বই রিলেটেড দারুণ কিছু ওয়েবসাইট

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ২৭ অক্টোবর, ২০১৫, ০১:৫৭:২৮ রাত

:বই রিলেটেড দারুণ কিছু ওয়েবসাইট:

মানুষের পড়ার অভ্যাস কমে গেছে।কথাটি কতোটুকু সতুই তা নিয়ে তর্কের অবকাশ থাকতে পারে । তবে একটা কথা নিশ্চিত করেই বলা যায়। সময়ের সাথে সাথে মানুষের পড়ার অভ্যাসটি অনেকটাই বদলে গেছে । আগে যেখানে লাইব্রেরিতে গিয়ে কিংবা লাইব্রেরি থেকে বই নিয়ে এসে ঘরে আরাম করে পরার দৃশ্য দেখা যেত ।

সেই কাগজের বইয়ের সময় কি ফুরিয়ে আসছে ক্রমশ! না, একটি তরতাজা বইয়ের পৃষ্ঠা উল্টিয়ে উল্টিয়ে পড়া আর নতুন বইয়ের ঘ্রাণ এর আবেদন কখনোই ফুরাবে না।তবে ই-বুক বা পিডিএফ ফরমেটের বইয়ের চাহিদাও বেড়েছে। বই রাখা নিয়ে ঝামেলা যেমন নেই তেমন মোবাইল ফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা পিসিতে বসে পড়ে ফেলা যায় সহজেই। একটা মেমোরি কার্ডে রাখা যায় হাজার হাজার বই। তাই এখন প্রযুক্তির বদৌলতে ছাপা বইএর পিডিএফ ফাইল, ওয়ার্ড ফাইল কিংবা ই-বুক অনেকটাই যায়গা করে নিয়েছে। ফলে বর্তমান সময়ে ছাপা বইএর সাথে সাথে বাড়ছে ই-বুক বা বইএর সফটকপির চাহিদা ।

ঘুরে আসুন অনলাইন বইয়ের জগৎ থেকে। ডাউনলোড করে নিন প্রিয় বই, প্রয়োজনীয় বই। আর সমৃদ্ধ করুন জ্ঞানের পরিধি।

১। বইয়ের দোকান: (http://www.boierdokan.com)

২০০৯ সালে প্রথম চালু হলেও টেকনিক্যাল কারণে খুব একটা বেশি বই আপলোড হয়নি । ২০১১ সালে পুনরায় নতুন আঙ্গিকে শুরু হয় বইয়ের দোকান। বইয়ের দোকানের উঠানে গিয়ে দাঁড়ালে উপন্যাস, কবিতা, গল্প, সমালোচনা, নাটক, নন-ফিকশন প্রভৃতি বইয়ের দরজাগুলো দেখাবে। দরজা খুলে ভেতরে প্রবেশ করলেই অজস্র বই। ফ্রি ডাউনলোড করে করতে পারবেন বইগুলো। আর ২০১৩ সালে প্রথমবারের মতো বইয়ের দোকান ই-বইমেলার আয়োজন করেছিলো।

২। আমার বই: (http://www.amarboi.com)

এই সাইটে সব বই এখন ফ্রি, সব বই ফ্রিতে পাওয়া যায়।

(আগের নিয়ম:প্রতি বছরের জন্য ২৪.৯৯ ডলার ফি দিয়ে প্রিমিয়াম সদস্য হওয়ার সুযোগ রয়েছে। প্রিমিয়াম সদস্যদের বই ডাউনলোডের সুযোগ-সুবিধা একটু বেশিই।)

৩। সোভিয়েট বইয়ের অনুবাদ: http://sovietbooksinbengali.blogspot.in/?m=1

তলস্তয়, দস্তোয়ভস্কি, নিকোলাই অস্ত্রভস্কি, আর্কিদি গাইদার কিংবা ম্যাক্সিম গোর্কি সহ আর আর রুশ লেখকদের বইয়ের অনুবাদ পাবেন এই সাইটে। রুশ উপকথা বা কিশোর সাহিত্যের দুষ্প্রাপ্য বইগুলোও ইলেকট্রনিক ফরমেটে ডাউনলোড করে নিতে পারেন।

৪।বাংলাপিডিএফ.নেট(http://banglapdf.net/)

মাসুদ রানা, তিন গোয়ান্দা, জাফর ইকবাল, হুমায়ন, কমিক্স সহ সব পদের বই এর জন্য খুব নির্ভরযোগ্য বই এর সাইট বাংলা পিডিএফ।

৫।শিশু-কিশোর ই-বই

বাংলাদেশে একমাত্র শিশুদের জন্য বই নিয়ে সাইট। শিশুদের জন্য মজার গল্পের বই,কবিতার বই এর পিডিএফ যেমোন আছে, তেমনি পড়া যাবে মজার মজার সব গল্প কবিতা।

http://shishukishor-eboi.blogspot.com/?m=1

৬। অল বাংলা বুকস: (http://www.allbdbooks.com/viewbook/B/1182/)

এই সাইটে হাজার খানিকের মতো বই রয়েছে। ফ্রি ডাউনলোড করতে পারবেন গল্প, উপন্যাস, ম্যাগাজিন, রহস্যপত্রিকা এবং সেবা প্রকাশনীর প্রিয় বইয়ের কিছু।

৭। বাংলা ইন্টারনেট: (http://www.banglainternet.com)

বাংলা ইন্টারনেট বইয়ের পাশাপাশি লেখকদেরও সংক্ষিপ্ত প্রোফাইল যুক্ত করা রয়েছে। ফলে শুধু বই-ই না, লেখক সম্পর্কেও প্রয়োজনীয় তথ্য আপনি পেতে পারেন বাংলা ইন্টারনেট থেকে।

৮। দ্য বাংলা বুক: (http://www.thebanglabook.com)

দেড় হাজারের মতো বই রয়েছে এই সাইটে। লেখক অনুসারে সাজানো বইগুলো থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এ ছাড়া আছে বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকা।

৯।পাঠ্যপুস্তকঃ

বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বইগুলোকে সকলের নিকট পৌঁছে দিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দুইটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। এর মধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ওয়েবসাইটটি হলো http://www.nctb.gov.bd .এই ওয়েবসাইটে প্রথম থকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল বইএর পিডিএফ ফাইল পাওয়া যাবে । পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে পাঠ্যক্রম, প্রাথমিক শিক্ষার লক্ষ্য , বিষয়ভিত্তিক শিক্ষাক্রমের বৈশিষ্ট্য প্রভৃতি বিষয়ের আনুষ্ঠানিক ভাষা ও পাওয়া যাবে এই সাইটে । এর বাইরে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের ইনফরমেশন টু অ্যাকসেস প্রকল্পের অধীনে তৈরি হয়েছে সকল পাঠ্যপুস্তকের ই-বুক ওয়েবসাইট http://www.ebook.gov.bd। এখানে প্রথম শ্রেণী থেকে শুরু করে দশম শ্রেণি পর্যন্ত প্রতিটি বইএর ই-বুক সংস্করন পাওয়া যাবে বিনামুল্যে।

এই সাইটে গিয়ে এসব ই-বই পড়ার পাশাপাশি ডাউনলোড ও করা যাবে সহজেই ।

১০।গ্রন্থ ডটকমঃ

অনলাইনে বাংলা বইএর বৈচিত্র্যময় একটি সংগ্রহ নিয়ে যাত্রা শুরু করেছে গ্রন্থ ডটকম (http://www.grontho.com) সাইটটি। এই সাইটে গল্প, উপন্যাস , কবিতা , প্রবন্ধ থেকে শুরু করে ইতিহাস, অর্থনীতি , দর্শন , রাজনীতি , সংস্কৃতি , জীবনী , চলচ্চিত্র , সংস্কৃতি –সব বিষয়ের বইই মিলবে। এসব বইএর পিডিএফ সংস্করন রয়েছে সাইটটিতে। বাংলার পাশাপাশি অনেক ইংরেজী বই এবং অনুবাদ ও রয়েছে এখানে। যথেষ্ট সম্রৃদ্ধ এই ওয়েবসাইটকে আরোও সম্রৃদ্ধ করে তুলতে কাজ করে যাচ্ছেন এই সাইটের উদ্যোক্তরা । এখানে প্রতিটি বইয়েরই সরাসরি ডাউনলোড লিংক পাবেন। বইয়ের খোঁজে তাই ঢুঁ মারতে পারেন এই ওয়েবসাইটে ।

১১।বাংলাবুক ডটঅর্গঃ

অনলাইনে বাংলা বইয়ের আরও একটি চমৎকার সংগ্রহ রয়েছে বাংলাবুক ডটঅর্গ ওয়েবসাইটে । এখানে বইগুলো সাজানো হয়েছে মূলত বাংলাদেশী লেখক, ভারতীয় লেখক , অনুবাদ এবং সোভিয়েত বাংলা বই-এই চারটি মূল ক্যাটাগরিতে , হূমায়ূন আহমেদ, মুহাম্মদ জাফর ইকবাল, ইমদাদুল হক মিলন, কাজী আনোয়ার হোসেন,আনিসুল হক, হূমায়ুন আজাদ , জহির রায়হানসহ অনেক দেশি লেখকের বইই রয়েছে এই সাইটে। পাসাপাসি ভারতীয় জনপ্রিয় অনেক লেখকের বইই রয়েছে এই সাইটে। এই সাইটের ঠিকানা http://www.banglabook.org।

১২।ইবাংলালাইব্রেরিঃ

চিরায়ত বাংলা সাহিত্যের দিকপালের পাশাপাশি বর্তমানের সাহিত্যিকদের বইও পাওয়া যাবে ইবাংলালাইব্রেরি ওয়েবসাইটে। এই সাইটে প্রবেশ করলেই হোমপেজের লেখক তালিকায় সরাসরি পাওয়া যাবে রবীন্দ্রনাথ ঠাকুর,কাজী নজরুল ইসলাম,জীবনান্দ দাস, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, সুকান্ত ভট্টাচার্য , লালন ফকির, সুনীল গঙ্গোপাধ্যায় , নিরমলেন্দু গুণ,শক্তি চট্টোপাধ্যায়,জয় গোস্বামী, মহাদেব সাহা, হূমায়ূন আহমেদ,জসীমউদ্দিন প্রমুখ সাহিত্যিকের নাম । ে ছাড়াও অন্যান্য লেখকের বইও রয়েছে এই সাইটে। রয়েছে বইয়ের আলোচনা-সমালোচনা, বইয়ের খবরাখবর প্রভৃতি ও । বিভিন্ন ধর্মের ধর্মীয় গ্রন্থাবলীয় রয়েছে এই সাইটে। দুষ্প্রাপ্য অনেক বইয়ের সন্ধানই মিলতে পারে এই ওয়েবসাইটে । এই সাইটের বইগুলো পরতে ভিজিট করুন http://ebanglalibrary.com।

১৩।অনলাইনে রবীন্দ্রনাথঃ

অনলাইনে রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাবলী অনেক ওয়েবসাইটেই পাওয়া যায় । তবে সব ওয়েবসাইটের তুলনায় সবচেয়ে গোছানো আকারে পাওয়া যাবে ট্যাগোরওয়েব (http://tagoreweb.in) ওয়েবসাইটে ।এটি মূলত রবীন্দ্রনাথ ঠাকুরের সকল রচনার সংকলিত একটি ওয়েবসাইটে। রবীন্দ্রনাথের লেখা সব কবিতা,গল্প,উপন্যাস,নাটক,প্রবন্ধ,গান এবং অন্যান্য রচনা পাওয়া যাবে এই সাইটে। প্রতিটি ক্যাটাগরিতেই বর্ণানুক্রমিক সূচিতে পাবেন রবীন্দ্রনাথের সব লেখা ।

১৪।অনলাইনে জাতীয় কবিঃ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচনার অনলাইন সংকলন ভারতীয় সরকারের উদ্যোগে সম্পন্ন করা হলেও আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের যাবতীয় রচনাকে অনলাইনে তুলে ধরতে বাংলাদেশ সরকারের এমন কোনো উদ্যোগ নেই।ফলে অনলাইনে বাংলা বইএর বিভিন্ন সংগ্রহশালাতেই খুজেঁ পেতে হবে তার রচনা। বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে নজরুল ইনস্টিটিউট স্থাপন করে তার ওয়েবসাইট তৈরি করা হলেও সেখানে মিলবে না নজরুলের সকল রচনা। কিছু নির্বাচিত গান, কবিতা ও অভিভাষণই মিলবে এই ওয়েবসাইটে। ( http://www.nazrulinstitute.org.bd )তবে এখানে নজরুলের জীবনী , গ্রন্থপঞ্জি প্রভৃতি তথ্য ও মিলবে। নজরুল ইনস্টিটিউটের প্রকাশিত বইএর তালিকাও রয়েছে এই সাইটে । এ ছাড়া কাজী নজরুল ইসলামের রচনার সংকলনের তেমন কোনো উদ্যোগ নেই সরকারি পর্যায়ে । তবে এখন বোধ হয় সময় হয়েছে এই বিষয়ে যথার্থ একটি উদ্যোগ গ্রহণের ।

১৫।চিরায়ত বাংলা সাহিত্যঃ

চিরায়ত বাংলা সাহিত্যের রথী-মহারথীদের অনেক রচনাই এখন রয়েছে অনলাইনে।এর মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের সহায়তায় শরৎচন্দ্র এবং বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের সকল রচনাকে অনলাইনে দুটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। http://www.sarat-rachanabali.nltr.org সাইটে শরৎচন্দ্র ও http://www.bankim.rachanabali.ntlr.org সাইটে বঙ্কিমচন্দ্রের রচনাবলী পাওয়া যাবে। এর বাইরে http://goo.gl/qroUF5 লিঙ্কে গিয়ে পাবেন মাইকেল মধূসুদন দত্ত, সুকান্ত ভট্টাচার্য , সুকুমার রায়, উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর বিভিন্ন লেখা। চর্যাগীতিও মিলবে এই সাইটে।

১৬।বাংলা কিতাব

http://www.banglakitab.com

ইসলামী বই পড়তে যারা ভালবাসেন তারা এই সাইটে টু মেরে আসতে পারেন।প্রচুর ইসলামী বইয়ের সংগ্রহ নিয়ে সাইটটি সাজানো হয়েছে।

১৭।বাংলা পেপারস

http://www.banglapapers.com/books.htm

বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয় লেখকবৃন্দের বই পাওয়া যাবে এখানে। ইদানিংকালের জনপ্রিয় লেখক ছাড়াও প্রয়াত লেখকদের কালজয়ী বইও পাওয়া যাবে এখানে।

১৮।বাংলা বুক

http://ebookbd.info

বিখ্যাত লেখকের বই ছাড়াও পাঠ্য বই, ওয়ার্ডপ্রেস, জুমলা, প্রভৃতি বিষয়ের ওপর লেখা বই ডাউনলোড করা যাবে এখান থেকে। ইংরেজী বইও পাওয়া যাবে এখানে।

১৯।বিডি কুক ২৪ ডট কম

http://www.bdbook24.com

শিশুতোষ বই, কার্টুন, ইসলামী বই, রান্নার বই, গোয়েন্দা কাহিনী, বাংলাদেশ ও ভারতের জনপ্রিয় লেখকের বইসহ বিভিন্ন ক্যাটাগরীতে সাজানো আছে বইগুলো।

২০।বই কিনতে রকমারিঃ

ঘরে বসেই যারা বই কিনতে চান,তাদের জন্য বইএর একটি বড় সংগ্রহ, নিয়ে অপেক্ষা করছে রকমারি ডটকম (http://rokomari.com)। বাংলা বই তো বটেই ,ইংরেজী ভাষার অনেক বইও মিলবে এই সাইটে। গল্প,কবিতা , প্রবন্ধ, উপন্যাস ছাড়াও বিজ্ঞান, ধর্ম , দর্শন , আত্মউন্নয়ন, কৃষি , পরিবেশ, রম্য, ভ্রমণ প্রভৃতি বিষয়ের বইও রয়েছে এখানে। এখানে লেখক, প্রকাশনা সংস্থা বা বইএর ধরন অনুযায়ী বই খুঁজে পাওয়া যাবে । রকমারি ডটকমে যে কোনো প্রিমাণ বই ডেলিভারি দিতে পারে দেশের যেকোনো প্রান্ত থেকে ৩০ টাকায়। বিকাশ ছাড়াও এই সাইট ক্যাশ অন ডেলিভারি সমর্থন করে। অর্থাৎ বই হাতে পেয়েই মুল্য পরিশোধ করতে পারেন।

২১।অনলাইনে কিনুন পুরোনো বইঃ

পুরোনো বই কেনার জন্য নীলক্ষেতের বইএর বাজারের সুনামের কথা কারো অজানা নয়। অনলাইনেও যাতে পুরোনো বই কিনতে পারেন সেজন্যই চালু হয়েছে নিলক্ষেত ডটকো ওয়েবসাইটটি। এখানে দেশি বিদেশি বই এবং পাঠ্যবইও কিনতে পারবেন। গল্প,উপন্যাস,কবিতা,বিজ্ঞান,রাজনীতি, চিকিৎসা, বিনোদন, ভাষা ও সাহিত্য প্রভৃতি বিষয়ের প্রচুর বই পাবেন।আর বই এর অবস্থানভেদে ২৫% থেকে শুরু করে ৭০% পর্যন্ত মূল্যছাড় পাবেন এখানে। এই সাইটেও বই অনলাইনে অর্ডার করে বই হাতে পেয়েই মূল্য পরিশোধ করতে পারবেন। ঠিকানা http://www.nilkhet.co

২২।বইয়ের খবর বইনিউজ ২৪-এঃ

বই সংক্রান্ত যাবতীয় খোঁজখবর নিয়ে বই বিষয়ক প্রথম অনলাইন পোর্টাল বই নিউজ২৪.ডটকম। এই সাইটে নতুন নতুন বইএর খবর, বইএর রিভিউ প্রভৃতি বিশয়ক খবর মিলবে। বইমেলাকে কেন্দ্র করেও প্রতিদিনের আপডেট খবর ছিলো এখানে । তরুণ লেখক, প্রকাশকদের নিয়েও রয়েছে আলাদা বিভাগ । নিউজ পোর্টালটিতে কবি-সাহিত্যিকদের জন্মদিনের খবর ও পাওয়া যাবে । ব্যতিক্রমী এই পোর্টালটির ঠিকানা http://boinews24.com

বিষয়: বিবিধ

৫৬১৯ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

347313
২৭ অক্টোবর ২০১৫ রাত ০২:৪৯
বিভীষিকা লিখেছেন : ভালো লাগলো
347327
২৭ অক্টোবর ২০১৫ সকাল ০৮:৫৫
যুমার৫৩ লিখেছেন : সোভিয়েত বইগুলোর লিংক পেয়ে খুব ভালো লাগলো। ছোটবেলার স্মৃতিগুলো মনে পড়ে গেলো।
347328
২৭ অক্টোবর ২০১৫ সকাল ০৯:০০
যুমার৫৩ লিখেছেন : তবে কিছু ওয়েবসাইট কপিরাইট ভেঙে বই স্ক্যান / পিডিএফ করে, এটা সমর্থনযোগ্য নয়। বিলুপ্ত বা আর-না-ছাপা হওয়া বই হলে দোষ নেই (যেমন সোভিয়েত আমলের বই)। অন্যথায় অনুমতি ছাড়া কপিরাইট ভাঙা গর্হিত কাজ।
347360
২৭ অক্টোবর ২০১৫ সকাল ১১:৫১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ তবে এইসব ওয়েব সাইটগুলি অনেক ক্ষেত্রে কপিরাইট আইন ভঙ্গ ও লেখক ও প্রকাশকদের স্বার্থহানী করছে।
347379
২৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৩১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ধন্যবাদ আপনাকে। প্রিয়তে রাখলাম...
347385
২৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪৭
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

Thumbs Up Thumbs Up Rose Rose Praying Praying

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
347389
২৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৫৭
ইবনে আহমাদ লিখেছেন : কষ্ট করে বিরাট উপকার করেছেন। অনেক অনেক ধন্যবাদ।
347402
২৭ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৫৯
জেদ্দাবাসী লিখেছেন : গুরুত্তপূর্ন পোস্ট। প্রিয়তে রাখলাম।
জাযাকাল্লাহ খায়ের।
349117
০৯ নভেম্বর ২০১৫ রাত ০৯:০৪
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : দারুণ, উপকারী একটা পোস্ট, অনেক অনেক ধন্যবাদ আপনাকে
১০
349309
১১ নভেম্বর ২০১৫ রাত ১২:৩২
রফিক ফয়েজী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১১
350226
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৮:০৮
নিরবে লিখেছেন : ধন্যবাদ
১২
350311
১৯ নভেম্বর ২০১৫ সকাল ০৬:০৩
এ এম ডি লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
১৩
352090
৩০ নভেম্বর ২০১৫ সকাল ০৬:৩৯
সাইফুল ঈদগাহ কক্স লিখেছেন : অনেক ধন্যবাদ
১৪
352616
০৪ ডিসেম্বর ২০১৫ রাত ০১:২৩

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File