"অহংকার হল সত্যকে প্রত্যাখ্যান করা এবং অন্যকে তুচ্ছ করা" =======================================

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ০৯:৫৫:১৯ রাত



আমার ফেসবুকিংয়ের উদ্দেশ্য মাত্র দুটো। আল্লাহর দ্বীনকে সহজ,সাবলীলভাবে অন্যের কাছে উপস্থিত করা এবং হালাল বিনোদন দেওয়া। দুটোই অতি গুরুত্বপূর্ণ। রসূল(সাঃ)বলেন, "প্রচার করো, তা সে একটি আয়াতই হোক না কেন"। আর সত্য দ্বীন প্রচার করা আমাদের জন্যে ফরজ। অনেকে বলেন, ফেসবুক স্রেফ মজার একটি প্লাটফর্ম, এর বেশী কিছু ভাবলে ভুল হবে। এটা মারাত্মক ভুল কথা এ কারনে যে, এটা হল সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম। ফলে এটাকে কেবল ফান হিসেবে নিয়ে সিরিয়াস হবেন কোন দুনিয়ায় ? যেখানে মানুষের আনাগোনা সবচেয়ে বেশী দাওয়াহর পরিকল্পনা সেখানে হবে সবচেয়ে বেশী।

দ্বিতীয় বিষয় হল বিনোদন। বিনোদন হল জীবনের অবিচ্ছেদ্য অংশ এবং এটা বেঁচে থাকার উদ্দীপনা যোগায়। যত গুরুত্বপূর্ণ কাজই মানুষ করুক না কেন, সেটা করতে তার উদ্দীপনা,স্পৃহা প্রয়োজন হয়, আর বিনোদনে আমরা সেটা পেয়ে থাকি, যা সাবলীলভাবে আমাদেরকে সামনে যেতে সহায়তা করে। আমি ভুল করিনা বা খারাপ কিছু করিনা তা নয় কিন্তু আমি চিন্তা করি নোংড়ামীর এই সময়ে হালাল বিনোদন না থাকলে মানুষ খারাপ বিনোদনের দিকে যাবে।

আজকের বক্তব্যটা হল অহংকার নিয়ে। এটা এমন এক ভয়ানক ব্যাপার যা নেক আমলকে ধ্বংস করে দেয় এবং অন্যের মনে ব্যক্তিকে অসম্মানিত করে রাখে। আর আল্লাহ তার উপর রাগান্বিত হন এবং অভিসম্পাত করেন।

রসূল(সাঃ)বললেন, যার ভেতর তিল পরিমান অহংকার আছে,সে জান্নাতে প্রবেশ করবে না"

এ কথা শুনে একজন সাহাবী জিজ্ঞেস করলেন- "ইয়া রাসুলুল্লাহ(সাঃ) কেউ যদি উত্তম পোষাক পরতে ও সুন্দর জুতো পায়ে দিতে পছন্দ করে ? উত্তরে রসূল(সাঃ) বলেন, আল্লাহ নিজে সুন্দর এবং তিনি সৌন্দর্য্যকে পছন্দ করেন। অহংকার হল সত্যকে প্রত্যাখ্যান করা এবং অন্যকে অবজ্ঞা করা,ছোট করা।

(মুসলিম)

অহংকার মুক্ত চরিত্রই শ্রেষ্ঠ চরিত্র। অহংকার এর বিপরীত হল বিনয়। বিনয়ী মানুষ সর্বদা সম্মানিত এবং আল্লাহর কাছে উচ্চ মর্যাদায় আসিন। আল্লাহ তায়ালা তার প্রিয় বান্দা মুহাম্মদ(সাঃ) সম্পর্কে বলেন:

"এতে কোনো সন্দেহ নেই যে আপনি নৈতিকতার অতি উচ্চ মর্যাদায় প্রতিষ্ঠিত" (আল কুরআন ৬৮:৪)

অহংকারকে কবর দিতে পারলেই নৈতিকতার মান উঁচুতে উঠতে থাকে। আর মানুষের আসলে অহংকারের কিচ্ছু নেই। সে তুচ্ছাতিতুচ্ছ। অহংকার আল্লাহর চাদর, আল্লাহ পছন্দ করেন না কেউ তার চাদরে টান দিক।

বিষয়: বিবিধ

৫৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File