নামাজে মন ফেরানো - ১

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ০৪ নভেম্বর, ২০১৯, ১০:৩২:৪৫ সকাল

দুনিয়ার সব অহেতুক চিন্তা মাথায় আসে নামাজে দাঁড়ালে! যেখানে আল্লাহর রসূল(সা: ) তাঁর নামাজে এক রাকাতেই সুরাহ বাকারাহ, আলে ইমরান পড়ে শেষ করে ফেলতেন, সেখানে "কুল হু আল্লাহু আহাদ" পড়ে কোনোমতে নামাজ শেষ করাটাই আমাদের জন্যে একটা স্ট্রাগল! নামাজে দাঁড়িয়ে থাকতে থাকতে রসূল(সা: ) এর পা ফেটে রক্ত বের হয়ে যেত, অথচ তার জীবনের অতীত, বর্তমান - সমস্ত গুনাহ মাফ! তাহলে কেন তিনি এভাবে নামাজ পড়তেন? কারণ, তিনি আসলেই তাঁর নামাজকে অনেক enjoy করতেন! রসূল (সা: ) বলতেন যে, নামাজ হচ্ছে তার জন্যে চক্ষু শীতলতাকারী! আমরা কেন নামাজ পড়ে সেরকম মজা পাই না? নামাজ enjoy না করার একটা বড় কারণ হচ্ছে নামাজের মধ্যে যা পড়া হয়, সেটার অর্থ না জানা। আমরা যদি অর্থগুলি জানি, তাহলে আশা রাখা যায় যে, আল্লাহ আমাদেরকে আমাদের নামাজগুলিকে আনন্দ নিয়ে meaningful ভাবে পড়ার তাওফিক দিবেন।

নামাজে "আল্লাহু আকবার" এর অর্থ:

নামাজের বিভিন্ন সময়ে প্রায় একটু পরে পরে আমরা বলি "আল্লাহু আকবার". এটার সবচেয়ে কমন ট্রান্সলেশন হচ্ছে - "আল্লাহ সবচেয়ে বড়/মহান!" "Allah is the greatest." কিন্তু, ইন্টারেস্টিং ব্যাপার হচ্ছে, এটার অর্থ আসলে "Allah is greater" (Not greatest). আরবি গ্রামার খুঁটে পড়লে দেখা যায় যে, "আল্লাহু আকবার" আসলে comparative form এ আছে, not superlative. সহজ বাংলায় আল্লাহু আকবার মানে "আল্লাহ অন্য কোনোকিছুর থেকে বড়". এখন প্রশ্ন হচ্ছে, এখানে "অন্যকিছু" টা কি? আর কেনই বা আমরা নামাজে আল্লাহকে "কোনকিছুর" থেকে বড় বলছি? এটার Wisdom টা হচ্ছে - আমরা দুই হাত বেঁধে একবার নামাজটা শুরু করার পরে, যে জিনিসের চিন্তাটা আমাকে আল্লাহ থেকে অমনোযোগী করে আমার মনকে অন্য দিকে নিয়ে যাচ্ছে, সেটার থেকে আল্লাহ বড়!! যেমন ধরুন, নামাজ পড়তে পড়তে assignment কথা মনে পড়লো, যেই আমি বললাম, "আল্লাহু আকবার" - তার মানে আমার এই Assignment এর চিন্তার থেকে আল্লাহ বড়! সিজদাহ থেকে উঠতে উঠতেই অফিসের কাজের কথা মনে পড়লো - যেই বললাম - "আল্লাহু আকবার" - সাথে সাথে নিজেকে মনে করিয়ে দিলাম যে, অফিসের কাজের থেকে আল্লাহ বড়। নামাজে দাঁড়িয়ে চুলায় বসানো রান্না কথা মনে হচ্ছে - কিন্তু রান্নার থেকে আল্লাহ বড়!

তাহলে "আল্লাহু আকবার" এর proper অর্থ দাঁড়ায় - "Allah is greater than ___________ ." এই blank এ আমরা সেটাই বসিয়ে নিবো, যেটা আমাকে নামাজের মধ্যে আল্লাহর থেকে দূরে সরিয়ে নিচ্ছে। দুনিয়ার যেই কাজটার কথাই আমি নামাজের মধ্যে ভেবে ভেবে নামাজে অমনোযোগী হচ্ছি - সেই কাজের থেকে আল্লাহ বড়! এজন্যেই প্রায় প্রতিটা ধাপেই আমরা "আল্লাহু আকবার" বলি, রুকুতে যেতে, সিজদায় যেতে, দুই সিজদার মাঝে, আবার সিজদা থেকে উঠতে! এমন ভাবেই ব্যবস্থা করে দেওয়া হয়েছে যেন আল্লাহ কে ভুলে যেতে নিলেও আবার "আল্লাহু আকবার" বলার সাথে সাথে এটা মনে করিয়ে দেয় যে, আসলে এই মুহূর্তে নামাজে দাঁড়ানো অবস্থায় আমার কাছে আল্লাহর থেকে বড় এবং গুরুত্বপূর্ণ আর কিছু নেই! আল্লাহু আকবার!!

নামাজে পড়া সানা:

"সুবহানাকা আল্লাহুম্মা, ওয়া বিহামদিকা, ওয়া তাবারকাসমুকা, ওয়া তাআ'লা জাদ্দুকা, ওয়ালা ইলাহা গাইরুকা"

অর্থঃ "আল্লাহ আপনি কতই না পবিত্র, আপনার কোনো ভুল নেই. আমি সারাজীবন আপনার প্রশংসা করেই যাবো, আপনার নামগুলি সবচেয়ে বরকতপূর্ণ, আপনার নির্ধারিত হুকুম সবচেয়ে উচ্চ, আমি কখনোই আপনি ছাড়া অন্য কাউকে ইবাদাত করবো না এবং কাউকে আপনার থেকে বেশি গুরুত্ব দিবো না."

(ইনশাল্লাহ to be continued ...)

Source: “Meaningful Prayer” Course by Shaykh AbdulNasir Jangda

(https://www.qalam.institute/meaningfulprayer)

বিষয়: বিবিধ

১২১ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386764
০৫ নভেম্বর ২০১৯ রাত ১২:৪৮
আকবার১ লিখেছেন : চমৎকার আপু
386765
০৬ নভেম্বর ২০১৯ রাত ১২:১৬
আকবার১ লিখেছেন : চমৎকার আপু
০৯ নভেম্বর ২০১৯ রাত ১১:২৮
318438
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখাটি পড়ার জন্যে জাঝাকাল্লাহু খইর
386769
১১ নভেম্বর ২০১৯ সন্ধ্যা ০৬:০৫
Ruman লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ
যাজাকাল্লাহ
১৪ নভেম্বর ২০১৯ সকাল ০৬:০০
318439
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখাটি পড়ার জন্যে জাঝাকাল্লাহু খইর

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File