একদিন ইফতারে .... Cook

লিখেছেন লিখেছেন রাইয়ান ০৪ জুলাই, ২০১৪, ০৮:০৬:৩৮ সকাল



আমি যে এলাকাটিতে থাকি , সেখানে প্রায় ৮০/৯০ টি বাংলাদেশী পরিবারের বসবাস। তাদের মধ্যে ও একটি অংশ তৈরী হয়েছে , যারা এক পরিবার অন্য পরিবারের সাথে বেশি ঘনিষ্ঠ। যে কোনো দাওয়াত , সোশ্যাল গ্যাদারিং এ এদেরকে সবসময়েই একসাথে দেখা যায়। এই ফ্যামিলিগুলো প্রতি রমজানে শনি ও রবিবারের ইফতার মাহফিলের আয়োজন করে এক একজনের বাসায়। প্রায় ৫০ জনের আয়োজন থাকে সেখানে। প্রতিটি পরিবার ইফতারের এক একটি আইটেম বানিয়ে নিয়ে ইফতারে শরিক হয়। আর যিনি হোস্ট থাকেন , তাদের দায়িত্ব থাকে শরবত ও মুড়ির ব্যবস্থা করা। এটি অনেক বছর ধরেই চলে আসছে , আর আমরা এতে শরিক আছি তিন বছর ধরে !



এই অংশটি ধর্মীয় কর্মকান্ডে অতটা উত্সাহী নন। নারী পুরুষ একসাথে বসা বা পানাহার তারা ততটা মাইন্ড করেননা। তিন বছর আগে আমরা যখন এরকম একটি ইফতারে প্রথম দাওয়াত পেলাম , সেখানে গিয়ে তো আমাদের আক্কেল গুড়ুম ! একি অবস্থা ! মহিলাদের আলাদা ব্যবস্থা করা হয়েছে ঠিক ই , কিন্তু তা নাম মাত্র। মহিলাদের বসার জায়গা থেকে পুরুষদের প্রত্যেককে দেখা যাচ্ছে , কথা বার্তাও বলা হচ্ছে ! আমি ভালই বিপদে পড়লাম। একেতো এলাকায় নতুন , আবার এই আয়োজনেও নতুন। অনেককেই চিনিনা , তারাও আমাকে চেনেন না। আমি একটি আড়াল খুঁজে নিয়ে চুপটি করে বসে রইলাম আর অবাক হয়ে দেখতে থাকলাম এদের কর্মকান্ড। আমরা ভেবেছিলাম , ইফতারের আগে কোনো হেদায়াতি বক্তব্য বা কুরআন সুন্নাহ রিলেটেড কোনো কর্মসূচি থাকবে , কিন্তু কিসের কি ! মহিলাদের গল্পগুজব , পুরুষদের রাজনীতির তর্ক বিতর্কের ভেতরেই ইফতারের সময় হলো , ইফতার করাও হলো। কিন্তু নামাজে দাঁড়ালো খুব কম সংখ্যক নারী পুরুষ। নামাজ পড়ে আর এক প্রস্থ ইফতার , হালিম খাওয়া ... এরপর বিদায় ! এসব দেখে আমার খুবই মন খারাপ হলো।



বাসায় এসে আমার স্বামীকে বললাম , এসব ইফতার মাহফিলে আমরা আর যাবনা , তুমি নিষেধ করে দিও। আমার স্বামী হেসে ফেলে বললেন , পৃথিবীটা একসময় মানুষের বসবাসের উপযোগী ছিলনা , মানুষ ই আল্লাহর দেয়া জ্ঞান কে কাজে লাগিয়ে অরণ্য সাফ করে নগরের পত্তন ঘটিয়েছে। দুর্গম বনের ভেতর দিয়ে পথ তৈরী করতে গিয়ে আগে কিছু সাহসী মানুষ লতা , কাঁটা , ঝোপ ঝাঁড় পরিষ্কার করে নিজেরা এগিয়ে গেছে , পরে তাদেরকে অনুসরণ করেছে অন্য মানুষ। যেখানে দ্বীন এখনো আলো ছড়াতে শুরু করেনি , আমাদেরকেই তো বাতি হাতে আগে এগিয়ে যেতে হবে , তাইনা !



পরেরদিন আরেকটি বাসায় ইফতারের আয়োজন। যথারীতি আমরাও আমন্ত্রিত। আমরা ঠিক সময়ে সেখানে পৌঁছালাম। কিছুক্ষণ পরে আমার স্বামী কোনো একটি প্রসঙ্গ ধরে কুরআনের একটি আয়াত উঁচু গলায় তিলাওয়াত করতে শুরু করলেন , সাথে সাথে ঘরের কথাবার্তা হাসাহাসি সব বন্ধ হয়ে গেল , সবাই মন দিয়ে তিলাওয়াত শুনতে লাগলো। তিনি তিলাওয়াত শেষ করে সংক্ষেপে তার তাফসীর করে শোনালেন। এরপর ইফতারের আগ মুহুর্তের দোয়াগুলো পড়ে নিয়ে নিজে হাত তুললেন মুনাজাতের উদ্দেশ্যে , সাথে সাথে সবাই হাত তুলল। মুনাজাত শেষ হওয়া মাত্র ইফতার ওয়াক্ত শুরু হলে সবাই চুপচাপ ইফতার করতেই ব্যস্ত হয়ে গেল। আমি মনে মনে আল্লাহর অযুত শুকরিয়া আদায় করলাম !

এর পর থেকে এভাবেই চলতে লাগলো। প্রতিটি ইফতার আয়োজনে আমার স্বামী কোনো নির্দিষ্ট টপিক নিয়ে আলোচনা করেন , শ্রোতারা প্রশ্ন করেন , তিনি উত্তর দেন ... এভাবেই কাটছিল ইফতার আয়োজন মুহুর্তগুলো। এ বছর ২৯ শে জুন রবিবার আমাদের প্রথম রমজান পালিত হলো। একটি বাসায় ইফতার মাহফিলের আয়োজন করা হলো। সেখানে আমার কর্তা কোনো কিছু নিয়ে আলোচনা করছিলেন , কিন্তু মেয়ে মহল থেকে তা পরিষ্কার শোনা যাচ্ছিল না। এর সুযোগে নারী মহল আবার আলোচনায় মেতে উঠতে শুরু করলো। এবার আমি পরিবেশ টি বদলাতে সংকল্প করলাম। বললাম , ভাবীরা আসুন , আমরা নিজেরা একটুখানি কোরান থেকে তিলাওয়াত করে আল্লাহর দরবারে হাত তুলি। আলহামদুলিল্লাহ , সবাই সাড়া দিল ! সবাই মিলে কয়েকটি ছোট সুরা পড়ে নিয়ে ইফতারের আগ মুহূর্ত পর্যন্ত আল্লাহর দরবারে হাত তুলে থাকলাম। এরপর ইফতারের সময় শুরু হলে চুপচাপ সবাই ইফতারে মনোনিবেশ করলো।



বাসায় এসে আমার স্বামীকে একথা বলতেই তিনি অত্যন্ত খুশী হলেন , বললেন , এ কাজ তো একজন দা'য়ী হিসেবে তোমার আরো আগেই শুরু করা উচিত ছিল। কিন্তু তোমার কথা কম বলার স্বভাবের কারণেই এতটা দেরী হলো। একজন দা'য়ীর কাজ আনুষ্ঠানিক নয় , সার্বক্ষণিক। নিজের বক্তব্যকে অন্যের সামনে তুলে ধরার সুযোগ কেউ তৈরী করে দেবেনা , নিজেকেই তৈরী করে নিতে হবে। তার এ কথায় আমি উদ্দীপ্ত ও উত্সাহিত হলাম। আল্লাহর কাছে আমার দায়িত্ব পালনের জন্য আরো বেশি করে সাহায্য চাইলাম।



আল্লাহ রাব্বুল আ'লামীন আমাদেরকে রমজানের গুরুত্ব ও তাত্পর্য সঠিকভাবে উপলব্ধি করে বেশি করে নেক আমল করার তাওফীক নসিব করুন , আমীন ...

সুম্মা আমীন।



বিষয়: বিবিধ

২২৯৬ বার পঠিত, ৯২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

241557
০৪ জুলাই ২০১৪ সকাল ০৯:২৪
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খায়রান। দারুন কাজ করেছেন। আপনার কথার চেয়ে কারও কথা উত্তম হতে পারে না কেননা যারা আল্লাহর দিকে ডাকে তাদের কথার চেয়ে আর কার কথা উত্তম।
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
187616
রাইয়ান লিখেছেন : আপনাকে অসংখ্য ধন্যবাদ , প্রিয় ভাই ! আল্লাহর পথে মানুষকে ডাকা যত কঠিন , তার সওয়াবের পরিমানটাও তত বেশি। আল্লাহ যেন আমাদের প্রত্যেককে দ্বীনের একেকজন দা'য়ী হিসেবে কবুল করেন।
241558
০৪ জুলাই ২০১৪ সকাল ০৯:২৭
দ্য স্লেভ লিখেছেন : ইফতারির পূর্ব মুহুর্তে আপনার এই লেখাটা ভাল লাগল। আল্লাগ আপনাকে সম্মানিত করুন সর্বদা
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
187617
রাইয়ান লিখেছেন : আল্লাহ আপনাকেও সন্মানিত করুন দুনিয়া ও আখিরাতে , প্রিয় ভাইয়া ! শুকরিয়া অনেক অনেক ...
241563
০৪ জুলাই ২০১৪ সকাল ০৯:৩৯
ইবনে হাসেম লিখেছেন : জাযাকাল্লাহ। আল্লাহ আপনাদের স্বামী-স্ত্রী দুজনকেই দ্বীনের দায়ীরূপে ক্ববুল করুন, আমিন।
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
187618
রাইয়ান লিখেছেন : আপনার সুন্দর মন্তব্য ও দোয়াটির সাথে আমীন , সুম্মা আমীন !
241564
০৪ জুলাই ২০১৪ সকাল ০৯:৪২
ইমরান ভাই লিখেছেন : একটা হাদীস আছে দেখুন.....
সাওম বা রোজা অধ্যায় ::

সহিহ বুখারী :: খন্ড ৩ :: অধ্যায় ৩১ :: হাদিস ১২১

ইবরাহীম ইবন মুনযীর (র)...আবূ হুরায়রা (রা) থেকে বর্নিত, রাসূলুল্লাহ (সাঃ)বলেছেনঃ যে কেউ আল্লাহর পথে জোড়া জোড়া ব্যয় করবে তাঁকে জান্নাতের দরজাসমূহ থেকে ডাকা হবে, হে আল্লাহর বান্দা! এটাই উত্তম। অতএব যে সালাত আদায়কারী, তাঁকে সালাতের দরজা থেকে ডাকা হবে । সে মুজাহিদ তাঁকে জিহাদের দরজা থেকে ডাকা হবে, যে সিয়াম পালনকারী, তাঁকে

রাইয়ান

দরজা থেকে ডাকা হবে। যে সাদকা দানকারী তাঁকে সাদকা দরজা থেকে ডাকা হবে। এরপর আবূ বাকর (রা) বললেন, ইয়া রাসূলুল্লাহ! আপনার জন্য আমার পিতা-মাতা কুরবান, সকল দরজা থেকে কাউকে ডাকার কোন প্রয়োজন নেই, তবে কি কাউকে সব দরজা থেকে ডাকা হবে? রাসূলুল্লাহ (সাঃ)বললেনঃ হাঁ । আমি আশা করি তুমি তাঁদের মধ্যে হবে ।

=======
আপনার নামটা কি এখান থেকে নেয়া Day Dreaming
আমার মেয়ে হলেএই নাম রাখবো ইনশাআল্লাহ সিলেক্ট করছি তো তাই বললাম।
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
187619
রাইয়ান লিখেছেন : আমার পুত্রগণ সবাই 'রাইয়ান ' নামটি ধারণ করে আছে। এটি আমার অত্যন্ত পছন্দের একটি নাম , বেহেশতের সবচেয়ে পছন্দনীয় ও আকাঙ্খিত দরজা। জানিনা , মহান আল্লাহ নসীবে কবুল করবেন কিনা !Praying

আপনার ' রাইয়ান ' কন্যার জন্য অগ্রীম মুবারকবাদ !Tongue
০৬ জুলাই ২০১৪ সকাল ০৬:৪০
188030
ইমরান ভাই লিখেছেন : Happy Happy ধন্যবাদ অগ্রিম মুবারকবাদ দেবারজন্য দুআ করবেন আমার জন্য Love Struck
241593
০৪ জুলাই ২০১৪ দুপুর ০২:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পোষ্টটা পরে অনেক সুন্দর শিক্ষা পেলাম। কিন্তু ছবি গুলা যে রোজার কষ্ট বৃদ্ধি করে দিল!
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
187621
রাইয়ান লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অসংখ্য শুকরিয়া। ইফতারের বরকতময় মুহূর্ত টি স্মরণ করে সংযম ধারণ করে থাকুন , প্রিয় ভাইয়া !
241641
০৪ জুলাই ২০১৪ বিকাল ০৪:২৪
বাকপ্রবাস লিখেছেন : ইসলামকে আমরা এভাবে ধীরে ধীরে কালচার এর ছাচে ফেলে দিচ্ছি, রমজান ঈদ এসব হয়ে যাচ্ছে আনন্দ উদযাপন এর মাধ্যম
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫৩
187622
রাইয়ান লিখেছেন : সত্যি ই বলেছেন ভাইয়া। ইবাদতকে সবাই আনুষ্ঠানিক আচার হিসেবে পালন করছে , এভাবে ইবাদতের মূল অর্থই হারিয়ে গেছে।
241642
০৪ জুলাই ২০১৪ বিকাল ০৪:২৪
বাকপ্রবাস লিখেছেন : আপনাদের ধন্যবাদ অসাধারণ কাজটা করার জন্য
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
187623
রাইয়ান লিখেছেন : শুকরিয়া , ভাইয়া !
241687
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
আবু তাহের মিয়াজী লিখেছেন : হে আল্লাহ ! এই দিনে আমাকে ক্ষমা প্রার্থনাকারীদের অন্তর্ভূক্ত কর। আমাকে শামিল কর তোমার সৎ ও অনুগত বান্দাদের কাতারে । হে আল্লাহ ! মেহেরবানী করে আমাকে তোমার নৈকট্যলাভকারী বন্ধু হিসেবে গ্রহণ কর। হে দয়াবানদের মধ্যে শ্রেষ্ঠ দয়াবান ।
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
187624
রাইয়ান লিখেছেন : আল্লাহুম্মা আমীন , সুম্মা আমীন .... !
241712
০৪ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
আফরা লিখেছেন : আপু আপনার লেখা পড়ে মনটা প্রশান্তিতে ভরে গেল ।অনেক ধন্যবাদ আপু ।
০৬ জুলাই ২০১৪ সকাল ০৯:১০
188042
রাইয়ান লিখেছেন : অনেক ধন্যবাদ আফরা আপুমনি ! পবিত্র এই মাসে আমাদেরকে দুআয় শামিল রাখার অনুরোধ থাকলো।
১০
241726
০৪ জুলাই ২০১৪ রাত ০৮:৩৩
ছিঁচকে চোর লিখেছেন : অনেক ধন্যবাদ ভাইয়া। আমি ইফতারে এসবই খাই প্রতিদিন। বেশী তেলে ভাজা কিছু খাই না। Cook Cook
০৪ জুলাই ২০১৪ রাত ১১:২৪
187657
বৃত্তের বাইরে লিখেছেন : ইনিও আপুHappy
০৬ জুলাই ২০১৪ সকাল ০৯:১২
188043
রাইয়ান লিখেছেন : সহজ সাধ্য ও সহজ পাচ্য ইফতার আয়োজন ই সব দিক থেকে কল্যানকর। অসংখ্য ধন্যবাদ আপনাকে , ছিঁচকে চোর !
১১
241749
০৪ জুলাই ২০১৪ রাত ১১:২৫
বৃত্তের বাইরে লিখেছেন : গল্প গুজব বেশী হয় বলে ইফতার পার্টিগুলোতে যাওয়া হয়না। আপনি আর ভাইয়া যেভাবে রাইয়ানের ভূমিকা পালন করছেন সেটা সত্যি প্রশংসয়নীয় আপু। আল্লাহ্‌ ইসলামের পথে আপনাদের এই উদ্যগকে কবুল করে নিন Love Struck Good Luck Rose
০৬ জুলাই ২০১৪ সকাল ১১:০১
188062
রাইয়ান লিখেছেন : ইফতার মাহফিল গুলোতে সাধারনত মানুষের মন নরম থাকে , কিন্তু সাপ্তাহিক ডিনারের দাওয়াত গুলোতে এত বাজে গল্পগুজব হয় , যে সেখানে টেকা মুশকিল হয়ে পড়ে। অনেক ক্ষেত্রে এরকম দাওয়াত গ্রহণে অপারগ ও হতে হয়। কিন্তু আমার স্বামী সব পরিস্থিতিকে মোটামুটি নিজের দিকে ঘুরিয়ে নিতে পারেন , আলহামদুলিল্লাহ ! Tongue আমি একটু চুপচাপ ধরনের বলে এই কাজ পারিনা তেমন। দোয়া করবেন যেন তাদের মধ্যে ইসলামের বেসিক আমলগুলো নিয়ে কাজ এগিয়ে নিয়ে যেতে পারি।
১২
241808
০৫ জুলাই ২০১৪ রাত ০৪:৪০
প্যারিস থেকে আমি লিখেছেন : আলহামদুলিল্লাহ। চমৎকার কাজ করেছেন, আমরাও সকলে এরকম চেষ্টা করা দরকার।
০৬ জুলাই ২০১৪ সকাল ১১:০২
188063
রাইয়ান লিখেছেন : ইনশা আল্লাহ , আল্লাহ আমাদের সবার মধ্যে দ্বীনকে এগিয়ে নিয়ে যাবার যোগ্যতা বাড়িয়ে দিন। শুকরিয়া মন্তব্যের জন্য !
১৩
242426
০৭ জুলাই ২০১৪ রাত ০৩:২৬
ভিশু লিখেছেন : দীনের কথা ছড়িয়ে যাক সবখানে! ইফতার আয়োজনগুলোকে ঠিক এভাবেই কাজে লাগানো উচিত সবার! অনুপ্রাণিত হলাম অনেক! জাযাকাল্লাহ খাইরান!

Praying Happy Good Luck
০৭ জুলাই ২০১৪ সকাল ০৭:৩৫
188294
রাইয়ান লিখেছেন : সুন্দর , অনুপ্রেরণামূলক ও উত্সাহব্যঞ্জক মন্তব্যটির জন্য অনেক শুকরিয়া , ভাইয়া !Happy
১৪
242427
০৭ জুলাই ২০১৪ রাত ০৩:২৮
ভিশু লিখেছেন : স্টিকি পোস্টে অভিনন্দন... Praying Praying Praying Rose Rose Rose

Rose Rose Rose Rose Rose Rose Rose
০৭ জুলাই ২০১৪ সকাল ০৭:৩৮
188295
রাইয়ান লিখেছেন : এটি অত্যন্ত সাধারণ একটি লেখা , তবু একে নির্বাচিত হতে দেখে একটু লজ্জাই লাগছে .... I Don't Want To See আপনাকেও অসংখ্য শুকরিয়া , প্রিয় ভাইয়া !
১৫
242430
০৭ জুলাই ২০১৪ রাত ০৩:৪৮
চেয়ারম্যান লিখেছেন : মাসাল্লাহ। এইভাবে সমাজ পরিবর্তন হবে। চালিয়ে যান
০৭ জুলাই ২০১৪ সকাল ০৭:৪০
188296
রাইয়ান লিখেছেন : দোয়া করবেন , ভাইয়া। সমাজ পরিবর্তনে দরকার সবার সম্মিলিত পদক্ষেপ , তবেই সম্ভব ইতিবাচক পরিবর্তন !
১৬
242431
০৭ জুলাই ২০১৪ রাত ০৩:৫১
আব্দুল গাফফার লিখেছেন :
অসাধারণ বাণী Good Luck Good Luckজাজাকাল্লাহ খায়ের আপা ।
০৭ জুলাই ২০১৪ সকাল ০৭:৪১
188297
রাইয়ান লিখেছেন : আপনাকেও শুকরিয়া , ভাইয়া ! Happy
১৭
242433
০৭ জুলাই ২০১৪ রাত ০৪:০৫
সাদিয়া মুকিম লিখেছেন : স্টিকি পোস্টে অভিনন্দন আপুনি! Good Luck Love Struck Rose Praying

রমাদানে বাইরে ইফতারে একেবারেই অনাগ্রহী আমি! না পারতে অংশ গ্রহন করা আরকি! আপনাদের ভূমিকা সত্যি প্রশংশনীয়! আল্লাহ আপনাদের উত্তম প্রতিদান দান করুন! আপনাদের দোআয় আমাদের শামিল রখাবেন আপু Love Struck Good Luck Angel Praying

০৭ জুলাই ২০১৪ সকাল ০৭:৪৫
188298
রাইয়ান লিখেছেন : শুকরিয়া আপুনি ! আমিও এ ধরনের প্রোগ্রামে যেতে আগ্রহী ছিলাম না , কিন্তু পরে মনে করলাম , দ্বীন প্রচারের কোনো সুযোগকেই হাতছাড়া হতে দেয়া ঠিক নয় , তা যতই ক্ষুদ্র হোক না কেন !

আপনার দোয়াতেও আমাদেরকে শামিল রাখবেন তো !
১৮
242440
০৭ জুলাই ২০১৪ সকাল ০৫:০৩
কথার_খই লিখেছেন : আপনার লেখাটিতে মনের কিছু প্রশ্নের উত্তর খূঁজে পেয়েছি, সময় উপযোগী লেখাটির জন্য ধন্যবাদ
০৭ জুলাই ২০১৪ সকাল ০৭:৪৬
188299
রাইয়ান লিখেছেন : জাজাকাল্লাহ খাইর , ভাইয়া ! পবিত্র রামাদানের শুভেচ্ছা রইলো !
১৯
242464
০৭ জুলাই ২০১৪ সকাল ০৭:২৮
স্বপন২ লিখেছেন : আপু, লেখাটি হৃদ্বয় ছুঁয়ে যায়। আগামীতে আরো
লেখা আমাদের উপহার দিবেন। আল্লাহ যেন আপনার হাতকে গতিশীল করেন। সেই সাথে যুক্ত করলাম ইসলামপন্থীদের আলোচনার ছবি।
০৭ জুলাই ২০১৪ সকাল ০৭:৪৯
188300
রাইয়ান লিখেছেন : আপনার সুন্দর দোয়াটির সাথে আমীন। পৃথিবীর প্রতিটি কোন ইসলামের সুমহান স্পর্শে ধন্য হোক , এই কামনা। আপনার জন্য ও অসংখ্য শুভকামনা রইলো , ভাইয়া !
২০
242472
০৭ জুলাই ২০১৪ সকাল ০৮:১৪
সুশীল লিখেছেন : দারুণ সুন্দর লেখা আরো চাই
০৭ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
188402
রাইয়ান লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে !
২১
242475
০৭ জুলাই ২০১৪ সকাল ০৮:২৩
সন্ধাতারা লিখেছেন : It is an excellent and exceptional presention Masha Allah. At some extent people have to take some leadership role activities without any hesitation only for the sake of Allah. What your husband and you have done alhamdulillah. In bd blog what vishu bhaiya is performing. It is really appreciable. Jajakalla khairan apuni. Ramjanul mubarak.
০৭ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
188403
রাইয়ান লিখেছেন : আপনার সুন্দর মন্তব্যটি পেয়ে মন ভরে গেছে। দোয়া করবেন আপুমনি !
২২
242483
০৭ জুলাই ২০১৪ সকাল ০৯:১০
আবু জারীর লিখেছেন : আলহামদুলিল্লাহ,
দুলাভাইর বক্তব্য চমৎকার এবং বাস্তব যা সকল দায়ীকেই স্বরণ রাখা জরুরী। কম কথা বলার খোলস ছেড়ে বেড়িয়ে এসে দাওয়াতে দীনের কাজ স্বেচ্ছায় শুরু করায় আপনাকে আন্তরিক মুবারকবাদ।
০৭ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
188404
রাইয়ান লিখেছেন : আপনাকে অসংখ্য শুকরিয়া ভাইয়া , উত্সাহমূলক মন্তব্যের জন্য। দোয়া করবেন যেন দ্বীনের পথে সবসময় এগিয়ে থাকতে পারি !
২৩
242485
০৭ জুলাই ২০১৪ সকাল ০৯:২০
নূর আল আমিন লিখেছেন : আপনার স্বামীকে সালাম
০৭ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
188405
রাইয়ান লিখেছেন : আপনার সালাম যথাস্থানে পৌঁছে দিয়েছি ...Tongue
আপনার জন্য ও সালাম ও শুকরিয়া।
২৪
242503
০৭ জুলাই ২০১৪ সকাল ১১:৫৮
আহমদ মুসা লিখেছেন : আপনার হাসবেন্ডের চিন্তা ভাবনা অত্যন্ত চমৎকার। আপনারা উভয়ের নেক নিয়তগুলো মহান আল্লাহ কবুল করুক।
০৭ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
188406
রাইয়ান লিখেছেন : আল্লাহুম্মা আমীন। অনেক শুকরিয়া আপনাকে , ভাইয়া !
২৫
242504
০৭ জুলাই ২০১৪ দুপুর ১২:০৯
হামিদাখানম লিখেছেন : `vqx Bjvj­vn †Zv †m-B †h me© Ae¯’vq my †KŠk‡j `vIqvZ †`qvi Rb¨ cÖ¯Z _v‡K|
Avj­vn †Zvgv‡`i GB cÖ‡Póv‡K AviI mvejxj K‡i w`b| †`vqv iBj|
২৬
242511
০৭ জুলাই ২০১৪ দুপুর ১২:৩৫
হামিদাখানম লিখেছেন : দায়ী তো সে-ই যে সর্ব অবস্থায় দাওয়াত দেয়ার জন্য
প্রস্তুত থাকে। আল্লাহ তোমাদের এই প্রচেষ্টাকে আরও
সাবলীল করে দিন। দোয়া রইল।
০৭ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
188407
রাইয়ান লিখেছেন : আপনাদেরকেও অনেক সালাম ও শুকরিয়া। আল্লাহ যেন এই কাজকে আপনাদের জন্য সাদকায়ে জারিয়া হিসেবে কবুল করে নেন ! মা আসসালাম !Praying
২৭
242526
০৭ জুলাই ২০১৪ দুপুর ০১:১২
প্রবাসী আশরাফ লিখেছেন : অন্ধকারে আলোকবর্তিকা হিসাবে আবির্ভূত হওয়ার জন্য আপনাদের জন্য রবের দরবারে দোয়া রইলো। Praying
০৭ জুলাই ২০১৪ রাত ০৮:০০
188408
রাইয়ান লিখেছেন : আল্লাহ যেন আমাদের ছোট ছোট প্রচেস্টাগুলিকে কবুল করে নেন , এই দোয়া চাইছি ! আপনাকে অনেক অনেক ধন্যবাদ , প্রিয় ভাইয়া !
২৮
242539
০৭ জুলাই ২০১৪ দুপুর ০১:৫৮
প্রেসিডেন্ট লিখেছেন : আল্লাহ আপনাদের উত্তম প্রতিদান দিন। আমিন।
০৭ জুলাই ২০১৪ রাত ০৮:০১
188409
রাইয়ান লিখেছেন : আপনাকেও যেন আল্লাহ উত্তম বিনিময়ে ভূষিত করেন , আমীন , সুম্মা আমীন।
২৯
242544
০৭ জুলাই ২০১৪ দুপুর ০৩:০৯
অজানা পথিক লিখেছেন : জাযাকুমুল্লাহ
০৭ জুলাই ২০১৪ রাত ০৮:০৮
188414
রাইয়ান লিখেছেন : বারাকাল্লাহ ফীক .....Praying
৩০
242582
০৭ জুলাই ২০১৪ বিকাল ০৫:২৯
বদনা চোর লিখেছেন : চেতনাদ্বীপ্ত উদ্দীপকীয় উদ্যোগ। পিলাচ।
০৭ জুলাই ২০১৪ রাত ০৮:০৪
188410
রাইয়ান লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে , আমার ব্লগে স্বাগতম !
০৮ জুলাই ২০১৪ দুপুর ১২:৫১
188569
বদনা চোর লিখেছেন : চোরকে এভাবে এতোটা আদরী গলায় স্বাগত জানাতে নাইরে বইন। কয়লা ধূইলে যেমন ময়লা যায়না তেমনি চুরে না শুনে ধর্মের কাহিনী।
৩১
242595
০৭ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:০১
শেখের পোলা লিখেছেন : আল্লাহ আপনাদের উভয়কে ও সকল মুসলীম ভাই বোনদের এমন উদ্দিপনা দান করুক৷আসলেই কাউকেনা কাউকে শুরু করতেই হয়৷ ধন্যবাদ৷
০৭ জুলাই ২০১৪ রাত ০৮:০৫
188411
রাইয়ান লিখেছেন : অনেক শুকরিয়া ভাইয়া ! বোনদের জন্য ভাইদের দোয়া জারী থাকুক সর্বদা !Happy
৩২
242632
০৭ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : এই তো আমাদের বোন যারা পারে সমাজটাকে বদলাতে যারা একটু সুন্দর পৃথিবী আগামীদের জন্য তৈরী করতে পারে। অনেক অনেক দোয়া রইলো।
০৭ জুলাই ২০১৪ রাত ০৮:০৬
188412
রাইয়ান লিখেছেন : জাজাকাল্লাহ ভাইয়া ! বোনদের জন্য দোয়া করুন বেশি বেশি করে ........Happy
৩৩
242697
০৭ জুলাই ২০১৪ রাত ১১:১১
নুরুজ্জামান লিখেছেন : আসলে যদি নিজের মনের ভেতরে একটা শপথ স্থায়ী হয়ে যায় যে,জীবনে যেখানে যাই সেখানে ইসলামেকে নিয়েই কাজ করবো তাহলেই ইসলামের জন্য নিজেকে উৎসর্গ করা সম্ভব।

আপনার স্বামীকে আমার সেরকম একজনই মনে হয়েছে।

আল্লাহ আপনাদেরকে তার প্রিয় বান্দারূপে কবুল করুক ।আমিন
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩১
188589
রাইয়ান লিখেছেন : একদম ঠিক কথাই বলেছেন , ভাইয়া। আমরা যদি আমাদের দুনিয়াতে আসার উদ্দেশ্য সম্পর্কে সবসময় সজাগ থাকি , যে যেখানে যে অবস্থায় থাকি , সেখানেই দ্বীনের জন্য কাজ করি , তবে তার সুযোগ আল্লাহ রাব্বুল আ'লামীন নিজেই তৈরী করে দেন।

সুন্দর মন্তব্য ও দোয়ার জন্য অনেক শুকরিয়া।
৩৪
242713
০৮ জুলাই ২০১৪ রাত ১২:০৯
মাটিরলাঠি লিখেছেন : "একজন দা'য়ীর কাজ আনুষ্ঠানিক নয়, সার্বক্ষণিক।" Rose Rose

আল্লাহ আপনাদের কবুল করুন। আ-মী-ন।
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩২
188590
রাইয়ান লিখেছেন : জ্বি ...Happy Good Luck Good Luck

আপনার সুন্দর দোয়ার জন্য শুকরিয়া !
৩৫
242715
০৮ জুলাই ২০১৪ রাত ১২:৩১
দ্য স্লেভ লিখেছেন : শিরোনামটাই অর্ধেক.....শিরোনাম হবে= একদিন ইফতারে যেভাবে খেলাম।

পরবর্তী ভাবারের ছবি দেখে আমি বিমোহিত,মন্ত্রমুগ্ধ। আমি তো পাগল হয়ে সে ঘ্রানের টানে..ছুটে যাই মুগ্ধ মনে....ওরে আমার ছেড়ে দে....যাব সেই রান্না ঘরে..
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩৪
188592
রাইয়ান লিখেছেন : দিনের বেলা কিচেনের দরজা বন্ধ ....Hurry Up Smug Tongue
০৯ জুলাই ২০১৪ সকাল ১০:৪৬
188810
দ্য স্লেভ লিখেছেন : লাথি মার ভাংরে তালা
আগুন জ্বালা,আগুন জ্বালা...
যতসব খাবার আছে রান্না ঘরে
খেয়ে ফ্যাল বের করে
০৯ জুলাই ২০১৪ সকাল ১০:৫৮
188811
রাইয়ান লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
৩৬
242719
০৮ জুলাই ২০১৪ রাত ০১:০২
মোহাম্মদ লোকমান লিখেছেন : খুব ভালো লাগলো।
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩৫
188593
রাইয়ান লিখেছেন : অনেক ধন্যবাদ , ভাইয়া !
৩৭
242739
০৮ জুলাই ২০১৪ রাত ০৪:১৯
আব্বাস আলী লিখেছেন : ভালো লাগলো Rose Rose
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩৫
188594
রাইয়ান লিখেছেন : অনেক ধন্যবাদ Good Luck Good Luck
৩৮
242775
০৮ জুলাই ২০১৪ সকাল ০৭:৩১
উমাইর চৌধুরী লিখেছেন : জাজাকাল্লাহু খায়রান। ভালো লাগল। অনেক ধন্যবাদ Happy
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩৬
188595
রাইয়ান লিখেছেন : অনেক ধন্যবাদ , ভাইয়া !Happy Good Luck Good Luck
৩৯
242838
০৮ জুলাই ২০১৪ দুপুর ০১:৩০
প্রবাসী মজুমদার লিখেছেন : পরিবেশ পরিস্থিতিকে যে দ্বীনের দায়ীরা পরিবর্তন করে দিতে পারে এ পোস্ট তারই উদাহরণ। তবে নিচে কথাগুলো দারুণ লেগেছে।

বাসায় এসে আমার স্বামীকে বললাম , এসব ইফতার মাহফিলে আমরা আর যাবনা , তুমি নিষেধ করে দিও। আমার স্বামী হেসে ফেলে বললেন , পৃথিবীটা একসময় মানুষের বসবাসের উপযোগী ছিলনা , মানুষ ই আল্লাহর দেয়া জ্ঞান কে কাজে লাগিয়ে অরণ্য সাফ করে নগরের পত্তন ঘটিয়েছে। দুর্গম বনের ভেতর দিয়ে পথ তৈরী করতে গিয়ে আগে কিছু সাহসী মানুষ লতা , কাঁটা , ঝোপ ঝাঁড় পরিষ্কার করে নিজেরা এগিয়ে গেছে , পরে তাদেরকে অনুসরণ করেছে অন্য মানুষ। যেখানে দ্বীন এখনো আলো ছড়াতে শুরু করেনি , আমাদেরকেই তো বাতি হাতে আগে এগিয়ে যেতে হবে , তাইনা

ধন্যবাদ।
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩৭
188596
রাইয়ান লিখেছেন : অনেক শুকরিয়া আপনাকে ভাইয়া , সুন্দর মন্তব্যটির জন্য ! দোয়ার আবেদন রইলো !
৪০
242857
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:২৮
আমি মুসাফির লিখেছেন : যেখানে দ্বীন এখনো আলো ছড়াতে শুরু করেনি , আমাদেরকেই তো বাতি হাতে আগে এগিয়ে যেতে হবে । এটাই সঠিক সিদ্ধান্ত এবংখুব ভাল উদ্যোগ।


০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩৮
188597
রাইয়ান লিখেছেন : অনেক শুকরিয়া আপনাকে ভাইয়া !Good Luck Good Luck Good Luck
৪১
242860
০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩২
আমি মুসাফির লিখেছেন : যেখানে দ্বীন এখনো আলো ছড়াতে শুরু করেনি , আমাদেরকেই তো বাতি হাতে আগে এগিয়ে যেতে হবে । এটাই সঠিক সিদ্ধান্ত এবংখুব ভাল উদ্যোগ।


০৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩৮
188598
রাইয়ান লিখেছেন : Happy Good Luck Good Luck
৪২
242902
০৮ জুলাই ২০১৪ বিকাল ০৫:০৭
হলুদ রঙ মেঘ লিখেছেন : ভালো লাগলো।অনেক ধন্যবাদ
০৮ জুলাই ২০১৪ বিকাল ০৫:২৬
188629
রাইয়ান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ ! Happy
৪৩
246841
২১ জুলাই ২০১৪ রাত ০৮:২৮
বুড়া মিয়া লিখেছেন : দারুন যুগল।
আল্লাহ আপনাদের প্রচেষ্টায় আরও সহায়তা করুন।
২২ জুলাই ২০১৪ সকাল ০৫:২৩
191786
রাইয়ান লিখেছেন : সুন্দর দোয়াটির সাথে আমীন ! শুকরিয়া অসংখ্য ....Happy
৪৪
253499
১২ আগস্ট ২০১৪ সকাল ০৯:৪৬
আবু নাইম লিখেছেন : আল্লাহ রাব্বুল আ'লামীন আমাদেরকে রমজানের গুরুত্ব ও তাত্পর্য সঠিকভাবে উপলব্ধি করে বেশি করে নেক আমল করার তাওফীক নসিব করুন , আমীন ...

সুম্মা আমীন

ভালো লাগলো। অনেক অনেক অনেক ধন্যবাদ।
১২ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৩৭
197557
রাইয়ান লিখেছেন : সুন্দর দোয়ার সাথে আমীন , সুম্মা আমীন !
আপনাকেও অসংখ্য ধন্যবাদ !Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File