“ত্রিরত্নের” ত্রিভুবণে.... Rose Rose Rose

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ১৭ মে, ২০১৭, ০৩:৫৫:১৭ দুপুর

Rose Rose Rose

ডঃ আবুল কালাম আজাদ

ডঃ আব্দুস সালাম আজাদী

জ্ঞানসাধক জিয়াউল হক

Rose Rose Rose

এই তিন মহান ব্যক্তিত্ব যেন একই অঙ্গুরীতে শোভিত মূল্যবান হীরক খচিত ঝলমলে উন্মীলিত উৎকাঙ্ক্ষার নাম। চলুন আমরা এই “ত্রিরত্নের” ত্রিভুবণ থেকে কিছুক্ষণের জন্য একটু ঘুরে আসি।

এই “ত্রিরত্ন” কে ঘিরে আমার ছোট্ট লিখাটি তিন পর্বে উপস্থাপিত হবে ইনশাআল্লাহ্‌। আজকের লিখায় থাকছেন বিশ্ববরেণ্য প্রখ্যাত টিভি ব্যক্তিত্ব ও বিশিষ্ট শক্তিমান লেখক আমার শ্রদ্ধেয় বড় ভাই “ডঃ আবুল কালাম আজাদ”। যদিও আমি সম্পূর্ণরূপে জ্ঞাত যে, আমার মত নগণ্যা ও অযোগ্যার পক্ষে এই বিশেষ তিন ব্যক্তির জন্য হাতে কলম তুলে নেয়া নিরেট মূর্খতা ও বোকামিতুল্য। তথাপি এই “ত্রিরত্নের” অনবদ্য সৃষ্টিশীল বিপুল কর্মভাণ্ডারের ডালি থেকে যৎকিঞ্চিত সারসংক্ষেপ তুলে ধরার প্রয়াস। যাঁদের সততা, নিষ্ঠা ও কল্যাণকামী হৃদয়ের অনবদ্য স্পর্শে দিশেহারা মানবজাতি খুঁজে পাচ্ছে শান্তিময় জীবনের কাঙ্ক্ষিত উৎস। বঞ্চিত নির্যাতিত হাহাকারিত্বের ক্রন্দনে আকুল আবালবৃদ্ধবনিতা মৃতপুরীতে বসে অনুতাপদগ্ধ ভয়ার্ত নয়নে দেখতে পাচ্ছে দূর দূরান্ত থেকে ছুটে আসা আলোর মশাল। যাঁদের ছোঁয়ায় প্রস্ফুটিত হচ্ছে পাষাণ পদপিষ্টে দলিত মথিত তৃণকুসুমরাজির। ধূসর অরণ্যের শাখায় শাখায় জেগে উঠছে সবুল শ্যামলিপূর্ণ কাননে স্বর্ণরেণুর ঝিকিমিকি উদ্ভাস। অসম্ভব রকম এক মর্মস্পর্শী প্রাণকাড়া অনুভূতি। নতুন জীবনের স্পন্দনে ভরা এযেন এক নবারুণের মেলা।

সম্মানিত এই “ত্রিরত্নের” অনুমতি ব্যতিরেকেই আমার এই সুপ্ত অনুভূতি ও অভিজ্ঞতার কিঞ্চিত প্রকাশ। তাই কোন বিষয় অপ্রাসঙ্গিক, বিব্রতকর কিংবা অবাঞ্ছিত মনে হলে বোন হিসাবে তাঁদের কাছে আগাম ক্ষমা প্রার্থনা।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব ডঃ আবুল কালাম আজাদ ভাইকে প্রথম দেখার সৌভাগ্য হয় একটি বিবাহ অনুষ্ঠানে। সপরিবারে। যদিও আমি পূর্বেই “বিডি ব্লগে” ওনার লিখা, প্রকাশিত গ্রন্থ ও টিভি চ্যানেলে প্রচারিত বক্তব্যের সাথে পূর্বপরিচিত ছিলাম। এই মহৎ ব্যক্তিকে ঘিরে আছেন ইসলামী আদর্শে উজ্জ্বীবিত একজন নিবেদিতা পতিপরায়ণা স্ত্রী, ওনার দুই ছেলে এবং একটি মেয়ে। যতটুকু জানি উনার সব সন্তানরাই অত্যন্ত মেধাবী এবং গুণী। উনার বড় সন্তান প্রাতিষ্ঠানিক শিক্ষায় আশাতীত রেজাল্ট করার পাশাপাশি একজন কুরআনে হাফেজ। যোগ্য ও গুণী পিতামাতার আদর্শ সন্তান বটে। আমাদের সোনামণিগুলোর জন্য রইলো অনেক অনেক দোয়া ও প্রাণভরা শুভেচ্ছা।

এই মহান গুণী ব্যক্তিটির “বিডি ব্লগে” প্রকাশিত লিখার কয়েকটি শিরোনাম এখানে তুলে ধরছি। এর থেকেই বিজ্ঞ পাঠক সহজেই অনুমান করতে সক্ষম হবেন যে, কত পরিচ্ছন্ন নম্র ভদ্র রসিকতার মাঝে তাঁর বক্তব্যের গভীরতা তিনি তুলে ধরতে পারঙ্গম। যেমন; হুজুরদের ভুড়ি মোটা কেন? হুজুররা বেশী বিয়ে করে কেন? বউয়ের কথা না শুনে ঠকেছি। ঠকিত চালাক আমি !!! “একটা মিষ্টি, কিন্তু নিষিদ্ধ গোপন কথার ছোট গল্প” এবং “পীরের সাথে মুরীদের জুতা বদলঃ ঐশী বরকত” ইত্যাদি। এই ছোট্ট শাণিত লিখাগুলোর মধ্যে তিনি পাণ্ডিত্যপূর্ণ কিছু অভিজ্ঞতার শিক্ষণীয় বহিঃপ্রকাশ ঘটিয়েছেন, অত্যন্ত চমৎকার ও বৈচিত্র্যময় এক রসপূর্ণ প্রকাশভঙ্গির মাধ্যমে। পাশাপাশি লাইভ অনুষ্ঠানগুলোতে উনার প্রাণবন্ত বক্তব্য উপস্থাপনা, সরসভাবে গভীর আলোচনা এবং সেইসাথে সুনিপুণ পর্যালোচনা পাঠক হৃদয়কে সহজেই নাড়িয়ে দেয়। সারা বিশ্বজুড়ে ওনার রয়েছে অগণিত ভক্তকুল।

লন্ডন থেকে প্রকাশিত আন্তর্জাতিক বাংলা 'মাসিক যাইতূনের' জন্যে লেখা আহবান প্রসঙ্গে ভাইয়ের সাথে যখন আমার টেলিফোনে এবং নেটে যোগাযোগ হয়েছিল তখন উনাকে অত্যন্ত বিনয়ী, সদালাপী এবং উচ্চমার্গীয় একজন মনের মানুষ হিসাবে অনুভূত হয়েছে। যার চিন্তা ও বিপুল কর্মের মাঝে সবসময়ই গেঁথে আছে অপরিমেয় মানবিক সত্ত্বা ও জনহিতকর কল্যাণবোধ। তাইতো একজন দরদী বন্ধুর বেশে সদা তৎপর থাকেন বঞ্চিত অপুষ্টিত রুগ্ন কঙ্কালসার শিশুসহ অগণিত মানুষের নিবিড় নিবিষ্ট সেবায়। নিরলসভাবে দ্বীনের পথে মেহনত চালিয়ে যাচ্ছেন দেশ থেকে দেশান্তরে। প্রাচুর্যপূর্ণ বিত্ত বৈভবের অন্ধকারে ডুবে থাকা মানুষগুলোকে আল্লাহ্‌র আলোর পথে টেনে আনার দুরন্ত দুর্বার বাসনা তাঁর মহানুভব প্রাণে। সু-শিক্ষার বিস্তারে শিক্ষা প্রতিষ্ঠান তৈরি, নৈতিক আদর্শে অনুপ্রাণিত কারিকুলাম প্রণয়ন, দেশে দেশে যুদ্ধবিধ্বস্ত দুঃস্থদের আর্থিক অনুদান জোগান, পাশে থেকে বন্ধুর ন্যায় তাদের যন্ত্রণা লাঘবে প্রাণপণ প্রচেষ্টা অনাহারী যন্ত্রণাকাতর মানুষগুলোকে আপ্লুত ও মুগ্ধ করে। মুসলমানদের মধ্যে ঐক্যগঠন তথা ইসলাম প্রসারে লাইভ প্রোগ্রাম করা এবং বিভিন্ন দেশে বিনা পয়সায় কুরআন বিতরণসহ নানামুখী কর্মতৎপরতায় তিনি, তাঁর পরিবার এবং কিছু দয়াশীল ব্যক্তিত্ব নিয়োজিত দিবারাত্রি। আমরা তাঁদের এই প্রয়াসকে সম্মান জানাই।

আমরা সকলেই মুসলিম উম্মাহর কল্যাণের জন্য এই মহান ব্যক্তিটি ও তাঁর পরিবারের জন্য সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। মহান আল্লাহ্‌ সুবহানুতা’আলা উনাদের সকলকেই দু’নো জাহানে সফলকাম হবার সৌভাগ্য নসীব করুণ। মানবাকাশে অমিয় শান্তির মিষ্টি আলো হয়ে ধ্রব তারার ন্যায় জ্বলতে থাকুক অনন্তকালব্যাপী …। আমীন।

Rose Rose Rose

বিষয়: বিবিধ

১৬১২ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383012
১৭ মে ২০১৭ রাত ১০:৩৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : খুব ভাল লাগল। তার আরেকটা মজার লিখার কথা মনে পড়ছে। বউকে আপনি করে বলুন!!! আমি জিজ্ঞেস করেছিলাম বাংলায় না হয় বললাম েকিন্তু ইংরেজিতে!!
১৯ মে ২০১৭ রাত ০১:৫৯
316384
সন্ধাতারা লিখেছেন : সালাম।

হা… হা, সুন্দর প্রশ্ন!

মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
383025
১৮ মে ২০১৭ বিকাল ০৫:৫১
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : সন্ধাতারা আপুকে ধন্য়বাদ এত্তো সুন্দর সমৃদ্ধ একটা পোষ্ট দেয়ার জন্য়।
১৯ মে ২০১৭ রাত ০১:৫৯
316385
সন্ধাতারা লিখেছেন : সালাম।

উৎসাহপূর্ণ মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
383068
২০ মে ২০১৭ রাত ০৯:৪২
সালাম আজাদী লিখেছেন : ও আল্লাহ তুমি আমার প্রশংসায় যেন কিছু এনো না। আই ডোন্ট ডিজার্ভ দিস টাইপ ওফ এপ্রেসিয়েশান!!!
০১ জুন ২০১৭ দুপুর ০৩:৪৯
316461
সন্ধাতারা লিখেছেন : Salam….


Is it respected chai?
383075
২১ মে ২০১৭ দুপুর ০৩:২১
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০১ জুন ২০১৭ দুপুর ০৩:৫০
316462
সন্ধাতারা লিখেছেন : উৎসাহপূর্ণ মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
383852
২৩ আগস্ট ২০১৭ বিকাল ০৪:১৩
ছালসাবিল লিখেছেন : Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Love Struck Love Struck Cook Cook
০৩ সেপ্টেম্বর ২০১৭ সকাল ১০:৩৮
316769
সন্ধাতারা লিখেছেন : Good Luck Good Luck Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
384112
০২ অক্টোবর ২০১৭ সকাল ০৭:৩৬
তিমির মুস্তাফা লিখেছেন : ভালো লাগলো। অনেক ধন্যবাদ !
২৩ অক্টোবর ২০১৭ বিকাল ০৫:৫২
316984
সন্ধাতারা লিখেছেন : সালাম। জাজাকাললাহ ভাই।
384164
০৯ অক্টোবর ২০১৭ সন্ধ্যা ০৭:৩১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : খুবই ভাল লাগল। ধন্যবাদ...
২৩ অক্টোবর ২০১৭ বিকাল ০৫:৫৩
316985
সন্ধাতারা লিখেছেন : সালাম। জাজাকাললাহ ভাই।
385080
০৬ এপ্রিল ২০১৮ দুপুর ০৩:৫৪
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : মাঝে মাঝে মনে হয় সব ধ্বংস হবে আমরা শুধু হা হুতাশ করে মরব, নষ্টরা সব দখল নিবে আমাদের সন্তানদের নিয়ন্ত্রণটাও নষ্টরা নিয়ে নিবে তখন আলেমদের দেখে আশার আলো পাই। জাঝাক আল্লাহ আপি।
২৮ মে ২০১৮ রাত ১২:০৭
317731
সন্ধাতারা লিখেছেন : Salam apumoni. Please don’t think too much. Try to be hopeful to the Almighty who knows everybody’s heart n thought. Jajakallah apuji.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File