এটি গাজার বিধ্বস্ত জনপদ নয় এটি পবিত্র মক্কার মসজিদুল হারামের কিছু অংশ

লিখেছেন লিখেছেন মুহাম্মদ আমিনুল হক ১৩ ডিসেম্বর, ২০১৪, ০১:৩৭:২০ রাত

১.

২.



৩.



উপরের ছবি তিনটি দেখলে মনে হবে যুদ্ধ বিধ্বস্ত কোনো দেশের কোনো বিধ্বস্ত জনপদ। যে কেউ আচমকা দেখলে আতঙ্কিত বোধ করতে পারেন।

এই ছবিগুলো মক্কা শরীফের মসজিদুল হারামের সর্বশেষ পুরাতন অংশের সর্বশেষ অবস্থা। যাকে আমরা এতদিন তুর্কি মসজিদ বা তুর্কি আমলে নির্মিত মসজিদুল হারামের অংশ হিসেবে জানতাম তা চিরকালের জন্য হারিয়ে যাচ্ছে। ইতোমধ্যে ৯৯ ভাগ ধ্বংস করা হয়েছে। বাদবাকি যা আছে তা ধ্বংস করতে হয়ত আর দু-একদিন লাগবে। এরপরই আমাদের চোখের সামনে থেকে হারিয়ে যাবে ঐতিহ্যবাহী তুর্কি মসজিদুল হেরেম। এই কিছুদিন আগেও মাক্বামে ইবরাহিমের পেছন বরাবর যেখানে হেরেমের ইমামগণ ইমাম/মুয়াজ্জিনগণ অবস্থান নিতেন। তারাবিহ এবং জানাজা যেখান থেকে পড়া হতো সেই স্থানটি অক্ষত ছিল। মালিক আব্দুল আজিজ গেট দিয়ে প্রবেশ করে একটু বাম অংশে ছিল উম্মুল মুমেনিন উম্মে হানী (রা.) এর ঘর। এখান থেকেই মেরাজ সংঘটিত হয়েছিল। ২০১১ সালে আমি রমজান মাসে ওখানে ইতিকাফ করেছিলাম। সেখানে একটি পিলারে লোহার একটি আংটা ছিল মেরাজের চিন্হ হিসেবে। যা ছিল তুর্কি মসজিদের মধ্যে। কিন্তু হজ্জের পরপরই নতুন সংস্কারের জন্য পূর্বের মসজিদ সম্পূর্ণ ভেংগে ফেলার কারণে ওইসব স্মৃতিও হারিয়ে গেল।

সৌদি কর্তপক্ষ সকলের কল্যাণেই মসজিদুল হারামের সংস্কার কাজ করছেন। কোটি কোটি টাকা খরচ করছেন। হাজিদের হজ্জ ও ওমরা সহজ করার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন তারা। কিন্তু আমাদের অন্তরে পুরাতন জিনিষের প্রতি যে মহব্বত তৈরী হয়েছিল সেই মহব্বতের ক্ষত উপশম করার কি কোনো মলম আছে?

আজকে তুর্কি মসজিদের শেষ ধ্বংসাবশেষ দেখে শুধু পুরনো অনেক স্মৃতি ভেসে আসছিল......

বিষয়: বিবিধ

১৩৯৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

293804
১৩ ডিসেম্বর ২০১৪ রাত ০৩:০৬
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
293907
১৩ ডিসেম্বর ২০১৪ দুপুর ০১:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ক্রমবর্ধমান হাজিদের সুযোগ সুবিধার জন্য এই আধুনিকায়ন জরুরি ছিল। পুরান মসজিদ এর ডিজাইন গুলি নবনির্মিত মসজিদের পিছনেই সংরক্ষন করা হবে।
294183
১৪ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:৫৭
সরল কথা লিখেছেন : সৌদি রাজার বাড়িটাও ভেঙ্গে ফেলা দরকার।

বহু পুরাতন ঐতিহ্যকে ওনারা সংস্কারের নামে মুছে দিচ্ছেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File