : মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File