"চক্ষু শীতলকারী"

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ০৪ আগস্ট, ২০১৯, ০৮:২১:১৫ রাত

তখন আমার বিয়ের কথা-বার্তা চলছিল. আমার কুরআন টিচার আমাকে বললেন, প্রতিদিন অন্তত ১০০ বার করে যেন সুরাহ ফুরকানের ৭৪ নং আয়াতটা পড়ি. আমি দিনরাত সেই দুয়া জপে যাচ্ছি, তাই দুয়াটা ভালোভাবে জানার জন্যে এটা নিয়ে একটু পড়াশোনা করতে ইচ্ছা হলো. I was mind-blown by what I discovered! As always, Quran never fails to do that.

দুয়াটার প্লেইন ট্রান্সলেশান টা এরকম. খুব সুন্দর অর্থ -

"Our Lord, grant us from among our spouses and offspring the coolness of our eyes and make us the leader for the righteous."

"হে আমাদের পালনকর্তা, আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্যে চোখের শীতলতা দান করুন এবং আমাদেরকে মুত্তাকীদের জন্যে আদর্শ হিসেবে কবুল করে নিন."

এখানে আল্লাহর কাছে আমরা চাইছি আল্লাহ যেন আমাদের পার্টনারদের কে এবং আমাদের সন্তানদের কে আমাদের জন্যে "চক্ষু শীতলতাকারী" বানিয়ে দেন. আমাদেরকে এমন স্বামী-স্ত্রী দান করুন যেন তাদের দিকে তাকালেই আমাদের চোখ, মন এবং অন্তর শান্তিতে ঠান্তা হয়ে যায়.

এটার context হচ্ছে, আরবের মরুভূমিতে প্রায়ই বালুর ঝড় হতো. সেই ঝড়ের মধ্যে পড়লে সবচেয়ে কষ্ট হতো যখন চোখে বালু ঢুকে যেত! চোখে প্রচন্ড ব্যথা, আর মরুভূমির গরম বালু লেগে চোখ গরম হয়ে যেত. এ অবস্থা থেকে বাঁচার জন্যে এমন কিছু লাগবে যেটা চোখ শীতল করে দিতে পারে।

এই idiom টাই আল্লাহ সুবহানাতায়ালা অসম্ভব সুন্দর ভাবে এই দুয়ার সাথে মিশিয়ে দিয়েছেন। স্বামী স্ত্রীরা একজন আরেক জনের জন্যে এমনভাবে mental, physical and spiritual support এর উৎস হবে যে, দুনিয়ার সমস্ত ঝড়-ঝাপটার মধ্যে দিয়ে আমরা যখন যেতে থাকবো, আমাদের চোখ -মন যখন ক্লান্ত হয়ে যাবে, তখন আমাদের spouse রাই আমাদেরকে ঠান্তা করবে, তারাই জীবনের সমস্ত ঝামেলার মধ্যেও আমাদের জন্যে "চক্ষু শীতলতা কারী" হবে। আল্লাহর সন্তুষ্টির জন্যে তারা একজন আরেকজনের ঢাল হবে এবং তাদের বিবাহিত জীবনের প্রতিটা স্টেপ এভাবে আল্লাহর ইবাদাত হিসেবে গণ্য হবে.

দুয়ার ২য় পার্ট টা আরো insighful - শুধু একজন আরেকজনকে enjoy করাটাই বিয়ের শেষ না, আল্লাহ তায়ালা যেন এমন নেক সন্তান পৃথিবীতে রেখে যাবার তাওফিক দেন - যে দুনিয়াতে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠা করবে এবং আখিরাতে বাবা-মার জন্যে মুক্তির কারণ হবে. "Make us the leader for the righteous" - আমাদেরকে আমাদের বাচ্চাদের জন্যে এমন লিডার হবার তাওফিক দিন, যেন আমরা কবরের নিচে মিশে যাবার পরও আমাদের সন্তান রা আমাদের জন্যে দুয়া করতে থাকে এবং সেই দুয়া আমাদের জান্নাতে দাখিল হবার উসীলাহ হিসেবে কবুল হয়. আমিন ইয়া রাব্বুল আলামিন।

পরিবার Strong মানে পুরা একটা সমাজ strong! ফ্যামিলি সোসাইটির হচ্ছে প্রথম ইউনিট। এজন্যেই শয়তান সবচেয়ে বেশি খুশি হয় যখন স্বামী এবং স্ত্রীর মধ্যে ঝগড়া, বিরোধ/বিচ্ছেদ ঘটে. একটা ফ্যামিলি ভেঙে দিতে পারলে, আস্তে আস্তে পুরা সোসাইটি ভেঙে যাবে। আল্লাহর দ্বীন শিখার প্রথম স্কুল হচ্ছে - ফ্যামিলি - আমাদের আব্বু-আম্মু। ফ্যামিলিকে যদি ফাউন্ডেশান থেকে দুর্বল করে দেওয়া যায়, সেখানে দ্বীন শিক্ষা তো দূরে, সন্তানরা moral standard টাই ধরে রাখতে হিমশিম খাবে।

বিয়ে আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্যে একটা বিশেষ রহমত। খুশির Occasion! কত আনন্দ চারপাশে! কোন পার্লারে সাজবো, কয় দফা অনুষ্ঠান, কোথায় শপিং করবো, কত খরচ করবো - এসবের মাঝে ফুরকানের ৭৪ নং আয়াত যেন আমরা ভুলে না যাই! বাচ্চাদেরকে দুনিয়াতে ডাক্তার, ইঞ্জিনিয়ার বানিয়ে আখিরাতের জন্যে তাকে ফকির করে যেন বড় না করি!

আপনার ফ্যামিলিতে অশান্তি? বিয়ে হচ্ছে না? সন্তান নিয়ে দুশ্চিন্তা? ফুরকানের ৭৪ নং আয়াত পড়ুন, বুঝুন, আমল করুন! আল্লাহ আপনার চোখের শীতলতাকারী ফিরিয়ে দিবেন। আল্লাহ কখনো তার বান্দাকে ফিরিয়ে দেন না. এখন যিলহজ মাসের দশ দিন চলছে - দুআ এবং আমল বাড়ানোর এখনই সুবর্ণ সুযোগ!

আল্লাহ তা'য়ালা আমার কুরআন টিচারকে উত্তম প্রতিদান দিক. আমাকে আমার আব্বু আম্মুর জন্যে সাদাকায়ে জারিয়াহ হিসেবে কবুল করে নেক. আমাদের পরিবার গুলোকে আমাদের জন্যে "চক্ষু শীতলকারী" করে দিক. আমিন।

বিষয়: বিবিধ

২৩০৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386680
০৭ আগস্ট ২০১৯ সকাল ০৮:৫৪
নৌশাদ আল নোমানী লিখেছেন : আমীন
১৮ আগস্ট ২০১৯ সকাল ০৮:৩৮
318407
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখাটি পড়ার জন্যে জাঝাকাল্লাহু খইর
386684
০৯ আগস্ট ২০১৯ বিকাল ০৪:০৩
হতভাগা লিখেছেন : হিন্দি সিনেমা, সিরিয়াল , ফেসবুকের যুগে কি চক্ষু শীতলকারী পাওয়া সম্ভব?
386691
১৫ আগস্ট ২০১৯ রাত ১২:০৭
আকবার১ লিখেছেন : এক্সচেললেনট
১৮ আগস্ট ২০১৯ সকাল ০৮:৩৮
318408
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখাটি পড়ার জন্যে জাঝাকাল্লাহু খইর

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File