টিভির পর্দায় হুঙ্কার ছাড়া আওয়ামী নেতাদের সম্পর্কে তৃণমূল আওয়ামীদের মনোভাব লক্ষ্য করুন।

লিখেছেন লিখেছেন আমি মুসাফির ০৭ ফেব্রুয়ারি, ২০১৫, ০৩:৪৪:৪৯ দুপুর

এই সংবাদটি এক সাংবাদিকের প্রতিবেদিন থেকে নেয়া।

"দীর্ঘ এক মাসেও পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আওয়ামী লীগ ও মিত্রদের মধ্যে পতনের ভয় কাজ করছে। একাধিক নেতাকর্মীর সঙ্গে কথা বললে তারা জানালেন, বিএনপির সঙ্গে সংলাপ না করার অর্থ নিজেদের পতন নিজেদের ডেকে আনা। তাদের দাবি যেটাই হোক সংলাপে বসলে সমাধানের পথ খুঁজে বের করা যেত।

বিএনপি আওয়ামী লীগের মতো একটি বড় দল। তৃণমূল পর্যায়ে সংগঠন অত্যন্ত শক্তিশালী। তাদের বড় মিত্র শক্তি জামায়াতে ইসলামী। এই দুই বড় দল এককাতারে থাকলে তাদের সঙ্গে রাজপথে পারা যাবে না। সেটা লক্ষ্যও করা যাচ্ছে। যে কারণে পরিস্থিতির চরম অবনতি হওয়ার আগে সংলাপে বসলে ভালো হতো।

আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের একাধিক নেতাকর্মীর সঙ্গে কথা বললে তারা জানালেন, দলের মধ্যে সর্বস্তরের নেতাকর্মীর মনোবল ভেঙ্গে গেছে। ৫ জানুয়ারি যেভাবে নির্বাচন হয়েছে তাকে নির্বাচন বলা যায় না। নৈতিকভাবে দুর্বল একতরফা নির্বাচন করার পর থেকে। গত একটি বছর জোর করে কৌশল অবলম্বন করে ক্ষমতায় থাকতে হয়েছে বা এখন হচ্ছে।

সিলেট, নড়াইল এবং যশোরের তিনজন সংসদ সদস্য জানান, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ শুরুর পর এবং বেগম জিয়ার মনোভাব দেখে আমরা বলেছিলাম তাদের সঙ্গে বসে আলোচনা করা হোক। তখন আমাদের কথাকে মূল্য দেয়া হয়নি। এখন পরিস্থিতি যখন বেসামাল পর্যায়ে চলে গেছে তখন হুঙ্কার দেয়া নেতারা বলছেন, অবরোধ তুলে নিলে সংলাপে বসা যেতে পারে। সুবিধাবাদী নেতাদের সুর পাল্টে যাওয়ায় সকলের মধ্যে ভয় ঢুকে পড়েছে।

পরিস্থিতি দেখে মনে হচ্ছে দেশের বৃহৎ জনগোষ্ঠী ২০ দলীয় জোটের পক্ষে চলে গেছে। দমননীতি চালিয়ে বেশিদিন ক্ষমতায় থাকা যায় না তার প্রমাণ হয়তো মিলতে পারে।

তারা এ প্রতিনিধিকে আরো বলেন, কতিপয় মন্ত্রী ও নেতার লাগামহীন বক্তব্য ক্ষমতাকে নড়বড়ে করে তুলেছে। এমনিতে নির্বাচনের বৈধতা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছে। সেক্ষেত্রে মন্ত্রীদের সহনশীল মনোভাব নিয়ে কথাবার্তা বলা উচিত ছিল। অসহনশীল কথাবার্তা সরকারের ভাবমর্যাদা ক্ষুণ্ণ করছে। আর এ কারণে কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশনার পরও নেতাকর্মীরা মাঠে নামতে সাহস হারিয়ে ফেলেছে। "

বিষয়: বিবিধ

১৩৩৫ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

303357
০৭ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:৫৫
হোসাইন আহমাদ লিখেছেন : প্রধানমন্ত্রী দেশ, দল ও নেতাদের স্বার্থে কাজ করেন না, এটা বুঝতে কি এখনও বাকী আছে?
০৭ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:০৬
245355
আমি মুসাফির লিখেছেন : ঠিক বলেছেন। তবে এরা বুঝবে না কারণ , সমাজের সবচেয়ে ইতর শ্রেণীরটাই আওয়ামী লীগ করে। দুঃখজনক হলেও সত্য এই ইতররাই আজ ক্ষমতা দখল করে আছে।
303358
০৭ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:২৫
আমি মুসাফির লিখেছেন : ঢাবি এফ রহমান হলের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিএনপি-জামায়াত গত এক মাস ধরে টানা অবরোধ হরতাল দিয়ে দেশকে বিপর্যয়ের দিকে ঢেলে দিচ্ছে। বিএনপির এ আন্দোলনে গত একমাসের মধ্যে এই প্রথম ক্যাম্পাসের ছাত্রলীগ কোন সমাবেশ করল। এ সমাবেশে সাধারণ সম্পাদকের অনুপস্থিতি আমাদের হতাশ করেছে। কেন্দ্রীয় নেতাদের অনুপস্থিতি কর্মীদের হতাশ করে বলে মন্তব্য করেন তিনি। ছাত্রলীগের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, বুধবার রাত থেকেই একটি গুঞ্জন শোনা যাচ্ছিল নাজমুল দেশে নেই। বৃহস্পতিবার দুপুরে ছাত্রলীগের হরতাল বিরোধী মিছিল তার অনুপস্থিতির পর কর্মীরা নিশ্চিত হলেন সাধারণ সম্পাদক দেশে নেই। ছাত্রলীগের একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এমনিতেই চারদিকে আওয়ামী লীগ নেতারা দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে এমন গুঞ্জন ছড়াচ্ছে বিএনপি-জামায়াত। এই সময় তার দেশের বাইরে যাওয়া ঠিক হয়নি বলে মন্তব্য তাদের। -
303411
০৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৪৬
যা বলতে চাই লিখেছেন : শুুধু হতাশা নয়, আমার ব্যক্তিগত অভিজ্ঞতা হল চরম শংকা ও নিরাপত্তাহীনতা ভর করেছে সক্রিয় সরকার সমর্থকদের উপর। সরকার সাধারণ জনগণের নিরাপত্তা তো দিতে পারেই নি উপর্যপুরি নিজ সমর্থকদেরকে চরম হতাশা আর শংকার মধ্যে ফেলে দিল।
০৮ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১০:৪০
245454
আমি মুসাফির লিখেছেন : আপনার সাথে আমিও সম্পূর্ণ একমত। সময়ের অপেখায় আছি। বিজয় দেশের জনগনের হবেই। এই জালিম বিদায় নিতে বাধ্য হবে ইনশা আল্লাহ।
ধনবাদ
০৮ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:০৯
245463
যা বলতে চাই লিখেছেন : অবশ্যই আমরা মানবতার মুক্তির ব্যপারে আশাবাদী। আমরা সামাজিক সাম্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠার সংগ্রামে আত্মত্যাগে সদা প্রস্তুত। তবে আমরা ধর্মহীন বা ধর্ম নিরপেক্ষতাবাদীদের মত প্রতিশোধপরায়ণ নই। অবশ্যই তারা ক্ষমা প্রাপ্ত হবে যদি তারা অনুশোচনা করে সত্যের পথে ফিরে আসে।
303527
০৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:২২
হতভাগা লিখেছেন : এখন তো শুধু কথা বলে যাচ্ছে , যদি শোধরায় তো ভাল । না হলে মাইর যে শুরু হবে একেবারে গুলশানের কার্যালয়ে গিয়ে শেষ হবে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File