এখানে পূর্ণ বিচার চাওয়া, পাওয়া এবং দেয়া সম্ভব নয়

লিখেছেন লিখেছেন ডব্লিওজামান ০১ ডিসেম্বর, ২০১৩, ০৯:২৬:২৮ সকাল

ওয়াহিদুজ্জামানঃ

আত্মার গতি তার মূলের দিকে, যেখান থেকে সে এসেছে । যদিও পৃথিবীর নানা চাকচিক্যে সে ডুবে থাকে বা থাকতে চায় । ভুলে যায় মঞ্জিল । কিন্তু যখন সে চরম বিপদে পড়ে, পৃথিবীর কারো কাছ থেকে সুবিচারের আশা করেনা । সকল দিক থেকে সে আশাহত হয়ে ফিরে আসে । দুনিয়া ক্ষীণ হয়ে আসে তার জন্য । সব দরজা যখন বন্ধ হয়ে যায় । তখনই তার অজান্তে আত্মা যেন কোথায় চলে যায় । যেখানে যায় খোলা চোখে দেখলে তা সম্ভব নয় অথবা কল্পনাতীত । কিন্তু চোখ বন্ধ করলেই যেন তা সবচেয়ে কাছের । অনুভব হয় তিনিই একমাত্র আত্মার আত্মীয় । পরম আত্মীয় । তার দরজায় কোনো খিল/ তালা নেই । চির উম্মুক্ত ………… ……… …… !!!

আচ্ছা, আপনি কি কখনো এ রকম অবস্থার সম্মুখীন হয়েছেন ? না, তা কাম্য নয় । কিন্তু এর মাধ্যমেই মনে হয় তাকে পাওয়া, বুঝা এবং অনুভব করার অন্যতম পথ । যদি ঐ রকম নিঃস্ব অবস্থায় না পড়ে থাকেন তবে ভাবুনতো আপনি অ্যাটল্যান্টিক মহাসাগরের মধ্যখানে পড়ে গেছেন ; যেখান থেকে কোনো কূল -কিনারা দেখা যায়না । উত্তাল তরঙ্গ একবার আপনাকে গহীন তলদেশে নিয়ে যাচ্ছে আবার যেন ছুঁড়ে দিচ্ছে আকাশপানে । বারংবার হচ্ছে এমন । তখন আপানার আত্মা কেবল অদ্বিতীয় কারো মুখাপেক্ষীই হবে …… ……… আপনি যে ধর্মেরই অনুসারী হন অথবা যতবড় নাস্তিকই হন । আপনাকে তখন বিশ্বাস করতে হবে তিনি আর কেউ নন , আপনার আমার সৃষ্টিকর্তা এবং মৃত্যুদাতা ।

ঠিক এ মুহূর্তে আমি সে রকম পরিস্থিতিতে আছি । আর এতে মনে হচ্ছে যেন চিরসুখের পথে হাঁটছি । শেষ নিঃশ্বাস ত্যাগ পর্যন্ত এবং পরের জীবনে আমি যেন তার মুখাপেক্ষীই থাকি ।

আমার ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে বলছি, এ পৃথিবীতে কারো পক্ষেই পূর্ণ বিচার চাওয়া, পাওয়া এবং দেয়া সম্ভব নয় । আপনার সব চাওয়া সঠিক সময় চাইতে পারছেন না অথবা ভুলে গেছেন । অন্যদিকে বিচারকের পক্ষ থেকেও সে রকমটি ঘটতে পারে । আবার এমন অপরাধ আমি করেছি যা এ দুনিয়ার কেউ জানেনা, তার কি হবে ? এছাড়া চাহিদা অনুযায়ী যোগানতো এখানে সম্ভবই নয় । কারণ নশ্বর এ পৃথিবীতে চাহিদারতো শেষ নেই ! সর্বোপরি শেষ মুহূর্ত পর্যন্ত বেঁচে থাকার আকুতি !!! তাই সকল কিছু পূর্ণাঙ্গ করতে জন্ম - মৃত্যুদাতার মুখাপেক্ষী হতেই হবে । যিনি অতি বিন্দুমাত্র ভাল কাজের প্রতিদান এবং তিল পরিমাণ মন্দ কাজের শাস্তি দিতে সক্ষম । এটাই যদি না হয় তাহলে গরীব, দুর্বল, অসহায়, নির্যাতিত, নিপীড়িত, অপমানিত, অবহেলিত,লাঞ্ছিত, বঞ্চিত …… …… …… হলো যারা, তারা কোথায় সুবিচার পাবে ; পাবে তাদের অধিকার ?

তাই আসুন প্রিয় পাঠক, আজ থেকে, এই মুহূর্ত হতে জীবন এবং লক্ষ্যকে স্থির করি । প্রস্তুতি গ্রহণ করি সেই মহান বিচারকের মুখাপেক্ষী হতে । এটা এ মুহূর্ত থেকেই । কারণ আপনি আমি কেউ জানিনা কবে, কখন, কোথায় এবং কিভাবে শেষ নিঃশ্বাস ত্যাগ করতে হবে ।

বিষয়: বিবিধ

১৯০১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286797
২২ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
মানুষের দায়িত্ব তার কাজ করে যাওয়া।
২৯ মে ২০১৮ সকাল ০৫:৩৪
317732
ডব্লিওজামান লিখেছেন : জী ভাই। কাজ করে যাওয়াই মানুষের দায়িত্ব। ফলাফল আল্লাহর হাতে; এখানে এবং সেখানে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File