অবৈধতাকে বৈধতা করার যত উপায়

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ২৭ জানুয়ারি, ২০১৯, ০৭:১৩:৩৯ সন্ধ্যা

যে কোন ধরনের বিষয় তা রাজনৈতিক হোক বা প্রাতিষ্ঠানিক হোক বৈধতা দেওয়ার ভিন্ন ভিন্ন উপায় বা প্যারামিটার আছে। আপনি যদি নামে নন বরং কুরআন সুন্নার অনুসারী মুসলমান হন তবে কুরআন সুন্নার মানদণ্ডে অনেক কাজই আপনার জন্য হারাম বা অবৈধ। কিন্ত এই অবৈধ কাজগুল আপনি হালাল করে নিতে পারেন সঠিক পন্থা অনুসরণ করে। যেমন আপনি একটি অনিন্দ সুন্দরী আকর্ষনীয়া মেয়েকে দেখে তার সাথে শারীরিক সম্পর্ক করতে চান, শুধু তাই নয় মেয়েটিও প্রস্তাবে রাজী। কিন্তু এই ধরনের সম্পর্ক অবৈধ্য কিন্ত আপনি যখন মেয়েটীকে বিয়ে করে নিবেন তখন তা কুরআন সুন্নার মানদণ্ড অনুসরণ করার কারনে তা বৈধ হয়ে যাবে। সেরূপ ভাবে আপনি আপনার উৎপাদিত পণ্যের জন্য ISO 1400 সাটীফিকেট পেয়ে যেতে পারেন শুধু মাত্র যদি কাগজে কলমের মাধ্যমে প্রমান করে দেখিয়ে দিতে পারেন যে আপনার প্রতিষ্ঠান ISO মানদণ্ড অনুসরণ করেই পণ্য উৎপাদন করেন এমন কী বাস্তবতা বিপরীত হলেও সমস্যা নেই। বিষয়টা অনেকটা কাজীর গরু কিতাবে আছে, গোয়ালে নেই।

সেরূপ ভাবে রাজনৈতিক ক্ষেত্রে একটি বাটপারী নির্বাচনকেও ফেয়ার ইলেকশন বলে চালিয়ে দেওয়া যাবে যদি সাফল্যের সাথে পৃথীবির লোকদেরকে বুঝাতে পারেন যে একটি ফেয়ার ইলেকশনের জন্য যা যা প্যারামিটার আছে অর্থাৎ সরকার বিরোধীদের নির্বাচনে অংশগ্রহণ, বাটপারী নির্বাচনের পরও ডান্ডার সাহায়্যে বিরোধীদের নিষ্ক্রয় করে রাখা ইত্যাদি ইত্যাদি। এই প্যারামিটার গুল যদি সাফ্যলের সাথে রক্ষা করা যায় তবে বিশ্ববাসীও এই বাটপাড়ী নির্বাচনকে মেনে নিতে বাধ্য, অনেকটা ISO 1400 সাটীফিকেটের মত।

বাংলাদেশের বর্তমান সরকার একটি অগ্রনযোগ্য আনফেয়ার নির্বাচনকে হালাল করে নিয়েছে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রর কাছ থেকে একই পন্থা অবলম্বন করে। আরও মজার ব্যাপার হল বর্তমান অবৈধ্য (কিন্তু কাগজে কলমে বৈধ্য!) সরকার তাদের বৈধতা বাংলাদেশের সর্বসাধারনের কাছে প্রমানের জন্য এই বার নতুন এক চাল চেলেছে। তারা হামলা ও মামলার মাধ্যমে দৌড়ের উপরে রাখা তাদের প্রতি পক্ষকে আমন্ত্রণ জানিয়েছে চা চক্রে তাদের সাথে শুভেচ্ছা জানাতে এবং এই অবৈধ্য (কিন্তু কাগজে কলমে বৈধ্য!) সরকারকে দেশ শাসনে সহায়তা করতে! এই চালে ব্যার্থ হলেও হয়তো অন্য চালে তারা সাফল্য পাবে। দেখার অপেক্ষায়।

বিষয়: বিবিধ

৬৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File