ইসলামী আইন ও হলুদ মিডিয়া

লিখেছেন লিখেছেন বঙ্গ মিত্র ১০ জুন, ২০১৩, ০৭:০৩:৪৫ সন্ধ্যা

শুরুতেই বলে রাখি শেষ পর্যন্ত পড়বেন এর পর ঠান্ডা মাথায় ভাববেন। এর পর কমেন্ট করবেন

কিছু দিন আগে সৌদি আরবে আমাদের বাংলাদেশি ৮ ভাইকে একটি খুন করার অপরাধে, সে দেশের আইন এবং কুরানের আইন অনুসারে তাদের দেহ থেকে মাথা পৃথক করে দেওয়া হল। এর পরেই বাংলাদেশে বেশ কিছু ‘হলুদ মিডিয়া’তে লাল কালিতে বড় করে হেডিং

একি মধ্যযুগিয় বর্বরতা

একি পাশবিকতা


এই হেডিং গুল শুধু এসেছে বাংলাদেশিদের বিচার কুরআনের আইনে হয়েছে বলে। তারা তাদের রিপোর্ট এ বলছে যে মানুষ খুন হল একজন কিন্তু ফাঁসি হল ৮জনের। একটি খুনের জন্যে এত গুলো মানুষের ফাঁসি হল। তারা খুনের বিচার হওয়াকে বলছে মধ্যযুগিয় বর্বরতা। আর যদি এদের বিচার না হত, আমার দেশের মত ২০ বছর ঝুলে থাকত তাহলেই এটা হত বিংশ শতাব্দীর বর্বরতা। এ সকল হলুদ মিডিয়া গুল খুন হলে খুন হওয়া কে বর্বরতা বলে না, এরা খুনের বিচার হওয়াকেই বলে বর্বরতা। এক খুন ১০ খুন টেনে আনে। কোন খুনি যখন খুন করে আইনের কাছ থেকে ছাড় পেয়ে যায়, তখন অন্য খুনিরাও এর কাছ থেকে উতসাহিত হয়। খুনের পর খুন হওয়া, আইনের ফাক দিয়ে খুনি ছাড়া পেয়ে যাওয়া হলুদ মিডিয়ার চোখে মধ্য যুগিও বর্বরাতা নয়। যদি খুনির উপযুক্ত বিচার হয়, খুনি আইনের ফাক দিয়ে ছাড়া না পায় তবেই ইহা মধ্যযুগীয় বর্বরতা।

এবার একটু অতীতে ফিরে নিয়ে যাই……

আজ থেকে প্রায় ১৫০০ বছর আগে আরবে খুন করে খুনি পার পেয়ে যেত, ধর্ষন করে ধর্ষক পার পেয়ে যেত। কোন কিছুর কোন বিচার ছিল না। ঘোড়ার পায়ের সাথে নারীকে বেঁধে মরুভূমির উত্তপ্ত বালির উপর দিয়ে টেনে নিয়ে যেত এদের কোন বিচার হত না। এসকল কাজ তাদের নিকট কোন প্রকার বর্বর ছিল না।

বিংশ শতাব্দীতে এসে আমার মত সাধারণ মানুষরা একেই বলি মধ্যুগীয় বর্বরতা। কিন্তু এই সমাজের কিছু বুদ্ধিজীবি এই সব কর্ম নিয়ে কোন কথা বলে না। কিন্তু ঠিক বর্তমান সমাজে এই রকম কাজ হওয়ার পর আসামীরা যখন পালিয়ে যায় তারা এ নিয়ে কোন কথা বলে না। কিন্তু যদি আসামীর বিচার হয় তখনই তারা বলে মধ্য যুগীয় বর্বরতা শুরু হয়েছে। এরাই আবার এই সমাজে বদলে যাওয়ার স্লোগান দেয়। যারা ১৫০০ বছর ধরে বদলাতে পারে নি তারা কিভাবে এখন বদলে যাবে??? ১৫০০ বছর আগেও সে সকল কাজ কে বর্বর বলা হত না। এখনো যারা বদলে যাওয়ার স্লোগান দেয় তারা এ নিয়ে কোন কথা না বলে নিরবে সমর্থন জানায়।



কৌফিয়তঃ উপরে বাংলাদেশি, যাদের সৌদি আদালতে ফাঁসি হয়েছে তাদের খুনি বলেছিলাম। অনেকের কাছে হয়ত শব্দটি শুনে খারাপ লেগেছে। খুনি হলেও নিজ দেশের মানুষ এই কারণে খারাপ লাগাই স্বাভাবিক। কিন্তু এরা দেশের মানুষ হিসেবে দেশের কলংক। এরা বিশ্বের মাঝে আমাদের সম্মান নষ্ট করেছে । এরা প্রকৃত খুনি এদের খুনি বলাই উত্তম



সাহায্যেঃ ড. আ ফ ম খালিদ হোসাইন (দাঃ বাঃ) এর একটি লেকচার।

বিষয়: বিবিধ

২৩৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File