‘’মক্কা সভ্যতার আদি নিদর্শন গুড়িয়ে দিয়েছে মোহাম্মাদ ও তার অনুসারীরা’’

লিখেছেন লিখেছেন কাউয়া ০৮ মার্চ, ২০১৫, ১১:০৩:৩৪ রাত

প্রাচীন নগরী মক্কার দখলের পর মোহাম্মাদ ও তার অনুসারীরা, যারা ইসলাম নামক একটি ধর্মে বিশ্বাসী, জাজিরাতুল আরবের প্রাচীন মক্কা নগরীর প্রায় চারশোর উপর পুরাকীর্তি, আদি নিদর্শন ও মূর্তি গুড়িয়ে দিয়েছে। যার অনেকগুলো নিদর্শন আমর ইবনে লুহাই শাম থেকে সংগ্রহ করেছিল। এর ফলে দীর্ঘ দীনের মক্কা সভ্যতার ইতি ঘটলো। প্রত্যক্ষদর্শীদের দেয়া তথ্য মতে, প্রায় দশ হাজার জঙ্গি নিয়ে মোহাম্মাদ মক্কায় প্রবেশ করেন, ইবনে খাতাল নামক এক বুদ্ধিজীবীসহ বেশ কয়েকজনকে হত্যা করেন তারপর দুইদিন যাবত মক্কা ও আশেপাশের এলাকার আদি নিদর্শন তথা মূর্তিগুলো ধ্বংস করেন। এই সময়ে মক্কা, ‘’ সত্য এসেছে এবং মিথ্যা বিলুপ্ত হয়েছে। নিশ্চয় মিথ্যা বিলুপ্ত হওয়ারই ছিল’’- এই ধ্বনিতে কেঁপে উঠে। উল্লেখ্য যে এই জঙ্গিদের আদিপিতা ইব্রাহিমও ইরাকের বেবেলে বেশ কিছু আদিনিদর্শন মূর্তি ধ্বংস করেছিল।

মূর্তিরক্ষা সংঘের সভাপতি এই বর্বর ঘটনায় নিন্দা জানিয়ে বলেন, ‘’প্রাচীন মক্কার সমাজ ও সংস্কৃতির এইসব ঐতিহাসিক নিদর্শন ধ্বংস করা যুদ্ধাপরাধের সামিল। রাজনৈতিক বা ধর্মীয় বিচারে মানব সভ্যতার এসব ঐতিহাসিক নিদর্শন ধ্বংস করার কোন মানেই হয় না।”

এই ঘটনায় পারস্য ও রোমের কিসরা ও কায়সার ও বিশ্বের বিভিন্ন অঞ্চলের মূর্তিপূজারি বাদশাহগণ গভীর দুঃখপ্রকাশ করেছেন।

[পার্সিয়ান নিউজ ২৪ ডেস্ক, ১৩ ডিসেম্বর ৬২৯ খ্রি.]

বিষয়: বিবিধ

১৫৯৬ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

307979
০৯ মার্চ ২০১৫ সকাল ০৯:২৮
হতভাগা লিখেছেন : উচিত কাজ করছিল
307982
০৯ মার্চ ২০১৫ সকাল ০৯:৪৯
মোহাম্মদ লোকমান লিখেছেন : মিথ্যার বিলুপ্তির জন্যইতো সত্যের আগমন! কেয়মত পর্যন্ত চলতে থাকবে সত্য আর মিথ্যার লড়াই।
308025
০৯ মার্চ ২০১৫ দুপুর ০২:১৬
ইবনে আহমাদ লিখেছেন : এই কাশমাকাশ চলবেই। রাসূল (সাঃ) বলেছেন - মিরাজের রাতে তাকে দেখানো হয়েছে আমর ইবনে ফুহাইকে জাহান্নামে টেনে নেয়া হচ্ছে। সেই প্রথম যে ইব্রাহিম (আঃ)এর দ্বীনে পরিবর্তন এনেছেন।
308089
০৯ মার্চ ২০১৫ রাত ০৯:৪০
আবু জান্নাত লিখেছেন : সারা বিশ্বে কিয়ামত পর্যন্ত সত্যপন্থীদের জঙ্গীই বলা হবে, এটাই সত্য। কিন্তু সত্যকে দাবিয়ে রাখা যাবে না। সত্যের বিজয় হবেই।
308109
০৯ মার্চ ২০১৫ রাত ১১:১৮
মোতাহারুল ইসলাম লিখেছেন : মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার উপর দেয়া দায়িত্ব যথাযথ ভাবে পালন করেছিলেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File