সেমিস্টার ফাইনাল এবং কিছু কথা!

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ০৭ জুলাই, ২০১৮, ০৭:৫৯:১৪ সন্ধ্যা

সেমিস্টার ফাইনালের সময়টা বড় অদ্ভুত রকমের রোমান্টিক! রাত চারটা/পাঁচটা পর্যন্ত লাইব্রেরির গ্রুপ স্টাডি হলে নিজেদেরকে বন্দী করে আমরা একজন আরেকজনের সাইলেন্ট হাহাকার শুনতে থাকি - বড় রোমান্টিক একটা ব্যপার বটে!

আমার এক বান্ধবীর পুরো সেমিস্টার অনেক পেইনের মধ্যে দিয়ে গেছে যার জন্যে সেমিস্টারের লাস্টে এসে তার সিজিপিএর অবস্থা খুব শোচনীয় (আল্লাহ্‌ সহজ করে দিক)। পড়তে পড়তে দেখা যায় সে একটু পর পর ডুকরে কেঁদে উঠছে আর বলছে, “শারিন আমার জন্যে প্লিস দুয়া কর, এই ফাইনাল টায় ভালো করতে না পারলে আমি শেষ”। আমি দুয়া করে দেই, সান্ত্বনা দেই, সে একটু করে শান্ত হয়। আবার পড়তে বসে।

ইশ্‌ কত মজা হত না যদি এমন হত যে, আমাদের হেড অফ দ্য ডিপার্টমেন্ট আমার বান্ধবীর সব খারাপ গ্রেড গুলা মাফ করে দিতেন! যদি এমন হত যে, আমার ফ্রেন্ড তার অফিসে গিয়ে খুব আন্তরিকভাবে তার কাছে ক্ষমা চাইল। বললো যে, সে এখন থেকে আদা-জল খেয়ে পড়াশোনা করবে এবং এমন ভুল সে আর কখনো করবে না। আপ্লুত হয়ে আমাদের হেড আমার বান্ধবীর ট্রান্সক্রিপ্ট থেকে সবগুলা ফেইলিং গ্রেড তুলে দিলেন। শুধু তাই না, হেড স্যার সেই ফেইলিং গ্রেড গুলা যথারীতি “A+” দিয়ে রিপ্লেস করে দিলেন। বান্ধবীর জীবন হত ধন্য! সুবহানআল্লাহ্‌ এ তো তার জন্যে পুরো ফ্রেশ একটা স্টার্ট!

শুনতে অবাস্তব লাগছে, তাই না? এটা কি আর হয়? আমরা সবাই জানি, দুনিয়ার সবচেয়ে দয়ালু হেড স্যার-ও কোন স্টুডেন্ট এর জন্যে এরকম কিছু করবেন না!

কিন্তু মজার ব্যপার কি জানেন? আল্লাহ্‌ সুবহানুতা’আলা প্রতিটা দিন আমাদের জন্যে এই জিনিসটা করে যাচ্ছেন। প্রত্যেকটা দিন তিনি আমাদেরকে ঘুম থেকে তুলে আরেকটা নতুন ফ্রেশ স্টার্ট করার সুযোগ দিচ্ছেন! প্রতিটা দিন আল্লাহ সুবহানুতা’আলা আমাদের তাওবা কবুল করে আমাদের ফিরিয়ে নিবার জন্যে তাঁর দুয়ার খুলে অধীর আগ্রহে অপেক্ষায় আছেন। শুধু তাই নয়, আন্তরিকভাবে ক্ষমা চেয়ে আল্লাহ্‌র কাছে তাওবা করলে আল্লাহ শুধু বান্দার গুনাহ গুলি ক্ষমাই করে দেন না, বরং ওই গুনাহ্‌ গুলিকে নেকী দিয়ে রিপ্লেস করে দেন সুবহানআল্লাহ্‌! এই না হলে রাহমানুর রাহীমের দয়া, যার কোন কুল-কিনারা নেই।

“Except for those who repent, believe and do righteous work. For them Allah will replace their evil deeds with good. And ever is Allah Forgiving and Merciful.”

(Surah Furqan 25:70)



“কিন্তু যারা তওবা করে বিশ্বাস স্থাপন করে এবং সৎকর্ম করে, আল্লাহ তাদের গোনাহকে পুন্য দ্বারা পরিবর্তত করে এবং দেবেন। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।”

[ সুরা ফুরকান ২৫:৭০ ]


দুনিয়াতে কেউ যদি আমাদের জন্যে এমন কিছু করতো, আমরা কৃতজ্ঞতায় তার সামনে ছোট হয়ে যেতাম। আমার বান্ধবীর এই কাল্পনিক ঘটনা টা যদি সত্যি হত, সে সারাজীবন সেই হেড স্যারের কাছে ঋণী হয়ে থাকতো। অথচ আমরা আল্লাহ্‌ সুবহানুতা’আলার প্রতি কৃতজ্ঞতা তো দূরে থাক, নিজেদের ভুল গুলোই স্বীকার করতে চাই না। তাওবা তো দূরে থাক, আল্লাহ যে আমাদেরকে অবাস্তব রকম ভাবে ভালোবাসেন আর মায়া করেন - আমাদের কাছে এটার তেমন কোন পাত্তা নেই। আমরা আছি নিজেদের মত নিজেদের পড়াশোনা, জব, সোশাল লাইফ, ক্যারিয়ার ইত্যাদি নিয়ে। আমাদের অনেক ব্যস্ততা, আমাদের অনেক দায়িত্ব! এর মধ্যে আল্লাহ্ সুবহানুতা’আলার ইবাদাতের জন্যে সময় বের করার অবকাশ নেই, আল্লাহকে নিয়ে চিন্তা করার মতন মানসিকতা নেই, আল্লাহকে ভালোবাসার মতন অন্তর নেই।

“Has not the time yet come for those who believe that their hearts should be humble for the remembrance of Allah and what has come down of the truth? And that they should not be like those who were given the Book before, but the time became prolonged to them, so their hearts hardened, and most of them are transgressors.”

(Quran 57: ayah 16)

"যারা মুমিন, তাদের জন্যে কি এখনো সময় আসেনি আল্লাহর স্মরণে এবং যে সত্য অবর্তীর্ণ হয়েছে, তার কারণে হৃদয় বিগলিত হওয়ার? তারা তাদের মত যেন না হয়, যাদেরকে পূর্বে কিতাব দেয়া হয়েছিল। তাদের উপর সুদীর্ঘকাল পার হয়ে গিয়েছে, অতঃপর তাদের অন্তর কঠিন হয়ে গেছে। তাদের অধিকাংশই পাপাচারী।"

[ সুরা হাদীদ ৫৭:১৬ ]


আল্লাহ্‌ আমাদের শক্ত অন্তর গুলিকে নরম করে দিক তার ভালোবাসা এবং হিদায়াহ্‌ দিয়ে। আল্লাহ্‌ আমাদেরকে sincerely তাওবা করে ফ্রেশ স্টার্ট করার তাওফিক দিক, আখিরাতে আল্লাহর কাছে ফিরে যাবার আগে, দুনিয়াতেই আল্লাহ্‌র কাছে ফিরে আসার তাওফিক দিক। আমিন।

#SemesterFinalVibes

#দুয়াচাই #ReminderForMeFirst

বিষয়: বিবিধ

৭৮৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385646
০৮ জুলাই ২০১৮ রাত ০৩:৫৯
শেখের পোলা লিখেছেন : অনেক ধন্যবাদ ।
385777
১৫ আগস্ট ২০১৮ সন্ধ্যা ০৭:১৪
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম। আদ্রিতা আপনি থাকলে এখনো ব্লগে আছেন!! আমিতো আরো একজন প্রিয় ব্যক্তিত্ব হারানোর বেদনায় ছিলাম। ফিজিওথেরাপির স্টুডেন্ট হিসেবে মেডিকেল স্টুডেন্ট দের চাপটা ভাল ভাবেই বুঝি। দোয়া ক রছি
০২ অক্টোবর ২০১৮ রাত ১০:৫০
317949
শারিন সফি অদ্রিতা লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম। আছি আলহামদুলিল্লাহ! আশা করি আল্লাহর রহমতে আপনি ভালো। শুকরিয়া আপনাকে। মন্তব্যের উত্তর দেওয়া হয়না ঠিকমতন, ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনার দুনিয়া এবং আখিরাতের সাফল্যের জন্যেও দুআ রইলো। ফিআমানিল্লাহ।
385778
১৫ আগস্ট ২০১৮ সন্ধ্যা ০৭:১৫
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : দোয়া করছি যেন ভালভাবে দুনিয়াবি পরীক্ষায় পাশ করে যান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File