বাঁচতে হলে, মানতে হবে

লিখেছেন লিখেছেন আল হোছাইন ০১ ডিসেম্বর, ২০১৩, ১০:৩৬:৪৫ রাত

আজ বিশ্ব এইডস দিবস, এইডস একটি মরণব্যাধী। সারা বিশ্বে এইডস এখন মারাত্বক আকার ধারণ করছে, বিশেষ করে উন্নত উলঙ্গ বিশ্ব এইডসের মারাত্বক হূমকিতে রয়েছে। বিশ্ব এইডস দিবস ২০১১-১৫ এর প্রতিপাদ্য হলো ‘এইচআইভি সংক্রমণ ও এইডস মৃত্যু: নয় একটিও আর। বৈষম্যহীন পৃথিবী গড়ব সবাই, এই আমাদের অঙ্গীকার।’

ধর্মীয় অনুশাসনের অভাব, অবৈধ শারিরীক মিলন, অসতর্ক চিকিৎসা ব্যবস্থা ও মাদক গ্রহণ ইত্যাদি এই মরণব্যাধী এইডসের জন্য দায়ী। আমরা কন্ডম ব্যাবহার করতে সেক্স করতে শিখায়, অবৈধ সেক্সকে নিষেধ করিনা। এইডসের বিরুদ্ধে এই অপরিকল্পিত, অবৈজ্ঞানিক ও ধর্মহীন সেকুলার প্রচারণাও এইডসের জন্য কোন অংশে কম দায়ী নয়।

তিনবছর আগে এইডস বিষয়ে একটি কর্মশালায় অংশগ্রহন করেছিলাম- সেখানে আমাদেরকে এইডসের কারণ, প্রতিরোধ ও এইডস রোগীদের সাথে আচরণ বিষয়ে শিক্ষা দেওয়া হচ্ছিল। অনেক বিষয়ে ট্রেইনারদের সাথে দ্বিমত পোষণ করেছিলাম, এমনকি তাদের সাথে সেসব বিষয় নিয়ে যুক্তি-তর্কও হয়েছিল। অনেক ট্রেইনারও আমার সাথে একমত পোষণ করেছিলেন।

আমি এখনো মনে করি উলঙ্গ বিশ্বের মত একই প্রচারণা আমাদের দেশের ক্ষেত্রে বিজ্ঞাণসম্মত নয়। আমাদের দেশে আরো মার্জিত, রুচিশীল ও ধর্মীয় অনুশাসন মূলক প্রচারণা দরকার।

প্রচারণার স্লোগানটি “বাঁচতে হলে, জানতে হবে” তেও কারেকশন দরকার, “মানতে হবে” বাক্যাংশটি যোগ করা দরকার। অথবা স্লোগাণটি হতে পারে- “বাঁচতে হলে, মানতে হবে”।

বিষয়: Contest_mother

১৬৭৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File