মসজিদের বিধান সম্পর্কে কিছু জরুরী কথা

লিখেছেন লিখেছেন সায়েম ২৫ জুলাই, ২০১৪, ১২:৫০:৪৪ রাত

আমরা যারা নামায পড়ি আমাদের সকলেই কমবেশী মসজিদের সম্মানের প্রতি অবশ্যই খেয়াল রাখি। তবে অনেক সময় কিছু কিছু ক্ষেত্রে হয়ত অজান্তে ভুল করে ফেলি। যেমন আযানের সবাই জামাতে শামিল হওয়ার জন্য চেষ্টা করি। কিন্তু আযানের পরপরই আপন আপন কাজকর্ম পরিহার করে মসজিদের দিকে ছুটে যাইনা বরং আলসেমী করে দেরী করে ফেলি। এরপর জামাতের সময় হয়ে গেলে তাড়াহুড়া করি। অযু করার করার তাড়াহুড়া করে অযু কিরে থাকি, এমনকি অনেক সময় কোন অঙ্গ ভালভাবে না ধুয়ে মসজিদে ঢুকে পড়ি। অথচ রসুলুল্লাহ (স) এ রকম তাড়া প্রবণতা থেকে বেচে থাকতে বলেছেন এবং জাহান্নামের ভয় দেখিয়েছেন। এরপর যা করি তা আরও ভয়ঙ্কর। তাহল অযুর স্থানে জুতা সেন্ডেল ধৌত করে মসজিদে প্রবেশ করে থাকি যখন টপটপ করে জোতা সেন্ডেলের পানি মসজিদের ফ্লোরে পড়তে থাকে। হতে পারে জোতা সেন্ডেলের নীচে আবর্জনা লেগেছিল আর সেই আবর্জনা মিশ্রিত পানি দ্বারা মসজিদের পবিত্রতা বিনষ্ট হচ্ছে বা কারো কাপড়ে লেগে তা নাপাক হচ্ছে।

তারপর জোতা-সেন্ডেল এমনভাবে রাখি যা মসজিদের আদবের সম্পূর্ণ বিপরীত। হয়ত যেখানে সেখানে রেখে মসজিদে ধুলাবালি ছড়িয়ে দিচ্ছি যে কারণে মসজিদের খাদেমদের মনোকষ্টের কারণ হচ্ছে। এছাড়া জোতা-সেন্ডেল রাখার সময় এমন বিকট শব্দ সৃষ্টি হচ্ছে যাতে অন্য লোকের নামাযের একাগ্রতা নষ্ট হচ্ছে।

ইমাম মালেক (রহঃ) এর সময়কালে একদিন নামায শুরু হওয়ার পর এক লোক তাড়াতাড়ি এসে একটি চাদর সামনে রেখে নামাযে শামিল হয়ে গেলেন। একটি চাদর রাখার কারণে কতই বা শব্দ সুষ্টি হতে পারে? তারপরও নামায শেষে ইমাম মালেক (রহঃ) লোকটিকে বেঁধে রাখার নির্দেশ দিয়ে বললেন, তুমি রসুলুল্লাহ (স) এর মসজিদে বিদাত করেছো!

মসজিদে প্রবেশের পর সুযোগ পেলেই আমরা কথা-গল্প শুরু করে দিই। ইহাও একটি মারাত্মক গর্হিত কাজ। হযরত উমর (রা) একদিন মসজিদে প্রবেশ করার পর দুইজন লোককে আলাপরত দেখতে পেয়ে তিনি তাদেরকে ডেকে জিজ্ঞেস করলেন, তোমাদের বাড়ী কোথায়? তারা তায়েফবাসী বলে জানালেন। তিনি বিললেন, ভাগ্যিস এখানকার কেউ হলে তোমাদেরকে দৃষ্টান্তমুলক শাস্তি প্রদান করতাম।

মসজিদে যেসব কথাবার্তা হয়ে থকে তাতে গীবতও থাকে যা মারাত্মক কবিরা গুনাহ। মসজিদের বাহিরে তো গুনাহ বটে মসজিদের ভিতরে আরও বড় অমার্জনীয় পাপ। চলবে

বিষয়: বিবিধ

৮২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File