ঈদ এবং অন্যান্য ভাবনা

লিখেছেন লিখেছেন ইমরান বিন আনোয়ার ৩১ আগস্ট, ২০১৭, ১২:০৯:০৩ দুপুর



আমাদের সকল হাহাকার আনন্দে রূপ নিয়েছে। বাংলাদেশ তার ইতিহাসে প্রথমবারের মত অস্ট্রেলিয়াকে টেস্ট ম্যাচে হারিয়েছে। আমাদের 'পার্টি টাইম' পেয়ে গেছে নতুন হুলি খেলার সুর!

'ডিজে' নিউজপেপারগুলো চোখে জল মেখে বুকে হাত রেখে এ জয়ের মাহাত্ম্য ফুটিয়ে তুলবে! পবিত্র ঈদুল আযহার চেয়ে 'বড় ঈদ' এই ক্রিকেট ম্যাচ জয় আমাদের মরচে পড়া চেতনায় নতুন প্রেরণা জুগিয়েছে- 'দেশপ্রেমী' সকল সম্প্রদায় এখন এটাই আপনাদের স্মরণ করিয়ে দিবে।

আমাদের কী চাই! ইস্যু থেকে ইস্যু পরিবর্তনই আমাদের যথাবিহিত নিয়তি!

রোহিঙ্গা মরে সাফ হয়ে যাক, নাফ নদী রক্তে বীভৎস আকার ধারণ করুক, তাতে আমাদের কী আসে যায়! রোহিঙ্গা ইস্যু আমাদের আর আকর্ষণ করবে না।

সোনার বাংলাদেশ ক্রিকেট ম্যাচে বিরাট সাফল্য লাভ করেছে; জাতি হিসেবে এরচেয়ে বড় গর্ব আমাদের আর নেই যে!



আজ আরাফা'র দিন। নবী (সা) বলেছেন, হজ্ব মানে হল আরাফা'। মানে এ দিন পরিপূর্ণভাবে সকল বিধান পালনের মাধ্যমে হজ্ব পূর্ণতা পায়।

যারা হজ্বে যাওয়ার সৌভাগ্য লাভ করেনি, তাদের জন্য সান্ত্বনা হিসেবে রোজা রাখার সুযোগ রয়েছে। নবী (সা) বলেছেন, আরাফা'র দিনে একটি রোজা রাখলে এর আগের ও পরের- দু'বছরের গুনাহ মাফ হয়।

দীর্ঘ বয়ান করতে চাই না এই দিনে বেশি বেশি নফল ইবাদতের মাধ্যমে আল্লাহ্‌ তায়ালার নৈকট্য লাভ হয়।



আমাদের দেশে ঈদের আনন্দে গাড়ি দুর্ঘটনাগুলো বজ্রপাতের মত দেখা দেয়। ব্যস্তময় কর্মজীবন ভুলে ক্ষণিকের আনন্দ লাভে অনেকেই নীড়ের দিকে পা বাড়ান।

দুর্ভাগ্যজনকভাবে তাদের আর কখনোই পরিচিত ভুবনে ফেরা হয় না। চালকের অমনোযোগিতা, অসংলগ্ন রাস্তাঘাট, কিংবা নিয়তির নিষ্ঠুর ছোবলে অনেকেই বেঘোরে প্রাণ হারান গাড়ি দুর্ঘটনায়। সবাইকে সতর্ক থাকতে হবে। গাড়িতে চড়ার সময় সিটবেল্ট বেঁধে নিবেন; এবং অবশ্যই দোয়া পড়তে ভুলবেন না। আল্লাহ্‌ সবাইকে সহি সালামতে মঞ্জিলে পৌঁছে দিক।



ঈদ মোবারাক। একটু আগেভাগে ঈদের শুভেচ্ছা জানানো নতুন কালচারে পরিণত হয়েছে। অনেকের মত আমিও সেই নতুন চর্চাতে গা ভাসিয়েছি।

সবাই সুখে থাকুন। ঈদের আনন্দে পেছনের সব দুঃখ ভুলে যান। কুরবানির তাৎপর্য আমাদের মনে আলো ছড়াবে, সেই প্রত্যাশা নিয়ে আল্লাহর দরবারে কায়মনোবাক্যে প্রার্থনা করি।

সবশেষে অনুরোধ জানাই, বন্যাকবলিত মানুষদের কথা ভুলে যাবেন না। অর্থ কিংবা প্রয়োজনীয় সাহায্য দিয়ে তাদের পাশে দাঁড়ান। এবং আপনার কুরবানি আল্লাহর দরবারে নিশ্চিতভাবে কবুল করিয়ে নিন। সবাইকে আবারো ঈদের শুভেচ্ছা। প্রতিটি ঈদের আগমন আপনাদের জীবনকে আলোকিত করে দিক- সবার জন্য এই অকৃত্রিম কামনা

বিষয়: বিবিধ

৬৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File