বিশ্ব দরবারে বাংলা ভাষার রূপ অনির্বাণ - আল নূর কালচারাল সেন্টার, কাতার

লিখেছেন লিখেছেন খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ০৭:১২:২৯ সন্ধ্যা



বাংলা ভাষার মর্যাদাকে বিশ্বব্যাপী সমুন্নত করার প্রয়াসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে কাতারে বাংলা ভাষা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।কাতারের আল নূর কালচারাল সেন্টার এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনে বক্তারা বলেন, ভাষা আন্দোলনে বীর শহীদদের রক্তদান ও বাংলা সাহিত্য প্রেমীদের সৃজনশীল সাহিত্যচর্চা ও বিরামহীন সাধনার কল্যাণে একদিকে বিশ্ব দরবারে বাংলার রূপ হয়ে উঠেছে অনির্বাণ। অন্যদিকে বাংলার ইসলামী চিন্তাবিদ, কলম সৈনিক ও ওলামা-মাশায়েখদের পবিত্র পরশে বাংলা হয়েছে আরো মহীয়ান।

বক্তরা আরো বলেন, বর্তমানে বিশ্বে ২৫ কোটিরও বেশি মুসলমানের মাতৃভাষা বাংলা। অপসংস্কৃতির করালগ্রাস থেকে দেশ ও জাতিকে মুক্ত করতে বাংলা ভাষা চর্চার বিকল্প নেই।

শুক্রবার বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত স্থানীয় ফানার মিলনায়তনে অনুষ্ঠিত বাংলা ভাষা সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

এতে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর পাঠানো বাণী পাঠ করেন এম এ বাকের। বাণীতে তথ্যমন্ত্রী বলেন, প্রবাসের বুকে আল নূর কালচারাল সেন্টারের মাতৃভাষা সম্মেলন মাতৃভাষা চর্চা ও দেশপ্রেমের উজ্জল দৃষ্টান্ত। ব্যতিক্রমী এমন আয়োজনের জন্য আয়োজক সংস্থার সর্বস্তরের কর্মকর্তা ও সদস্যদের ধন্যবাদ জানান মন্ত্রী।

সম্মেলনের প্রধান অতিথি কাতারে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আসুদ আহমেদের প্রতিনিধি কাউন্সিলর ড. মুহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, ভাষা আন্দোলনে বীর শহীদদের রক্তদান ও বাংলা সাহিত্য প্রেমীদের সৃজনশীল সাহিত্যচর্চা ও বিরামহীন সাধনার কল্যাণে একদিকে বিশ্ব দরবারে বাংলার রূপ হয়ে উঠেছে অনির্বাণ। বাংলা সাহিত্যের চর্চা যতো বেশি হবে, আমাদের মাতৃভাষা ততো বেশি সমৃদ্ধ হবে।

আল নূর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর বলেন, মাতৃভাষা খোদার সেরাদান। অপসংস্কৃতির করালগ্রাস থেকে দেশ ও জাতিকে মুক্ত করতে বাংলা ভাষা চর্চার বিকল্প নেই। বাংলা ভাষার উন্নয়নে আল নূর কালচারাল সেন্টার অতীতে নিবেদিত প্রাণ ছিলো, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

ভাষা সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক এ কে এম আমিনুল হক প্রবাসী অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, বাংলা আমাদের মাতৃভাষা। এ ভাষা শিক্ষার গুরুত্ব অপরিসীম। এ গুরুত্ব অনুধাবন করে প্রবাসী অভিভাবকদেরকে সন্তানদের শুদ্ধরূপে বাংলা ভাষা শিক্ষায় উৎসাহিত করতে হবে।

দুটি পর্বে অনুষ্ঠিত বাংলা ভাষা সম্মেলনের প্রথম পর্বে ছিল বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি ইতিহাস ও ঐতিহ্যভিত্তিক বাংলা, আরবি ও ইংরেজি তিন ভাষার কুইজ প্রতিযোগিতা। প্রায় তিন শতাধিক প্রবাসী বাংলাদেশি ছাত্র-ছাত্রী এতে অংশগ্রহণ করে। দ্বিতীয় পর্বে ছিল আলোচনা, আবৃত্তি, দেশাত্মবোধক গান ও সাহিত্য বিষয়ক সেমিনার।

আল নূর কালচারাল সেন্টারে কাতারের মহাপরিচালক প্রকৌশলী শোয়াইব কাসেমের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জনাব আসুদ আহমেদের প্রতিনিধি কাউন্সিলর ড. মুহাম্মদ সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কাতারের বিশিষ্ট সমাজ সেবক শেখ রাশেদ মুহাম্মদ আল মান্নায়ী। স্বাগত বক্তব্য দেন আল নূর কালচারাল সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর। সম্মেলন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ব বিভাগের চেয়ারম্যান ড.হাকিম আরিফের পাঠানো বাণী পাঠ করে শুনান জুলফিকার আহমদ। মাতৃভাষার উপর বিশেষ প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের অধ্যাপক আবু শামা ও মাওঃ খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ। বক্তব্য দেন বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ জসিম উদ্দীন, অধ্যাপক এ কে এম আমিনুল হক, সালাহ উদ্দীন, জাহান সাজু, শহীদুল হক, আবু সাইদ চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আল নূর কালচারাল সেন্টারের নির্বাহী সদস্য প্রকৌশলী বেলাল হোসেন, প্রকৌশলী মনিরুল হক ও মাওলানা মুস্তাফিজুর রহমান। জাতীয় ও একুশে সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় সাংস্কৃতিক দল স্পার্কিং ড্রিমের শিল্পীগণ।

সম্মেলনে আল নূর কালচারাল সেন্টারের পৃষ্ঠপোষকতাসহ বিভিন্ন জনকল্যাণ ও সমাজসেবামূলক কর্মে অবদানের স্বীকৃতি স্বরূপ শেখ রাশেদ আল মান্নায়ী, আব্দুল মতিন পাটওয়ারী ও মিজানুর রহমানকে এবং বাংলা ভাষা শিক্ষায় অবদানের জন্য অধ্যাপক একেএম আমিনুল হককে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠান শেষে বিজয়ী ছাত্র-ছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

বিষয়: বিবিধ

১৪৮৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

360195
২২ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৮:৫৩
বাকপ্রবাস লিখেছেন : যেখানে ইনু বাণী দিয়েছে সেখানে আর কমেন্ট করে রুচি খারাপ করলামনা, ইনু পর্যন্ত পড়েছি, বাকিটা পড়ার রুচি নষ্ট হয়ে গেছে
২৩ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০১:৪৯
298531
পললব লিখেছেন : সহমত
০১ মার্চ ২০১৬ রাত ০১:২৫
299072
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : আপনার মন্তব্য আমার ভাল লেগেছে। একটু হাসিও চলে এসেছে।
ইনুর ব্যাপারটা আমারও পছন্দ না। তবে যারা আয়োজন করেছে তারা বলছে হেকমতের কথা।
০১ মার্চ ২০১৬ দুপুর ১২:৩৯
299095
বাকপ্রবাস লিখেছেন : কি করবো! এসব কুলাঙ্গারদের দেখলে মাথা ঠিক থাকেনা, উল্টাপাল্টা বকিCrying Tongue Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File