যৌতুকের থাবা ও নিরুপায় পিতা।

লিখেছেন লিখেছেন নুর আয়শা আব্দুর রহিম ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ০৫:২৭:৫৪ বিকাল



যৌতুকের থাবা ও নিরুপায় পিতা।

বিষয়: বিবিধ

১০৯২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384846
২৩ ফেব্রুয়ারি ২০১৮ সকাল ১০:৫২
হতভাগা লিখেছেন : পুরুষেরা সারাটা জীবনই নারীদের ভরণ পোষন করে যায় - বাবা হিসেবে , স্বামী হিসেবে , ভাই হিসেবে , ছেলে হিসেবে ......

যৌতুক একটা উপঠৌকন যা একজন পুরুষ (মেয়ের বাবা)আরেকজন পুরুষকে (মেয়ের জামাইকে) কে দিয়ে থাকে একজন নারীর (মেয়ের) ভরণ পোষণ বা লাক্সারী মেটাবার জন্য। কারণ বাবা তার মেয়েকে এতদিন যে লাক্সারীতে রেখেছিল সেটার ধারা চাকুরীতে মাত্র প্রবেশ করা একজন ছেলের পক্ষে মেটানো কোনভাবেই সম্ভব হয় না ।

পরকীয়া তথা ব্যভিচার ও সামাজিক অনাচার থেকে দূরে থাকতে অল্প বয়সে বিয়ে হয়ে যাওয়াটা জরুরী। কিন্তু এই অল্প বয়সে (২১/২২) একজন ছেলে ৫০ বছর বয়সী মেয়ের বাবার মত ইনকাম করার মত অবস্থায় থাকে ? তাহলে অল্প বয়সে বিয়ে করে ছেলেটা কি অন্যায় করে ফেলেছে যে চেয়েছিল বিয়ের মাধ্যমে সে বেশরিয়তী পথ থেকে দূরে থাকবে?

একজন ছেলে যখন চাকুরিতে ঢুকে তখন তারা বাবা রিটায়ারমেন্টে যায় যায় অবস্থা। বাবার রিলেটা তারই নিতে হয় । তার উপর বিয়ে করলে সেই মেয়ের জন্য ব্যয় ভার দ্বিগুন হয়ে যায়।

এখানেই হিট করে আমাদের নারীবাদী ও নারীপ্রেমীরা। তারা অল্প বয়সে বিয়েটাকে নিয়ে চিল্লাফাল্লা করে কিন্তু অল্প বয়সে প্রেম করাকে উৎসাহিত করে । সমাজের জন্য কোনটা ক্ষতিকর ?

আপনি যে গল্পের লিংক দিলেন সেটা আজ থেকে ৩০ বছর আগে বললে খাওয়া যেত । এখনও যে যৌতুক নেই তা বলবো না।

আগে যৌতুক নেবার প্রবনতা এখনকার চেয়ে বেশী ছিল । সেই পরিবার গুলোর অবস্থা এবং এখনকার যৌতুকমুক্ত সমাজের পরিবারের দিকে তাকান তো ? কোনখানে শান্তি ছিল বেশী ?

আমাদের অনেক বড় বড় নামী দামী লোকদের জীবনী ঘাটলে দেখবেন (যাদের বয়স ৭৫্+)তারাও কিন্তু যৌতুক প্রাপ্ত ছিল । সেটা মেয়ের পরিবারের থেকে দেওয়া হয়েছিল বরকে যেন বর স্বাবলম্বী হয়ে তাদের মেয়েকে টপমোস্ট লাক্সারীতে রাখতে পারে ।

২৯ জানুয়ারি ২০২০ রাত ০৪:১০
318456
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন :

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File