করোনা

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ২৭ জানুয়ারি, ২০২০, ১০:৪৫:৫৮ রাত

আল্লাহ কখনও কখনও মানুষের আচরনে রুষ্ঠ হয়ে সাময়িক শাস্তি দান করেন। পূর্ববর্তী নবী-রসূলদের সময়ে তাদের উম্মতের কোনো বিশেষ পাপের কারনে সতর্ক করে দেওয়া হত, তওবাহ করার সময় দেওয়া হত,ফাইন্যালী হুশিয়ার করে দেওয়া হত এবং আসমানী গযব আসবে নিশ্চিত সেটা শ্মরণ করিয়ে দেওয়া হত। এরপর তারা ফিরে না আসলে গযব দিয়ে ধ্বংস করা হত। সর্বশেষ রসূল(সাঃ) আল্লাহর কাছে প্রার্থনা করেছিলেন, তার উম্মতকে যেন ব্যপক বিধ্বংসী গযব দিয়ে নিশ্চিহ্ন করা না হয়। আল্লাহ তা কবুল করেছিলেন, কিন্তু মানুষের দ্বারা মানুষের যে বিপর্যয়মূলক গযব, সেটা জারি রাখা হবে বলে আল্লাহ জানিয়েছিলেন। সম্ভবত: এটা মুসলিম শরীফের হাদীস, এটার আরও কিছু অংশ রয়েছে।

আমরা প্লেগ রোগ,সোয়াইন ভাইরাস,সার্স ভাইরাসের প্রকোপ দেখেছি,সম্প্রতি দেখছি করোনা ভাইরাস। রসূল(সাঃ) বলেছিলেন কোনো রোগই ছোঁয়াচে নয়। তখন সাহাবীগণ বলেছিলেন, কিন্তু এটা তো একজনের থেকে অন্যজনে ছড়ায়, তখন রসূল(সাঃ) বলেছিলেন, তাহলে প্রথমে যে এই রোগগ্রস্ত হয়েছিলো, সে কার থেকে এটা পেয়েছিলো ?....সম্ভবত সূত্র: বুখারী।

মূলত: আল্লাহ কোনো কিছুর মাধ্যমে বিভিন্ন সময়ে মারাত্মক কঠিন কিছু রোগ প্রদান করেন। উদ্দেশ্য এই যে, মানুষেরা তদের কৃত আচরনের জন্যে ক্ষমা চাইবে,ফিরে আসবে। ছোট্ট একটা জীবানু কতটা শক্তিশালী হয়ে উঠতে পারে, তার প্রমান এসব ছোট ভাইরাস। আধুনিক ও বিজ্ঞানের উন্নতিতে চরম শীর্ষে থাকা মানুষদেরকে নাস্তানাবুদ,অসহায় করে দেয় ক্ষুদ্র এসব ভাইরাস। আল্লাহ দেখাতে চান, তোমাদের ক্ষমতা অত্যন্ত সিমীত এবং এটা নিয়ে অহংকারের কিছু নেই। আল্লাহর দিকে ফিরে এসো।

রসূল(সাঃ) কোনো রোগের মহামারী চলছে এমন এলাকায় বসবাসকারী মানুষকে সেখান থেকে বের হতে নিষেধ করেছেন, আবার অন্যদেরকে সেখানে প্রবেশ করতে নিষেধ করেছেন। .....এটা কেন করেছেন আমরা জানিনা, হতে পারে সেই রোগ বেশী পরিমানে যেন না ছড়ায় তার কারনে। আল্লাহই ভালো জানেন। আল্লাহ এমন কোনো রোগ ব্যাধী দেননি যার প্রতিষেধক নেই। প্রকৃতিতে তিনি প্রতিষেধক রেখেছেন এবং মানুষকে জ্ঞান দিয়েছেন। মানুষ রোগের নিরাময় আবিষ্কার করতে পারবে তার সকল বন্দোবস্ত রেখেছেন। আল্লাহ এই সকল ভয়াবহ রোগ ব্যাধী থেকে আমাদেরকে রক্ষা করুন ! একটি দোয়া রয়েছে, যাতে ভয়ানক রোগ ব্যাধী থেকে নিষ্কৃতির বিষয়ে প্রার্থনার কথা বলা হয়েছে।

আনাস (রাঃ) থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই দোয়া করতেন।

اَللَّھُمَّ اِنِّیْ اَعُوْذُبِکَ مِنَ الْبَرَصِ وَالْجُنُوْنِ وَالْجُذَامِ وَسَیِّءِ الْاَسْقَ

আল্ল-হুম্মা ইন্নী আউযুবিকা মিনাল বারাসি ওয়াল জুনুনি ওয়াল জুযামি ওয়া ছাইয়্যি ইল আসক্বম।”

অর্থ: হে আল্লাহ অবশ্যই আমি আপনার নিকট ধবল, উন্মাদ,কুষ্ঠরোগ এবং সকল প্রকার মারাত্নক ব্যাধি থেকে আশ্রয় প্রার্থনা করছি।

বিষয়: বিবিধ

৬১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File