ফ্রান্সে কবিদের বসন্ত !!!

লিখেছেন লিখেছেন ডব্লিওজামান ০১ মার্চ, ২০২২, ০৬:৪২:০১ সকাল

কত সুখ-দুঃখে কত অশ্রু বরিষণ !

কত হাসি, কত ব্যথা,

আকুলতা, ব্যকুলতা,

প্রাণে প্রাণে কত কথা, কত সম্ভাষণ !

কিন্তু...........................

কবিতা কোন বাঁধাকে স্বীকার করে না । কবিতা সশস্র, কবিতা স্বাধীন, কবিতা নির্ভীক ............. !!!

ফাল্গুনে শুরু হয় গুনগুনানি/ভোমরা গায় গান ঘুম ভাঙানি। বসন্তের ছোঁয়ায় প্রকৃতিতেই কেবল এমন পরিবর্তন ঘটে ; তা নয় ! মানব হৃদয় সর্বদাই ফাল্গুনের উতাল হাওয়ায় হয়ে থাকে আন্দোলিত-উদ্বেলিত। প্রজাপতি মন উড়ে বেড়ায় ফুলে ফুলে। সুবাসিত হাওয়ায় ডানা মেলে যেতে চায় দূর-দূরান্তে। যেখানে উদাস দুপুরে বটচ্ছায়ায় কোনো দূর অজানা থেকে ছুটে আসা দখিণা হাওয়ায় আরও ব্যাকুল হয় হৃদয়। পাশেই কৃষ্ণ কোকিল গলা ছেড়ে সেই ব্যাকুল হৃদয়কে করে আরও আকুল। সেই আকুলতার টানে উথলা হয়ে উঠে অনেকে । এ চিত্র বাংলাদেশের বসন্তের, যা এখন শেষের পথে। কিন্তু বার্ষিক গতি তার চলার পথকে হয়তো বৈচিত্র্যময় করে তুলতেই পৃথিবীর সব জায়গায় অভিন্ন সময়ে হাজির হয় না। তারই ধারাবাহিকতায় ফ্রান্সের বসন্ত এখন প্রায় মাঝ পথে । এ তো প্রকৃতির খেলা। এক দেশে বসন্ত অন্য দেশে বৈশাখ ! কিন্তু মানব জীবনের গল্প আবার একেবারেই আলাদা ! সেখানে নতুন রঙের স্পর্শ নিতে বসন্ত খুঁজতে হয় না ! সে কারণেই ক্ষণে ক্ষণে বদলে যায় রূপ কিংবা পরিচিতির অবয়ব ! আর কবি হলে তো কথাই নেই ! কবিদের হৃদয়ের বসন্ত চিরসবুজ। স্থান, কাল, সময়, ঋতু সে মানতে চায় না ! আপন ভুবন নিজের মতো সজ্জিত করে নেয় । তারপরও কি সব প্রকাশ করতে পারে ? তবে সে প্রকাশের একটি সমন্বিত রূপদানের প্রয়াসে ফ্রান্সে ৮ মার্চ থেকে শুরু হয়েছে দু’ সপ্তাহব্যাপী « ফ্রান্ত্য দ্য পোয়েট » বা কবিদের বসন্ত । এবারের প্রতিপাদ্য « ল’ন্সুরেসিও পোয়েটিক” অর্থাৎ কবিতা বিপ্লব/কাব্যিক বিদ্রোহ ।এ ব্যাপারে উদ্যোক্তরা বলেন, কবিতা মানুষের চেতনাকে পরিবর্তনের মাধ্যমে বিশ্বকে আরো সুরক্ষিত করতে পারে ।

অতৃপ্ত হৃদয় মূলে

ভীষণ ঝটিকা তুলে,

উম্মত্ততা, মাদকতা ভরা অনুক্ষণে ফরাসীদের মতো গত ১৯ মার্চ সন্ধ্যায় প্যারিসের সেন্টার জর্জ পম্পেডু লাইব্রেরীর এক মিলনায়তনে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী কিছু সংস্কৃতিমনা ব্যক্তিরা তা পালন করেছেন । অনুষ্ঠানে আগতরা সমাজ, দেশ ও কালের বাস্তবচিত্রের আলোকে রচিত বিপ্লব গাঁথা এক গুচ্ছ স্বরচিত ও বিখ্যাত কবিদের কবিতা আবৃত্তি করে এবারের প্রতিপাদ্যের স্বাক্ষর রেখেছেন । এতে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন মুনির কাদের, গোলাম মোর্শেদ, রেজাউল হায়দার চৌধুরী, ওয়াহিদুজ্জামান, সাইফুল ইসলাম, বদরুজ্জামান জামান, আবুল মনসুর আহমদ, বিশ্বজিৎ ভট্রাচার্য, প্রমুখ । সৃজনশীল এ আয়োজনের একক উদ্যোক্তা হাসনাত জাহান । অনুষ্ঠানে তিনি এর ইতিহাস ও বর্তমান জনপ্রিয়তা তুলে ধরেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালে ফ্রান্সের তৎকালীন সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যগন ফ্রান্ত্য দ্য পোয়েট বা কবিদের বসন্ত অনুষ্ঠান শুরু করেন। এ অনুষ্ঠান এরই মধ্যে ইউরোপের প্রধান প্রধান শহরে জনপ্রিয়তা অর্জন করে বিপুল উৎসাহ-উদ্দীপনার সঙ্গে তা উদযাপিত হয়ে আসছে।

ওয়াহিদুজ্জামান ফ্রান্স থেকে

বিষয়: বিবিধ

৩২১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386885
১৮ মার্চ ২০২২ সকাল ০৮:২৪
টাংসু ফকীর লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File