ল্যাটিন আমেরিকায় নৌঘাটি করতে চায় রাশিয়া

লিখেছেন লিখেছেন অরুণোদয় ১৭ মে, ২০১৪, ১০:১৮:০৭ রাত



ল্যাটিন আমেরিকায় সামরিক ঘাটি স্থাপনের জন্য জায়গা খুঁজছে রাশিয়া- এমন অভিযোগ অস্বীকার করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ।

তবে তিনি ল্যাটিন আমেরিকায় 'নৌঘাটি' স্থাপনের বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলে স্বীকার করেছেন।

রাশিয়ার একটি চ্যানেলের সাথে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ল্যাটিন আমেরিকায় রাশিয়ার এমন একটি ঘাটি দরকার যেখানে জাহাজগুলো 'জ্বালানী নেওয়া, বিশ্রাম এবং ছোটখাট মেরামতের কাজ' করতে পারবে। তিনি আরো বলেন, সমুদ্র পাড়ি দেওয়ার 'অধিকার' রয়েছে রাশিয়ার নৌবাহিনীর ।

ল্যাভরভ ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলে সংক্ষিপ্ত সফর করেছেন। কিউবা, নিকারাগুয়া, চিলি এবং পেরু রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানিয়েছে।

ল্যাভরভ বলেছেন, নিকারাগুয়ার ভেতর দিয়ে আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরকে সম্পৃক্ত করে একটি খাল তৈরি করতে চায় রাশিয়া, যেটা পানামা খালের প্রতিদ্বন্দ্বী হবে।

উল্লেখ্য, রাশিয়ার সাথে কিউবা এবং নিকারাগুয়ার সুসম্পর্কের ইতিহাস রয়েছে। সূত্র: ওয়ার্ল্ডবুলেটিন।

- See more at: http://www.timenewsbd.com/news/detail/12847#sthash.VhFXEFFQ.dpuf

বিষয়: বিবিধ

৮৬১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222814
১৭ মে ২০১৪ রাত ১০:১৯
222815
১৭ মে ২০১৪ রাত ১০:১৯
অরুণোদয় লিখেছেন : সহিংসতার অভিযোগে মিশরের সাবেক নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসির ৩৯ সমর্থককে শনিবার ২ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

চলতি বছরের জানুয়ারি মাসে রাজধানী কায়রোর দক্ষিণে অবস্থিত মিছর আল-কাদিমা জেলায় এই সহিংসতা ঘটে।

একই মামলায় ৯ অভিযুক্ত ব্যক্তিকে খালাস দিয়েছে আদালত। সাজাপ্রাপ্তদের বিরুদ্ধে বিক্ষোভ-বিরোধী আইন লঙ্ঘন, হামলা এবং একটি 'সন্ত্রাসী' দলের সাথে সম্পৃক্ত থাকার অভিযোগ আনা হয়।

উল্লেখ্য, দেশটির অর্ন্তবর্তীকালীন সরকার মুসলিম ব্রাদারহুডকে 'সন্ত্রাসী' হিসেবে আখ্যায়িত করে থাকে।

গত বছর সামরিক বাহিনীর হাতে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসির সমর্থকদের বিরুদ্ধে মিশরের কর্তৃপক্ষ সারাদেশে ক্র্যাকডাউন চালিয়েছে। এরপর ডিসেম্বর মাসে মুসলিম ব্রাদারহুডকে 'সন্ত্রাসী' গ্রুপ হিসেবে আখ্যায়িত করা হয়। সূত্র: ওয়ার্ল্ডবুলেটিন। - See more at: http://www.timenewsbd.com/news/detail/12842#sthash.BlePDOWc.dpuf
222819
১৭ মে ২০১৪ রাত ১০:২৫
হতভাগা লিখেছেন : কপি-পেস্ট পোস্ট ও সেটার লিংকের জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File