ইসলাম-ধর্ম ব্যবসায়িক লাভ সম্পর্কে কি বলে?

লিখেছেন লিখেছেন বুড়া মিয়া ২৩ অক্টোবর, ২০১৪, ০৪:৪৪:৫৪ বিকাল

অনেক কিছু লিখেছি এতোদিন ভরে অর্থনৈতিক বিষয়ে আমার নিজের জানা থেকে এবং সেখানে ঘটনাক্রমে ব্যবসায়িক লাভ এবং তার উৎপত্তি নিয়েও যথেষ্ট আলোচনা করা হয়েছে তাত্ত্বিক এবং যৌক্তিক উপায়ে; সেসবের মধ্য থেকে ধর্মীয় বিষয় স্বাভাবিকভাবেই দূরে রাখার চেষ্টা করেছি ধর্মের অনেক ক্ষেত্রে আমার অজ্ঞতার কারণেই।

হিসাব-নিকাশ, লাভ ইত্যাদী যেহেতু আমার জীবনের দীর্ঘসময়ের শিক্ষার বিষয় ছিলো, তাই এ সম্বন্ধে ধর্মীয় দিকটাও আমার জানা প্রয়োজন বলেইঃ শুরুতেই ওসব নিয়ে আমার ধারণা প্রকাশ করেছি যাতে সমন্বয় সাধন করা যায় ধর্মীয় দিকের সাথে সহজেই। এ ব্লগে বিচরনের আমার মূল উদ্দেশ্য সময় পার করা, ধর্মীয় বিষয়াদি সম্পর্কে জ্ঞান অর্জন করা এবং মাঝে মাঝে হাসি ঠাট্টা করা।

এখন আমার দুইটা প্রশ্ন রয়েছে, এ ব্লগে ধর্মীয় ক্ষেত্রে বিজ্ঞ ভাই-বোনদের কাছে, তা হলোঃ

১/ কুর’আনের কোথায় কোথায় ব্যবসা করে লাভ করা যাবে বলা হয়েছে?

২/ কোন কোন হাদীসের ভিত্তিতে ব্যবসায়িক লাভ জায়েয?

আগেই উল্লেখ করে রাখছি, ব্যবসায়িক লাভকে আমার পূর্বের পোষ্টগুলোয় যুক্তিসঙ্গতভাবে প্রমাণ করে এসেছি যে, এটা একটা স্পষ্ট দুর্নীতি বা চুরি, অর্থাৎ লাভ মানেই হয় কাষ্টোমার অথবা লেবারকে ঠকানো।

আশা করি এ সম্পর্কে ধর্মীয় বিষয়ে বিজ্ঞ ভাই-বোনেরা ধর্মীয় বক্তব্যগুলো প্রদান করত আমার মতো অন্য যারা অজ্ঞ রয়েছে এ ক্ষেত্রে, তাদের উপকার সাধন করবেন।

বিষয়: বিবিধ

১৭৭০ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

277472
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৫০
মামুন লিখেছেন : লেখাটি পড়লাম। ভালো লেগেছে। অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।
জাজাকাল্লাহু খাইর। Rose Rose Rose
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:১০
221455
বুড়া মিয়া লিখেছেন : অনেক ধন্যবাদ মামুন ভাইকে
277517
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
ইবনে আহমাদ লিখেছেন : একটু সময় লাগবে। শুধু লাভের কথা বলা হয়েছে এমন সব আয়াত বা হাদীস আপনার প্রয়োজন। ইনশাআল্রাহ চেষ্টা করবো।
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:১৪
221456
বুড়া মিয়া লিখেছেন : অনেক ধন্যবাদ ইবনে আহমাদ ভাইকে আমার জিজ্ঞাসার উত্তরদানে এগিয়ে আসার জন্য; এর পরের একটা অথবা দুইটা পোষ্টে আমার জানামতের কিছু ইসলামিক বিষয় দিয়ে ব্যবসায়িক প্রতিযোগিতা সম্বন্ধে আমার অনুধাবনের কিছু উল্লেখ করবো, আশা করি সেখানেও যৌক্তিক ব্যাখ্যা পাবো।
277532
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৮
আমজনতার কথা লিখেছেন :
‍"নিশ্চয়ই আল্লাহ ব্যবসাকে হালাল আর সূদকে হারাম করেছেন।"আল বাকারা সূরা ২৭৫।
২৪ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩২
221645
বুড়া মিয়া লিখেছেন : হ্যা, ঠিক বলেছেন; আমার জানা এবং কিছু জিজ্ঞাসা নিয়ে এ বিষয়ে আজকের মধ্যেই ইনশাআল্লাহ ৩ টা পোষ্ট দিবো, আশা করি সেখানেও আমাকে যুক্তি দিয়ে সাহায্য করবেন সঠিক বুঝ অর্জনে।
277539
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৯
সাদিয়া মুকিম লিখেছেন : ইসলামিক অর্থনীতির উপর বই পড়তে হবে ভাইয়া! বরাররই আমার অর্থের প্রতি লোভ নাই( রাগ করবেন না প্লিজ! জানি আপনি যুক্তি দেখাতে পারবেন সবার লোভ আছে Not Listening) নীতির প্রতি আছে! এ বিষয়ে খুব কম পড়াশোনা হয়েছে! দেখি বিজ্ঞ ভাই-বোনেরা কি বলেন! Good Luck Chatterbox
২৪ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩৪
221646
বুড়া মিয়া লিখেছেন : আমিও অপেক্ষায় আছি বিজ্ঞ ভাই-বোনদের সাহয্যের দিকে ...
277545
২৩ অক্টোবর ২০১৪ রাত ০৮:০৫
আফরা লিখেছেন : ভাল করেছেন প্রশ্ন করে দয়া করে কেউ উত্তর দিলে আমরাও জানতে পারব । অনেক ধন্যবাদ প্রশ্ন রাখার জন্য দাদু ভাইয়া ।
২৪ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩৪
221647
বুড়া মিয়া লিখেছেন : হুম, আফরামণিও জানার আগ্রহ প্রকাশ করায়, ভালো লাগলো
277551
২৩ অক্টোবর ২০১৪ রাত ০৮:০৯
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আগেই উল্লেখ করে রাখছি, ব্যবসায়িক লাভকে আমার পূর্বের পোষ্টগুলোয় যুক্তিসঙ্গতভাবে প্রমাণ করে এসেছি যে, এটা একটা স্পষ্ট দুর্নীতি বা চুরি, অর্থাৎ লাভ মানেই হয় কাষ্টোমার অথবা লেবারকে ঠকানো।আল্লাহ পাক পাক তো ব্যবসাকে হালাল করেছেন । লাভ না করলে একজন ব্যবসায়ী টিকে থাকবে কি করে ???
২৪ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩৬
221648
বুড়া মিয়া লিখেছেন : বাহার ভাই উপায় তো আল্লাহ রাখছেন-ই তাতে কোন সন্দেহ নাই; কিন্তু আমরা পড়ে গেছি সিষ্টেমের গ্যাড়াকলে! আমার এই পোষ্টের পরবর্তী ৩ টা পোষ্ট আশা করি পড়ে, সেখানেও আপনার জানা মতো মতামত ব্যক্ত করবেন
277686
২৪ অক্টোবর ২০১৪ রাত ০১:৩০
সন্ধাতারা লিখেছেন : Chalam. Jajakallah for your beautiful writing.
২৪ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৩৬
221649
বুড়া মিয়া লিখেছেন : অনেক ধন্যবাদ বউ-মাকে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File