Rose Rose Rose ভালোবাসার বিয়ে : অতপর..........CryingBig Grin

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ০৯ ফেব্রুয়ারি, ২০১৪, ০৫:২৬:২৪ বিকাল



সেই ছাত্র জীবন থেকেই একে অপরকে ভালোবাসে। পল্লি গায়ের মানুষ হওয়াতে কেও কাওকে মুখ ফুটে বলতে পারেনি 'আমি তোমাকে ভালোবাসি।' কিভাবে বলবে এত বড় লজ্জার কথা,কেও শুনে ফেললে গ্রামে আর ইজ্জত নিয়ে থাকা যাবেনা। তাই মনের মাঝে চাপা পড়ে রয়েছে কথাটা। কিন্তু কথাটা না বললে কি হবে, দুজনেরই চোঁখের ভাষা বলে দিয়েছে কতটা ভালোবাসাবাসি চলছে দুজনের মনের অন্দর মহলে।মিটিমিটি তাকানো আর মুগ্ধমধুর ছোট্ট একটা হাসিই জানান দিয়ে যায় তাদের ভালোবাসার না বলা কথা ।

বয়েসইবা আর কত হয়েছে দুজনের। সবেমাত্র ক্লাস টেনে উঠেছে শামিল, আর শাহানা এইটে। শাহানাদের বাড়ি স্কুলের কাছাকাছি, শামিলকে শাহানাদের বাড়ির পাশ দিয়ে ছোট মেঠো পথ ধরে স্কুলে যেতে হয়। স্কুলে যাওয়া আসার এই সময়টুকুই দুজন একসাথে যাওয়া আসা করতে পারে। যদিও কেও কোন কথা বলতে পারেনা,কেননা গ্রামের ছেলে মেয়েরা দল বেঁধে স্কুলে যায়। তাই শামিল থাকে ছেলেদের দলে আর শাহানা থাকে মেয়েদের দলে।

টেষ্ট পরীক্ষা দেয়ার আগেই দুবাই থেকে শামিলের মামা শামিলের জন্য একটা ভিসা পাঠিয়ে দিলেন। অর্থনৈতিক অবস্হা ভালো না হওয়াতে এবং শামিল বাবা মায়ের বড় ছেলে হওয়াতে তাকে দুবাই যেথেই হবে।কি আর করা, বাবা মায়ের ইচ্ছাকেতো আর অবহেলা করা যাবেনা । তাই অনিচ্ছা সত্যেও শামিল পাড়ি জমায় দুবাইতে। দুবাই যাওয়ার আগে শামিলকে স্কুল থেকে বিদায় সংবর্ধনা দেয়া হয়। সেই অনুষ্টানে শামিল দেখেছিলো শাহানার দু'চোঁখ ভেজা, করুন একটা চাহনী। সেদিনই শামিলের মনের মাঝে একটা গোপন ইচ্ছা জাগলো, যত তাড়াতাড়ি সম্ভব দেশে ফিরে সে শাহানাকে বিয়ে করবে।

মাত্র সাড়ে তিন বছরের মাথায় শামিল দেশে ফিরে। ততদিনে শাহানাও একটু বড় হয়েছে, সে এখন ইন্টারে পড়ে। শামিল বাড়িতে আসায় বাবা মায়ের পক্ষ থেকেও তার বিয়ের কথা উঠলো। শামিল তার বাবা মায়ের কানে শাহানার পস্তাব পাঠালে তারাও মেনে নিলো। শামিলের বাবা বিয়ের প্রস্তাব নিয়ে শাহানার বাড়িতে। উভয় পরিবারের সম্মতিতে বিয়ের দিন তারিখ সব ঠিক হলো। বিয়ে হবে রাতে। কেননা ঐ গ্রামের ঐতিহ্য হলো রাতে বিয়ে করা। শাহানার মনে আনন্দের ঢেও। শামিলেরও কি কম! দুজনে নতুন এক সুখের স্বপ্নে বিভোর। আর হবেই না কেন? যে কথাগুলো দুজন দীর্ঘদিন একে অপরকে বলতে পারেনি বিয়ের পর মন উজাড় করে সব বলবে সব।

বিয়ের সকল আয়োজন শেষ। গ্রামের প্রতিটা ঘরে ঘরে দাওয়াত দেয়া হয়েছে। শামিল ও শাহানা তাদের সহপাঠিদের দাওয়াত দিয়েই কান্ত হয়নি, উপস্হিতি নিশ্চিত করেছে।

বর্ষা কাল। অজোপাড়া গায়ের মানুষ,এমনিতেই রাস্তা ঘাট নেই, যা আছে তাও বৃষ্টিতে চলাচলের অনুপযোগী। তাই বলে শাহানাকেতো আর কাদামাটি মাখিয়ে ঘরে তুলা যাবেনা। তাই বর যাত্রা আর কনে নিয়ে ফেরার জন্য ৫ টি ইন্জিন চালিত নৌকা ভাড়া করা হলো। এক কিলোমিটারের মধ্যে দুজনের বাড়ি হলেও শামিলের সহপাঠিরা চাইলো নৌকা নিয়ে তারা নদিপথ ঘুরে শামিল আর শাহানাকে নিয়ে বাড়ি ফিরবে। শামিলও তাদের কথায় রাজি হলো।

বিয়ের দিন সকাল থেকেই গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। যার কারনে শামিলের বাবা মায়ের মনেও পেরেশানি। বিকেলের দিকে বৃষ্টি একটু থামলেও বর নিয়ে যখন বের হবে তখন আবার বৃষ্টি। এর মধ্যেই বর যাত্রা গিয়ে পৌছলো শাহানাদের বাড়ির কাছের মসজিদে। এখানে মাগরিবের নামাজ আদায় করে সবাই গিয়ে উঠলো শাহানাদের বাড়ি। বৃষ্টিও যেন কিছুটা কমেছে।

এই সুযোগে খাওয়া দাওয়ার পর্ব শেষ হলো। বর কনেকে এক সাথে করে মিষ্টিমুখ করানো হলো। শামিল তার গলার মালা শাহানার গলায় তুলে দিলো আর শাহানাও তার মালা শামিলকে পরিয়ে দিলো।মালা বদলের ফাকে একে অপরকে এক নজর দেখে নিলো। দুজনের চোঁখে কি যে এক প্রশান্তি। শামিলের বাবা এসে তাড়া দিলেন,রাত বেশি হয়ে যাচ্ছে, এখনি বর কনেকে নিয়ে ফিরতে হবে।

শাহানাকে তুলে দেয়া হলো শামিলের নৌকায়। সেই নৌকায় আরো আছে শামিলের ছোট বোন, শামিলের সহপাঠিরা আর শামিলের কিছু আত্বীয়। সহপাঠিদের কথানুযায়ি নৌকা ছুটলো নদিপথে। পনের বিশ মিনিটের রাস্তাকে তারা করে ফেললো তিন ঘন্টার রাস্তা। আর দেরি করা যায়না, এখন ফিরতে হয়। নৌকা যখন বাড়ির দিকে আবার মুখ করলো শুরু হলো বৃষ্টি তার সাথে প্রবল বাতাস। একটু সময়ের মধ্যে নদিতে ঢেও খেলতে শুরু করলো,সাথে নৌকাও এদিক সেদিক দুলতে লাগলো। শাহানা আর শামিলের মনে অজানা এক আশংকা দেখা দিলো। শাহানা খুব শক্ত করে শামিলের হাত ধরে রাখলো।

বৃষ্টি আর প্রবল বাতাস নদিতে ঘুর্ণিঝড়ে রুপান্তরিত হলো। নিকষকালো অন্ধকারের মধ্যে এক সময় শামিলের নৌকাটি নদিতে তলিয়ে গেলো। যে যার মত করে বাঁচার আপ্রান চেষ্টা চালালো। গ্রামবাসীরা ছুটে এলো শামিলদের সাহায্যে।

(গল্পটির জন্য প্রবাসী আব্দুল্লাহ শাহীনকে শুভেচ্ছা। আর গল্পের শেষ অংশে এসে এই অবস্হায় অনেকেই মৃত্যু কান্ড ঘটিয়ে থাকেন আমি এর থেকে বিরত থাকলাম।)

বিষয়: বিয়ের গল্প

৫১২৭ বার পঠিত, ৬১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

175076
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : যাক, আগে মন্তব্য করে নিই। যেহেতু এখনও রাহিক/ইমরান দাদা আসে নাই Punch Punch
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৩
128259
প্যারিস থেকে আমি লিখেছেন : আমার গল্পের শেষ সময়ে হারিকেন টা খুব দরকার ছিলো। সুর্যের পাশে হারিকেন রেখে কি লাভ বলো।
175082
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৭
জোবাইর চৌধুরী লিখেছেন :
ভালো তো লাগবেই, তাই আগে কমেন্ট করে ফেলি।
আচ্ছা ভাই আপনি না বিয়ের আরেক কিস্তি লেখা শুরু করেছেন? ওটা কি পাব? Rose Good Luck Rose
Winking
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫১
128276
প্যারিস থেকে আমি লিখেছেন : ভালো তো লাগবেই বাতাস কত প্রকার ও কি কি ? আর আমি বিয়ের আরেক কিস্তি লিখা শুরু করেছি এটা আপনাকে কে বললো মশাই। হাহাহাহাহাহাহাহা
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৩৮
128506
জোবাইর চৌধুরী লিখেছেন : অপেক্ষায় ছিলাম তাই লিখলাম Tongue Tongue Tongue
175085
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪১
সিটিজি৪বিডি লিখেছেন : প্রথমে মজা করে পড়ছিলাম..শেষে মনটা খারাপ হয়ে গেল।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫১
128277
প্যারিস থেকে আমি লিখেছেন : শেষে মনটা খারাপ হবে কেন আমিতো আর কাওকে মারিনি জনাব।
175092
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৯
জোবাইর চৌধুরী লিখেছেন : ওরা কি বেচে ছিল?
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৩
128279
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনি পড়ে দেখুন না। যেহেতু গ্রামবাসীরা তাদের সাহায্যে এগিয়ে আসা পর্যন্ত লিখেছি, ধরে নিতেই পারেন ওরা বেচে আছে।
175096
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৩
আহমদ মুসা লিখেছেন : গল্পের শেষ অংশে এসে এই অবস্হায় অনেকেই মৃত্যু কান্ড ঘটিয়ে থাকেন আমি এর থেকে বিরত থাকলাম।

লেখালেখিতে দক্ষতার প্রমাণ পাওয়া গেল। ধন্যবাদ আপনাকে।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৫
128280
প্যারিস থেকে আমি লিখেছেন : তাই নাকি! আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
175109
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মেরে ফেললে গল্প শেষ। এখন কিন্তু সিকুয়েল লেখা যায়।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
128294
প্যারিস থেকে আমি লিখেছেন : তাইতো। আপনাকে ফুলেল শুভেচ্ছা।
175110
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২০
শিশির ভেজা ভোর লিখেছেন : বৃষ্টি আর প্রবল বাতাস নদিতে ঘুর্ণিঝড়ে রুপান্তরিত হলো। নিকষকালো অন্ধকারের মধ্যে এক সময় শামিলের নৌকাটি নদিতে তলিয়ে গেলো। যে যার মত করে বাঁচার আপ্রান চেষ্টা চালালো। গ্রামবাসীরা ছুটে এলো শামিলদের সাহায্যে।

শেষমেষ তাহলে এই অবস্থা?
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
128295
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই দেখছেন না,সিনেমা বা নাটকে এ্যম্বুলেন্স চলে এলে সাধারনত রুগি আর মরেনা। আমিও গ্রামবাসীর সাহায্য দিয়ে শামিলদের বাচিয়ে দিলাম। হে হে হে
175155
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সো রোমান্টিক Love Struck Tongue Love Struck Tongue ছোট্ট বেলার গ্রামের স্কুলের কথা মনে পড়ে গেলো Thumbs Up Bee Rose Rose
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩৪
128393
প্যারিস থেকে আমি লিখেছেন : মনে পড়ে আজো সেই ছোট্টবেলার স্মৃতি।
175160
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার গল্প আমাকে কল্পনায় নিয়ে গেল জনাব ,
গল্পটির জন্য প্রবাসী আব্দুল্লাহ শাহীনকে শুভেচ্ছা দেওয়ার কোরন বলবেন ভাইয়া ?
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩৬
128395
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনি বাস্তবে চলে আসুন খুব তাড়াতাড়ি। আর হা আপনাকে শুভেচ্ছা এজন্য যে আমার একটা মন্তব্যের জবাব দিতে গিয়ে আপনি রিক্যুয়েষ্ট করেছেন আরো একটি গল্প লিখার।
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫২
128398
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ধন্যবাদ ভাইয়া আমার কথা রাখার জন্য
১০
175188
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩৪
ফাতিমা মারিয়াম লিখেছেন : সুন্দর গল্প Thumbs Up

'শেষ হইয়াও হইলোনা শেষ'
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৪১
128396
প্যারিস থেকে আমি লিখেছেন : বিয়ের পরইতো আসল জীবন শুরু হয় তাই না।
১১
175235
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:০৭
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : আপনার লেখাটি আমাকে বিয়ে বিষয়ে লিখতে উৎসাহ জোগাবে। সাদা-মাঠা গল্প, কিন্তু বাস্তবিকতা সাদা-মাঠাই হয়।
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৩৬
128560
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনি খেয়াল করে দেখবেন আমার প্রতিটি লেখাই সাদা-মাঠা। কেন জানি পেছগুছ দিয়ে লেখতে ইচ্ছে করেনা। বলা যায় লিখতে পারিনা।
১২
175237
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:১০
জারা লিখেছেন : চমৎকার গল্প!!!!!!!!!
Thumbs Up Thumbs Up
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৩৭
128561
প্যারিস থেকে আমি লিখেছেন : তাই নাকি!!!!!!!
১৩
175241
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:১৪
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৩৭
128563
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাকেও।
১৪
175244
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:২০
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : ইশ্ তারপর কি হয়েছিল খুব জানতে ইচ্ছে হচ্ছে...কাহিনীকে আরেকটু পেচাইলে আরো ভালো লাগতো! শাহীন বদ্দাকে সাবধান করে দিতে হবে...বিয়ে করে যেন বউকে নিয়ে কুশিয়ারায় ঘুরতে বের না হয়....হা হা হা
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৩৯
128564
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই আপনাদের মত করে যদি পেছাইতে পারতাম তাহলে আমিতো অনেক বড় লেখক হয়ে যেতাম। আসলে আমার এই পেছগুছ ভালো লাগেনা।তাছাড়া পেছাতে গেলে লেখাটা অনেক বড় হয়ে যাওয়ার ভয়ে সুজাসাপটা।
আর হা, শাহীনকেতো সাবধান করা দরকার।সে আবার আমার এই লেখা পড়ে কল্পনাতে চলে গিয়েছে।
১০ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:৪০
128628
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : আমাদের মত বড় লেখক! হা হা হা...কি দিয়ে... লুকাবো ভাই? হায় হায়রে শাহীন বদ্দা কল্পনায় চলে যায়...কুশিয়ারায় ডুবে যায় না তো? বদ্দা সাবধান
১৫
175252
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩০
আওণ রাহ'বার লিখেছেন : বেশ ভালো লাগলো ভাইয়া।
ছোট গল্প ।
অনেক ধন্যবাদ মেরে না ফেলার জন্য।

০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৫০
128512
আব্দুল গাফফার লিখেছেন : বৃষ্টি আর প্রবল বাতাস নদীতে ঘুর্ণিঝড়ে রুপান্তরিত হলো। নিকষকালো অন্ধকারের মধ্যে শামিলের নৌকাটি তুলিয়ে গেল। এখানে যেহেতু রাতের অন্ধকার বৃষ্টি আর প্রবল বাতাস যখন বিরামহীন চলছে সেখানে হটাৎ গ্রামবাসীর উপস্থিতি তাদের বাঁচাতে পারেনা ।
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৪১
128565
প্যারিস থেকে আমি লিখেছেন : শুরু করেছিলাম মেরে ফেলার উদ্দেশ্যে,কিন্তু ও এসে বললো না মারতে,নতুবা শামিল আর শাহানা দুজনকেই মেরে ফেলতাম।
১৬
175253
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৩২
নিমু মাহবুব লিখেছেন : লেখাটি ভালো লেগেছে। এই রকম আরো পাবো আশা রাখি।
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৪১
128566
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাদের মত করে লিখার চেষ্টা করি এই যা।
১৭
175288
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪৪
আব্দুল গাফফার লিখেছেন : গল্পটি ভাল লেগেছে , তবে , বৃষ্টি আর প্রবল বাতাস নদীতে ঘুর্ণিঝড়ে রুপান্তরিত হলো। নিকষকালো অন্ধকারের মধ্যে ? এখানে যেহেতু রাতের অন্ধকার বৃষ্টি আর প্রবল বাতাস যখন বিরামহীন চলছে সেখানে হটাৎ গ্রামবাসীর উপস্থিতি তাদের বাঁচাতে পারেনা । আপনি কীভাবে বাঁচাবেন জানার অপেক্ষায় রইলাম Good Luck Good Luck
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৪৫
128569
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই ওরা তো গায়েরই মানুষ,বন্যা আর প্রাকৃতিক দুর্যোগের সাথে যুদ্ধ করে ওরা বড় হয়েছে।বৃষ্টি,নদি আর ঘুর্ণিঝড় তাদের প্রতিদিনের সংগী। অতএব নো টেনশন। তাছাড়া গ্রামবাসীদের তো আবার তাড়াতাড়ি তাদের সাহায্যে পাঠিয়ে দিয়েছি। দেখছেন না সিনেমা নাটকে এম্বুল্যান্স এলেই আহত মানুষটি সুস্হ্য হয়ে যায়। আর যদি না আসে তাহলে মারা যায়। এই রকম আর কি।
১৮
175305
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৪৫
আবু তাহের মিয়াজী লিখেছেন : সাইফুল ভাই, আপনিযে এ তো সুন্দর করে গল্প লিখেন । আমাদের ভাবি জানেকিনা? জাতি জানতে চায়। Big Grin Big Grin Chatterbox Chatterbox Chatterbox Chatterbox Chatterbox Rose Rose Rose
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৪৭
128571
প্যারিস থেকে আমি লিখেছেন : আমার গল্প লেখাতো ওরে খুশি করার জন্য,নতুবা কে লেখতো গল্প।
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৫২
128573
আবু তাহের মিয়াজী লিখেছেন : ও আচ্ছা হা হা হা । মনের কথাটি বলার জন্য আসেন বুকে বুক মিলাই।Applause Applause
১৯
175314
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:০৫
দ্য স্লেভ লিখেছেন : hmmm porlam. apnar ghotona koi?
১০ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২২
128736
প্যারিস থেকে আমি লিখেছেন : বিয়ের গল্পে খুঁজে দেখুন পাবেন।পেয়েছেন কি না আমি বুঝতে পারবো।
২০
175328
১০ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৬:২০
বৃত্তের বাইরে লিখেছেন : গল্পের শেষটা সিনেমার মত হয়নি এটাই ভালো হয়েছেHappy ভালো লাগলো আপনার গল্প Good Luck Rose
১০ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৪
128739
প্যারিস থেকে আমি লিখেছেন : খুব খুশি হলাম শুনে।
২১
175363
১০ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৮:৫৫
আলোকিত ভোর লিখেছেন : ভালো লাগলো গল্পটি Rose Rose Rose
১০ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৪
128740
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
২২
175617
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫১
সিকদারর লিখেছেন : ভালই লিখেছেন !!! পাঠকদের কাঁধে বন্দুক রেখে ঠিক মতই গুলিটা মেরেছেন। এবার তারা নিজেরাই বুঝে নিক নায়ক-নায়িকা মরিল না বাঁচিল । তারা যদি মনে করে বাঁচিয়া তাহলে বাঁচিয়া আছে এখন সংসার করিতেছে , আর যদি মনে করে মরিয়া গিয়াছে তাহলে চিল্লাইয়া লাভ নাই দাফন হইয়া গিয়াছে।
সুন্দর সাদামাটা কাহিনী।
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:৩৫
128946
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনিতো দেখি বেশ সমজদার পাঠক। ধন্যবাদ
২৩
175657
১০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:০২
মুমতাহিনা তাজরি লিখেছেন : আপনি এত সুন্দর গল্প লিখেছেন পড়ে খুব ভালো লাগলো।
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:৩৬
128947
প্যারিস থেকে আমি লিখেছেন : ওমা গো মা, আমার তাইনে কি কয় ?
১১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:২৭
129065
সিকদারর লিখেছেন : আমার তাইনে কথার মানে কি বুঝলাম না । এইডা কিতা কইলেন ?
১১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৯
129116
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাইরে এত বুঝাবুঝির দরকার কি ? ব্লগ পাড়ার সবাই জানে আর আপনি আছেন ঘুমে। হিহিহিRolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৪
176061
১২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:১৬
১২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৫
129432
প্যারিস থেকে আমি লিখেছেন : পড়েছি।
২৫
176595
১৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:২৯
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর গল্প।
১৩ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৭
129888
প্যারিস থেকে আমি লিখেছেন : অনেকদিন পর, ধন্যবাদ।
২৬
176893
১৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:২৫
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এই ধরনের ঝুঁকি নেয়া বোকামী Happy] Nail Biting Shame On You তবে প্রেমে নাকি বোকারাই পড়ে D'oh Whew!
১৪ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩৩
130175
প্যারিস থেকে আমি লিখেছেন : প্রেমে বোকারা পড়ে,নাকি প্রেম করিয়া সবাই বোকা হয়।
২৭
178927
১৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৩
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : বাহ ভালোই তো লিখেন। তবে মনে হল আরো কিছু যেন বাকি রয়ে গেল। এটাই ছোট গল্পের মজা তাইনা। অনেক ধন্যবাদ।
১৮ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩০
131980
প্যারিস থেকে আমি লিখেছেন : আল হামদু লিল্লাহ। আপনি আমার ব্লগে এসেছেন এজন্য অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File