কোন দিকে যাচ্ছে উন্নয়ন-১

লিখেছেন লিখেছেন বাকশাল ০৪ মার্চ, ২০২০, ০১:৫০:২০ দুপুর

অর্থমন্ত্রী বলেন দেশের অর্থনীতি খারাপ অবস্থায় আছে। আবার অন্যদিকে স্বয়ং প্রধানমন্ত্রী সংসদে বলছেন দেশের অর্থনীতি সিংগাপুর থেকে ভালো!!! দুই কর্তাব্যক্তির দুরকম মত। আম জনতা আমরা এতো হিসেব নিকাশ বুজার জন্য অর্থনীতির গ্রাফ বুজা আর বিশ্লেষকদের লেখা পডার টাইম কই, আমাদের স্বনিয়ন্ত্রিত আর সরকার নিয়ন্ত্রিত টিভি আর খবরে যা দেখি তাই সত্যি মনে হয়। বাস্তব চিত্র তা নয়। কয়েকটি বিষয় এক্টু দেখিঃ

১. গত ২২ ফেব্রুয়ারী প্রথম আলোর রিপোর্ট, একবছরে গাজীপুরে ১৭৮ কারখানা বন্ধ এবং লক্ষাধিক বেকার!! আমার দেশের যে জীবন যাত্রার মান এবং চাকুরীর স্বল্পতা এতগুলার কর্মসংস্থান কোথায় হবে!!??? এটা এরকম অনেকগুলার মাঝে একটি উদাহরণ! এটি কি উন্নয়নের ফসল!???? নাকি উন্নয়নের ডেফিনিশন এদের বাদ দিয়ে। !?!

২. প্রতিদিন বিদেশ থেকে গডে হাজার লোক দেশে ফিরে আসছে!! যাদের অধিকাংশ দেশে কর্মসংস্থান নেই। শুধু এক সৌদি আরব থেকে আসছে প্রতিদিন গডে ১৫০-২০০ । তারমানে বিদেশে প্রবাসীরা ভালো নেই, পুরাতন শ্রমবাজার বন্ধ হচ্ছে, নতুন বাজার এর দুয়ার খুলছেনা। অথচ দেশের অর্থনীতির চাকার বড যোগান রেমিটেন্স ।

৩. একচেটিয়া ক্ষমতা টিকে থাকার জন্য আমলা তোষণ এবং আমলা পুজা এবং শুধু সরকারি চাকুরেদের সুবিধা প্রধান গত ১০ বছরের কমন চিত্র। অস্বাভাবিক বেতন বৃদ্ধি, দামী গাড়ি প্রধান, তেলের খরচ বৃদ্ধি, লোন সুবিধা এরকম অগনিত সুবিধা সরকারি কর্মরতদের জন্য। সরকারি কর্মকর্তার বেতন বাডার সাথে দেশের জীবন যাত্রার ব্যয় হু হু করে বৃদ্ধি পেয়েছে। অথচ বেসরকারি চাকুরেদের সে অনুপাতে বেতন বৃদ্ধি হয়নি, এতে সমাজে চরম বৈষম্য তৈরী হয়েছে। এদেশ কি শুধু সরকারি কর্মরত ব্যক্তি ও তাদের সুবিধাভোগী এক কোটি লেকের!!!! নাকি ১৭ কোটি মানুষ এদেশের!!!??? অথচ সংবিধান বলছে সকলের সমান অধিকার, নাগরিক সুবিধা সমান হওয়ার কথা।

৪। সরকারী কর্মকর্তারা আলু চাষ দেখার জন্য, কৃষি কাজ দেখার জন্য, পুকুর খনন কাজ শেখার জন্য এরকম হাজার ও হাস্যকর বাহনা দিয়ে বিদেশ ভ্রমণ করে রাষ্ট্রের হাজার কোটি টাকা অপচয় করতেছে তা দেখার জন্য কেউ নেই। এ ধরনের কিছু ঘটনা যা পত্রিকায় আসে তাই শুধু আমরা জানতে পারি। মিডিয়ায় আসেনা এরকম অসংখ্য ভ্রমণ হচ্ছে। এ জানুয়ারিতে একদল এসেছেলিনে চীনে বিভিন্ন অফিসের কর্তারা তারা কৃষি কাজ দেখার জন্য এসে বেইজিং, সাংহাই সহ কয়েকটি স্থান ঘুরে গিয়েছেন। উনাদের যিনি বেইজিং এ গাইড ছিলেন তিনি একজন সরকারী কলেজের শিক্ষক। তার ভাষায় এ ধরনের ট্যুর হচ্ছে রাষ্ট্রের টাকার অপচয় ছাডা আর কিছুনা।

বিষয়: বিবিধ

৬০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File