মা..... আমার প্রিয় মা.

লিখেছেন লিখেছেন মীম রহমান ১৪ নভেম্বর, ২০১৪, ০৩:১৬:৪৪ দুপুর

সেই ক্লাশ নাইন থেকে বাড়ীর বাহিরে থাকি. প্রতিমাসে হল/মেসে থাকা-খাওয়ার খরচ বাবদ আব্বা নির্দ্বিষ্ট পরিমান টাকা দিতেন, যেটা বাড়ীতে গিয়ে নিয়ে আসতে হতো. ফিরার সময় সেই টাকা থেকে মাকে মাঝেমধ্যেই একশ/দুইশত টাকা দিয়ে আসতাম আর বলে আসতাম আপনার জরুরী প্রয়োজনে কাজে লাগায়েন/ এটা-সেটা কিনে খাইয়েন. মা সেই টাকা খরচ করেছে বলে কখনো মনে হয় নাই. উল্টো বিশেষ অকেশনগুলোতে বিশেষ করে দুই ঈদে হাতে কিছু টাকা দিয়ে বলতেন এটা তোমার উপহার. টাকাগুলো হাতে নিলেই বুঝতে পারতাম এগুলো আমারী দেওয়া সেই টাকা পাশাপাশি আরো কিছু যোগ হয়েছে যেটা হয়তো আব্বার কাছ থেকে নিজের কোন প্রয়োজন পূরনের কথা বলে নিয়েছেন.

যখনই টাকার সমস্যাই পড়ি তখনই মাকে বলি. মা কখনো ফিরিয়ে দিয়েছেন এমনটি হয়নি. এমনকি আমাদের প্রয়োজন পূরনে আমাদের অজান্তেই উনার প্রিয় একটি গহনা বিক্রি করে দিয়েছেন. এইতো এবারও দেশের বাহিরে আসার আগে মা হাতে কিছু টাকা দিয়ে বললেন "পছন্দমত কিছু কিনে নিও".

ঢাকায় শেষ বছরগুলোতে নানা কাজে বেশ ব্যস্ততার কারনে বাড়ী যেতে দেরী হতো. মা শুধু ফোনে একটাই কথা জানতে চাইতেন "কবে বাড়ী যাচ্ছি..?, উনার আর ভাল লাগছেনা.... আমাকে দেখতে খুব ইচ্ছা করছে". আর বাড়ী গেলেই খাবার-দাবারের বিশাল আয়োজন. এই মাছের মাথাটা তোমার জন্য , এই রানটা তোমার, এই পিছটা তোমার, এই ফলটা খালা/ মামাবাড়ীর.... তোমার জন্য রেখে দিছি, এই আমটা/পেয়ারাটা অমুক গাছের.....! এ রকম কত্ত কী...! মাঝে মাঝে বিরক্তই হতাম, এত্ত আইটেম একসাথে খাওয়া যায়...! আর বাড়ী থেকে ফিরার সময় যতক্ষণ আমাকে দেখা যেত ততক্ষণ অশ্রুশিক্ত নয়নে রাস্তার দিকে তাকিয়ে থাকতেন.

প্রতি ঈদেই আব্বা-মা-ছোটভাইয়ের জন্য কেনাকাটা করি. অথবা ঈদ ছাড়াও মাকে যখন জিজ্ঞাসা করি আপনার জন্য কী কিনবো...? উত্তর একটাই, আমার কিছু লাগবেনা. তোমার জন্য এটা, ওটা কিনো.

আজ প্রবাসে মায়ের সাথে একমুহুর্ত কথা না হলে উনি ফাপড়ে উঠেন. ফোন দেওয়া মাত্রই সেই একই আওয়াজ "বাবা তুমি কেমন আছো...?"

মায়ের আদর ও ভালবাসা সত্যিই অতুলনীয়. মা, তুমি মা, তুমি মা ই. জানিনা মা-বাবার কতটুকু খেদমত করতে পারবো...! মায়ের সাথে সবার আবেগ/ স্মৃতি সম্ববত প্রায় এরকমই. হে আল্রাহ, আমাদের মা-বাবাদেরকে দেরকে কবুল করুন, সুস্ত রাখুন, দীর্ঘ হায়াত দান করুন, আমাদেরকে উনাদের সর্বোচ্চ খেদমত করার তৌফিক দিন আর যাদের মা-বাবারা দুনিয়া থেকে চিরবিদায় হয়ে গেছে উনাদের জান্নাত নসিব করুন. আমিন.

বিষয়: বিবিধ

১৩৭০ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

284182
১৪ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
284183
১৪ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:০০
নারী লিখেছেন : ভালো লাগল। দোয়া সকল বাবা মায়ের জন্য। ধন্যবাদ।
284185
১৪ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:২৭
আফরা লিখেছেন : হে আল্রাহ, আমাদের মা-বাবাদেরকে দেরকে কবুল করুন, সুস্ত রাখুন, দীর্ঘ হায়াত দান করুন, আমাদেরকে উনাদের সর্বোচ্চ খেদমত করার তৌফিক দিন আর যাদের মা-বাবারা দুনিয়া থেকে চিরবিদায় হয়ে গেছে উনাদের জান্নাত নসিব করুন. আমিন. আমীন ।
284200
১৪ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২১
মামুন লিখেছেন : হে আল্রাহ, আমাদের মা-বাবাদেরকে দেরকে কবুল করুন, সুস্ত রাখুন, দীর্ঘ হায়াত দান করুন, আমাদেরকে উনাদের সর্বোচ্চ খেদমত করার তৌফিক দিন আর যাদের মা-বাবারা দুনিয়া থেকে চিরবিদায় হয়ে গেছে উনাদের জান্নাত নসিব করুন. আমিন. - আমীন।
সুন্দর লিখাটিতে অনেক ভালো লাগা রইলো। Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose Rose Good Luck
284315
১৫ নভেম্বর ২০১৪ রাত ০২:৫৪
লজিকাল ভাইছা লিখেছেন : হে আল্রাহ, আমাদের মা-বাবাদেরকে দেরকে কবুল করুন, সুস্ত রাখুন, দীর্ঘ হায়াত দান করুন, আমাদেরকে উনাদের সর্বোচ্চ খেদমত করার তৌফিক দিন আর যাদের মা-বাবারা দুনিয়া থেকে চিরবিদায় হয়ে গেছে উনাদের জান্নাত নসিব করুন. আমিন , আমিন, আমিন।
284728
১৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৯
এস এম আবু নাছের লিখেছেন : মা কথাটি ছোট্ট অতি
কিন্তু জেন ভাই
ইহার চেয়ে নাম যে মধুর
ত্রিভুবনে নাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File