বন্ধু নির্বাচন

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ১৮ জুলাই, ২০১৯, ১০:৫২:৫৪ সকাল

মানুষ তার বন্ধুর ধর্ম,চিন্তা,বিশ্বাস দ্বারা দারুনভাবে প্রভাবিত হয়। আপনার বন্ধুর ভালো লাগা, খারাপ লাগার অনুভূতির দিকে তাকিয়ে আপনি আচরণ করতে চাইবেন,নিজের আচরণ ওরকমই একভাবে ঠিক করে নিতে চাইবেন। সে মনে কষ্ট পায়, এমন কিছু সচরাচর করতে চাইবেন না। যদি আপনার বন্ধু খারাপ হয়, তবে আপনি প্রকাশ্যে তাদের সামনে কিছু খারাপ কাজ করবেন, অথবা তাদেরকে সমর্থন করবেন, অথবা তাদের খারাপ কাজে প্রতিক্রিয়া ব্যক্ত না করেই মনে মনে এনজয় করবেন, অথবা তাদের খারাপ কাজের প্রতিবাদ করতে মহা সংকোচবোধ করবেন, অথবা তাদের খারাপ কাজটিকে খারাপ না ভেবে উল্টো ব্যাখ্যা করে ভালোর দিকে নিয়ে গিয়ে বন্ধুকে দোষমুক্ত করতে চাইবেন। আপনার মনে হবে, সেও এক অর্থে ঠিকই আছে। বন্ধুর সাথে সম্পর্ক খারাপ হতে পারে মনে করে আপনি বহু অন্যায় মুখ বুজে মেনে নিজেও অনেকটা অভ্যস্ত হয়ে পড়বেন।

এই একই ঘটনা ভিন্নভাবে আপনার ভালো বন্ধুর সাথেও ঘটবে। তার সবকিছুকে ভালো লাগবে, আপনি সত্যবাদীতায় মুগ্ধ হবেন। উন্নত নৈতিক চরিত্র অর্জন করতে চাইবেন। সবসময় ভালো কাজে প্রতিযোগীতাপূর্ণ পরিবেশ বজায় থাকবে। পাপ করতে ভয় ও লজ্জাবোধ করবেন। বন্ধুর স্বার্থে হলেও নিজের খারাপ উদ্দেশ্য,পাপকে পরিত্যাগ করতে চাইবেন। বন্ধুর সাথে সময় কামাটানোর সময় আপনার মনের ভেতর ভালোর প্রতি আবেগ তৈরী হবে। দিনদিন নিজেকে আরও উন্নত করতে চাইবেন। ভুল শুধরে নিতে চাইবেন।

এ কারনে রসূল(সাঃ) উত্তমদের সাথে বন্ধুত্ব করতে বলেছেন। তিনি(সাঃ) আরও বলেন, যে যার বন্ধু তার সাথে তার হাশর হবে। কিন্তু বিষয়টার মানে এমন নয় যে, খারাপ বন্ধুটির হাশর হবে ভালো বন্ধুর সাথে। বরং খারাপ বন্ধুটি তার কাজের খারাপ ফল ভোগ করবে এবং সাথে সাথে ভালো বন্ধুটিও ওটার অংশ পাবে, যেহেতু তারা একইসাথে ছিলো। সে দায় মুক্ত হবেনা। উত্তম বন্ধু বা সঙ্গীর উপকারীতা সম্পর্কে আল্লাহর রসূল(সাঃ) নসিয়ত করেছেন। আর মুমনিদের বন্ধু তো মুমিনরাই হয়ে থাকে। এমনকি কোনো নেকী না থাকলেও শেষ পর্যন্ত স্রেফ পূণ্যবান বন্ধুর কারনে আল্লাহ তাকে জাহান্নাম থেকে বের করে জান্নাতে দিবেন। অতএব, বন্ধু নির্বাচনে সাবধান। ভালো বন্ধু মানে জীবন আলোকিত হওয়া।

বিষয়: বিবিধ

৫৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File